মাহমুদ হাফিজ এর ট্রাভেলটকে আজ ‘ভ্রমণের আর্য দ্রাবিড়’

, ট্রাভেল

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-31 07:39:09

বার্তা২৪.কম ও ভ্রমণগদ্য পরিবেশিত ভ্রমণের আড্ডা, আলোচনা, আবৃত্তি ও সঙ্গীতের ফেসবুক লাইভ শো ট্রাভেলটকে’র আজকের বিষয় ‘ভ্রমণের আর্য দ্রাবিড়’। 

রুহুল আমিন শিপারের আলোচিত ভ্রমণগ্রন্থ ‘দ্রাবিড়ের আর্য দর্শন’ ও আর্যদেশে এশীয় তামাটে জাতির ভ্রমণ বিড়ম্বনা নিয়ে আলোচনা করবেন ভ্রমণ-অভিজ্ঞগণ।

অনুষ্ঠানে যুক্তরাষ্ট্র থেকে যুক্ত হবেন চিকিৎসক ও কথাসাহিত্যিক শাহাব আহমেদ। আলোচনায় অংশ নেবেন কবি ভ্রমণ লেখক কামরুল হাসান, ভ্রমণ লেখক রুহুল আমিন শিপার ও তরুণ প্রজন্মের লেখক-ভ্রামণিক লোপা মমতাজ। পরিচালনা করবেন সাংবাদিক পরিব্রাজক মাহমুদ হাফিজ।

প্রাচ্য-পাশ্চাত্যের দেশগুলোতে এশীয় হিসাবে ভ্রমণকালে নানা প্রশ্ন ও বিড়ম্বনার মুখোমুখি হতে হয়। এসব ভ্রমণ বিড়ম্বনার গল্প উঠে আসবে আজকের ট্রাভেলটকে। যদি ভ্রমণলেখক রুহুল আমিন শিপার এসব বিড়ম্বনা সয়েও সন্তুষ্টচিত্তে পেশাগত কাজ করেছেন, ভ্রমণ করেছেন আর্য দেশ। এ নিয়ে রসময় করে লিখেছেন ‘দ্রাবিড়ের আর্য দর্শন’। যা বর্তমানে আলোচিত এক ভ্রমণগ্রন্থ। কবি ও ভ্রামণিক কামরুল হাসান এই বইয়ের ওপর লিখেছেন নাতিদীর্ঘ আলোচনা।

অন্যদিকে যুক্তরাষ্ট্র প্রবাসী কথাসাহিত্যিক শাহাব আহমেদ ভ্রমণ নিয়ে লিখেছেন উপন্যাস। তাঁর ‘ককেশাসের দিনরাত্রি’, ‘লেলিনগ্রাদের চিঠি’, ‘যত্র বয় কুরা নদী’ ভ্রমণসাহিত্যে নিভৃত আলোক হয়ে আছে।

ট্রাভেলটক বার্তা২৪.কম এর ফেসবুক ফ্যান পেজ, ভ্রমণ গদ্যের ফ্যান পেজ থেকে একযোগে প্রচারিত হবে। উক্ত অনুষ্ঠানে সবাই যুক্ত হয়ে ভ্রমণ সময়ে প্রয়োজনীয় স্বাস্থ্য বার্তাটি সম্পর্কে জেনে নিতে পারবেন। লিংক – facebook.com/barta24news , https://www.facebook.com/Bhromongoddya/ 

এ সম্পর্কিত আরও খবর