আউটসোর্সিং অ্যাওয়ার্ডে আবেদনের সময় বাড়াল বেসিস

আইসিটি সংবাদ, টেক

সাব্বিন হাসান, আইসিটি এডিটর | 2023-08-22 10:35:49

আউটসোর্সিং অ্যাওয়ার্ডে অংশ নিতে আবেদনের সময় বাড়িয়েছে বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস)। করোনাভাইরাস পরিস্থিতি বিবেচনা আর আগ্রহীদের বিশেষ অনুরোধেই এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আগ্রহীরা আগামী ১৫ জুলাই অবধি এ প্রতিযোগিতায় অংশ নিতে আবেদন করতে পারবেন।

সময়সীমা বাড়ানোর প্রসঙ্গে বেসিস আউটসোর্সিং অ্যাওয়ার্ড-২০২০ পর্বের আহ্বায়ক ও বেসিস পরিচালক রাশাদ কবীর জানালেন, বেসিস আউটসোর্সিং অ্যাওয়ার্ড বেসিস’র একটি গুরুত্বপূর্ণ উদ্যোগ। করোনা ও লকডাউনের কারণে অনেকেই ইচ্ছা থাকা সত্ত্বেও সময়মত আবেদন করতে পারেননি। তারই পরিপ্রেক্ষিতে ও সার্বিক পরিস্থিতি বিবেচনায় আবেদনের সময় বাড়ানো হয়েছে।

ব্যক্তি ক্যাটাগরিতে দুটি, কোম্পানি ক্যাটাগরিতে তিনটি ছাড়াও মোট পাঁচটি ক্যাটাগরিতে ১০০টি পুরস্কার দেওয়া হবে। এবারই প্রথম ‘এক্সপোর্ট এক্সিলেন্স’ ক্যাটাগরি যুক্ত করা হয়েছে। সরকার ঘোষিত ১০ ভাগ রপ্তানি ভর্তুকির জন্য যারা ২০১৮-১৯ অর্থবছরে আবেদন করেছেন তাদের মধ্যে থেকে ৮টি প্রতিষ্ঠানকে পুরস্কৃত করা হবে।

এবারের বেসিস আউটসোর্সিং অ্যাওয়ার্ড-২০২০ পর্বের উপদেষ্টা ও বেসিসের জ্যেষ্ঠ সহসভাপতি ফারহানা এ রহমান বলেন, ‘নারীদের ঘরে বসে অনলাইন আউটসোর্সিংয়ে উৎসাহিত করতে নারী ক্যাটাগরিতেও তিনটি অ্যাওয়ার্ড দেওয়া হবে।

এ প্রসঙ্গে বেসিস সভাপতি সৈয়দ আলমাস কবীর বলেন, ‘অ্যাওয়ার্ড আয়োজনের অন্যতম লক্ষ্য হচ্ছে সরকারের ২০২৩ সাল নাগাদ ৫ বিলিয়ন মার্কিন ডলার আয়ের রপ্তানি লক্ষ্যমাত্রা অর্জনে ব্যক্তি ও প্রতিষ্ঠানকে উৎসাহিত করা। আমাদের লক্ষ্য হচ্ছে, এখন যারা ব্যক্তি পর্যায়ে আউটসোর্সিং করছেন তারা যেন ভবিষ্যতে একজন উদ্যোক্তা হয়ে কোম্পানি গঠন করতে পারেন। সরকার এখন রপ্তানি আয়ের ওপর ১০ ভাগ নগদ প্রণোদনা দিচ্ছে। যা শুধু কোম্পানিগুলোই নিতে পারবেন।

ব্যাংক এশিয়া ও পেওনিয়ার-এর সহযোগিতায় ও বেসিসের উদ্যোগে অনুষ্ঠেয় বেসিস আউটসোর্সিং অ্যাওয়ার্ড-২০২০ পর্বের কার্যক্রম চলছে। নিবন্ধন থেকে শুরু করে অভিজ্ঞ বিচারকেরা বিভিন্ন ধাপে যাচাই-বাছাই করে ব্যক্তি ও প্রতিষ্ঠান পর্যায়ে ১০০টি পুরস্কার নির্বাচিত করবেন।

আউটসোর্সিং কোম্পানি ক্যটাগরিতে ১৫টি, স্টার্টআপ ক্যাটাগরিতে ১০টি, এক্সপোর্ট এক্সিলেন্স ক্যাটাগরিতে ৮টি, জেলা পর্যায়ে ৬৪টি এবং ব্যক্তি নারী ক্যাটাগরিতে ৩টি অ্যাওয়ার্ড দেওয়া হবে। আগ্রহীরা (http://outsourcingaward.basis.org.bd) এ লিঙ্কে বিস্তারিত জানতে পারেন।

এ সম্পর্কিত আরও খবর