মাহমুদ হাফিজ এর ট্রাভেলটকে আজ ‘অনিশ্চিত ভ্রমণযাত্রা’

, ট্রাভেল

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-31 07:49:59

বার্তা২৪.কম ও ভ্রমণগদ্য পরিবেশিত ভ্রমণের আড্ডা, আলোচনা, আবৃত্তি ও সঙ্গীতের ফেসবুক লাইভ শো ‘ট্রাভেলটকে’র আজকের বিষয় ‘অনিশ্চিত ভ্রমণযাত্রা’।

ভাগ্যানুসন্ধানী তরুণ-যুবারা ইউরোপে পাড়ি জমাতে বেছে নিচ্ছে অনিশ্চিত ভ্রমণযাত্রা। ভূমধ্যসাগর থেকে উদ্ধারকৃত ১৬৫ বাংলাদেশি মাল্টায় দীর্ঘদিন বন্দী থাকায় তাদের আত্মীয় স্বজনরা নানা পর্যায়ে স্বজনদের মুক্তির আর্তি জানানোয় বিষয়টি সামনে এসেছে। এ নিয়ে বিস্তারিত আলোচনা করবেন অল ইউরোপিয়ান বাংলাদেশ এসোসিয়েশন-আয়েবা নেতৃবৃন্দ।

সম্প্রতি বছরগুলোতে ভাগ্যানুসন্ধানী ইউরোপমুখী তরুণ যুবাদের অনিশ্চিত ভ্রমণযাত্রার হার বেড়েছে বলে শোনা যাচ্ছে। অনিশ্চিত ভ্রমণ যাত্রায় ভাগ্যানুসন্ধানীদের কেউ কেউ ভূমধ্যসাগরে মর্মান্তিক সলিলসমাধি বরণ করছে, অনেকে আশপাশের দেশের আইনশৃঙ্খলা রক্ষাকারীদের হাতে বন্দী। ১৬৫ বাংলাদেশি মাল্টায় আটক হয়ে বন্দীদশায় দিন কাটাচ্ছে গত আঠারো মাস। এদের মুক্ত করা, অনিশ্চিত যাত্রাপথে পাড়ি না দেয়ার সচেতনতা তৈরিসহ প্রবাসীদের নানা স্বার্থ নিয়ে কাজ করছে ইউরোপভিত্তিক সংগঠন অল ইউরোপিয়ান বাংলাদেশ এসোসিয়েশন।

সম্প্রতি আয়েবার একটি প্রতিনিধিদল মাল্টা সফর করে সরকারের বিভিন্ন পর্যায়ে আলোচনা করে বন্দীমুক্তির জন্য লবিং করে। আয়েবা নিজস্ব অর্থে সে দেশে আইনজীবীও নিয়োগ করেছে। আলোচনায় এসব বিষয় উঠে আসবে।

‘অনিশ্চিত ভ্রমণযাত্রা’ আলোচনায় ফ্রান্স থেকে যুক্ত হবেন আয়েবা মহা-সচিব কাজী এনায়েতউল্লাহ, ভাইস প্রেসিডেন্ট ফকরুল আকম সেলিম। পর্তুগাল থেকে যুক্ত হবেন দেশটির মূলধারার রাজনীতিক ও প্রবাসী ব্যবসায়ী রানা তসলিম উদ্দিন। উপস্থাপনা-পরিচালনা সাংবাদিক- ভ্রমণলেখক মাহমুদ হাফিজ।

ট্রাভেলটক বার্তা২৪.কম এর ফেসবুক ফ্যান পেজ, ভ্রমণগদ্যের ফ্যান পেজ থেকে একযোগে প্রচারিত হবে। অনুষ্ঠানে সবাই যুক্ত হওয়ার নিজের মন্তব্য ও প্রশ্ন করার জন্য নিজের লিংকে ক্লিক করুন। সঙ্গে থাকুন ভ্রমণসৃজনশীলতার।
লিংক – facebook.com/barta24news,  https://www.facebook.com/Bhromongoddya/

এ সম্পর্কিত আরও খবর