আড়াই কোটি মানুষকে প্রশিক্ষণ দেবে মাইক্রোসফট

বিবিধ, টেক

টেক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-30 07:44:09

করোনাভাইরাসের থাবায় বিশ্ব অর্থনীতিতে বিরূপ প্রভাব পড়েছে। দেশে দেশে মানুষ চাকরি হারাচ্ছে এবং বেকার সমস্যা নতুন করে মাথা চাড়া দিয়ে উঠেছে। এদিকে বেশির ভাগ কাজই এখন ডিজিটালে রূপান্তর হয়েছে। মানুষ এখন ঘরে বসেই অফিস সামলাচ্ছে। তাই বর্তমান সময়ের ভিত্তিতে ডিজিটাল দুনিয়ায় টিকে থাকতে যেসব দক্ষতার প্রয়োজন সে বিষয়ে বিনামূল্যে দুই কোটি ৫০ লাখ মানুষকে প্রশিক্ষণ দেওয়ার ঘোষণা দিয়েছে মার্কিন টেক জায়ান্ট মাইক্রোসফট।

মঙ্গলবার (৭ জুলাই) মাইক্রোসফট এক বিবৃতিতে জানায়, বিশ্বব্যাপী দুই কোটি ৫০ লাখ মানুষকে বিনামূল্যে ডিজিটাল দুনিয়ার প্রয়োজনীয় দক্ষতা বিষয়ে এ বছরের শেষ দিক থেকে প্রশিক্ষণ দেওয়া শুরু করবে।

মার্কিন এই প্রতিষ্ঠানটি জানায়, অলাভজনক প্রতিষ্ঠানগুলোকে তারা ২০ মিলিয়ন মার্কিন ডলার আর্থিক সহায়তা দেবে। এছাড়া লিঙ্কডইন ও গিটহাবের মত প্ল্যাটফর্মগুলোকে ক্যারিয়ার ফোকাসড প্রশিক্ষণ চালু করার আমন্ত্রণ জানিয়েছে।

মাইক্রোসফটের প্রেসিডেন্ট ব্র্যাড স্মিথ এক ব্লগ পোস্টে জানান, অর্থনীতির পুনরুদ্ধার এবং ভবিষ্যৎ কর্মক্ষেত্রে নিজের অবস্থান নিশ্চিত করতে অবশ্যই ডিজিটাল দক্ষতা অর্জনের উপর বিশেষভাবে জোর দিতে হবে।

আন্তর্জাতিক শ্রম সংস্থা (আইএলও) এর প্রধান গাই রাইদের বার্তা সংস্থা এএফপিকে বলেন, ‘বিশ্বে অবস্থা খারাপ হতে চলেছে। চাকরির বাজারের অবস্থা খুবই খারাপ, যা দিনের পর দিন আরও বেশি খারাপ হচ্ছে। হয়ত এমন পরিস্থিতি আমরা কেউ কখনো দেখিনি। পরিসংখ্যান থেকে দেখা যায় উন্নয়নশীল দেশগুলোতে এই অবস্থা আরও ভয়াবহ হচ্ছে।

এ সম্পর্কিত আরও খবর