থাইল্যান্ডের খাও খিও ওপেন জু'তে এক বেলা

বিবিধ, ট্রাভেল

মাজেদুল নয়ন, স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, থাইল্যান্ড | 2023-09-01 14:30:18

ব্যাংকক আর পাতায়ার মাঝামাঝি চনবুড়ির আমফুর শ্রী রাচা শহর। তাই পাতায়া থেকে ব্যাংককে ফেরার সময়ই এখানকার 'খাও খিও ওপেন জু' ঘুরে আসতে পারেন পর্যটকরা।

থাইল্যান্ডে ঘুরতে আসা বাংলাদেশি ও ভারতীয় পর্যটকদের পছন্দের জায়গা ব্যাংককের সাফারি পার্ক। সেখানে ডলফিন, হাতি, ওরাং ওটাং, শুশুক, কাউবয়, সাই-ফাই এমন শোগুলো শিশুরা খুবই উপভোগ করে। তবে খরচ কিছুটা বেশি এবং প্রায় পুরো একদিন সময় ব্যয় করতে হয় সেখানে। এছাড়াও বন্য প্রাণিকে প্রদর্শনের স্থানটিও অনেক বেশি কৃত্রিম।

তাই কোলাহল এড়িয়ে যারা মুক্ত চিড়িয়াখানা বা ওপেন জু ঘুরতে চান, তাদের জন্য উপযুক্ত খাও খিও।

মুক্তভাবে ঘুরে বেরাচ্ছে হরিণের পাল

গত রোববার (২০ আগস্ট) আমরা গিয়েছিলাম খাও খিও ওপেন জু দেখতে। বিদেশিদের জন্য ২২০ বাথে প্রবেশের টিকেট মেলে। সাফারি পার্কের মতো হট্টগোল নেই এখানে। আর পরিবেশটাও অনেকটা শান্ত। চিড়িয়াখানায় ঢুকতেই আমাদের স্বাগত জানালো হরিণের দল। একেবারেই মুক্তভাবে ঘোরাফেরা করছে এই হরিণেরা। সব বয়সের মানুষেরা উপভোগ করছেন তাদের সান্নিধ্য। ২০ বাথে দীর্ঘাকার ঘাস কিনে হরিণদের গায়ে হাত বুলিয়ে খাওয়ানো যায়। শিশুদের জন্য হরিণের সঙ্গে খেলা করাটা খুবই উপভোগ্য। শিশুরা হয়তো এতো বেশি খাওয়াচ্ছিল যে হরিণের পেটে আর জায়গা নেই। অবশ্য শিশুদের সঙ্গে খেলায় মেতে উঠতে কোন কার্পণ্য নেই ওদের।

এখানে সকাল ১০টায় পেঙ্গুইন প্যারেড দেখতে যাই আমরা। সারি বেঁধে পেঙ্গুইনরা এসে জলাশয়ের ধারে দাঁড়ায়। এরপর ফ্যাশনোর মতো করে আবার হাঁটা দেয়। পেঙ্গুইনদের খেলা উপভোগ করে সকলে। একসঙ্গে প্রায় ১০০ জন এই প্যারেড উপভোগ করতে পারেন। এরপর সবচেয়ে আকর্ষণীয় পর্ব। মাত্র ৫০ বাথে ছোট মাছ কিনে খাওয়ানো যায় পেঙ্গুইনদের। আমাদের হাতের মাছগুলো ছিনিয়ে নিতে পেছন পেছন হাঁটা দেয়। এটা সত্যিই অপূর্ব দৃশ্য৷ এরপর পেঙ্গুইনদের ঝাঁকে দাঁড়িয়ে ছবি তোলার সুযোগতো পাওয়া যাবেই।

থাইল্যান্ডের খাও খিও ওপেন জু

খাও খিও ওপেন জু শুধুমাত্র বিনোদনের জন্য নয়। বরং মানুষকে বন্য প্রাণির কাছাকাছি নিয়ে যাওয়া, বন্ধুত্ব স্থাপনের জন্য কাজ করে। তাই চিড়িয়াখানার মূল ৪টি বৈশিষ্ট্য হিসেবে বলা হয়েছে, জ্ঞান, বন্য প্রাণি সংরক্ষণ, প্রকৃতির সঙ্গে যোগাযোগ স্থাপন ও বিনোদন।

এরপর সকাল সাড়ে ১০টায় ফ্লেমিঙ্গো পাখির প্যারেড দেখতে যাই আমরা। দুধ রাঙ্গা শরীরে ওপর আবছা লাল ডানার পাখিগুলোকে প্রথমে বক ভেবে ভুল করি আমি। তবে সৌন্দর্যে এরা বককে তো ছাড়িয়ে গেছে। সবুজ ঘাসের ওপর ফ্লেমিঙ্গোর প্যারেড শিশুরা উপভোগ করে। এরপর সেখানে ফ্লেমিঙ্গোদের লাইনে দাঁড়িয়ে ছবি তোলার আকর্ষণীয় পর্ব।

পেঙ্গুইনের প্যারেড শো

প্রায় ২ হাজার একরের ওপর স্থাপিত এই চিড়িয়াখানা দেখতে হলে গলফ কার্ট ভাড়া নেওয়া যায়। ২০০ বাথে ৪ ঘণ্টার জন্য গলফ কার্ট ভাড়া নিয়ে নিজেরাই চালানো শুরু করলাম। না হলে পা ব্যথা হয়ে যাবে। ইউরোপিয়ান পর্যটকদের বড় কয়েকটি দল ট্রেন কার্ট নিয়ে ঘুরছিল। এক একটা কার্টে প্রায় ৩০ থেকে ৪০ জন যাত্রী বসতে পারেন।

সকাল ১১টায় রয়েছে এলিফ্যান্ট শাওয়ার শো। গ্রাউন্ড ফ্লোর থেকে বিশালকার কাঁচের একুরিয়ামে হাতির গোসল আর খেলা উপভোগ করা যায়। এসময় উপস্থাপিকা জানান, এটাই হাতির স্বাভাবিক গোসল প্রক্রিয়া। এর জন্য হাতিকে কোন জোরপূর্বক প্রশিক্ষণ দেওয়ার প্রয়োজন হয়নি। তবে এই কথার পুরোটা বিশ্বাস হয়নি আমাদের।

আমরা মাটির নিচ থেকে উপভোগ করলাম হাতির প্রদর্শনী। পুকুরের সমান গভীর আর বিস্তৃত একুরিয়ামে যখন হাতি নামলো এবং পরে এপাশ ওপাশ করে সাঁতারনো শুরু করলো, শিশুরা চিৎকার করে আনন্দ প্রকাশ করলো।

এখানে হাতির সঙ্গে ছবি তোলা এবং পরে হাতিদের খাওয়ানোর ব্যবস্থাও রয়েছে। যা সব বয়সীরা উপভোগ করছিল।

বিশালকার কাঁচের একুরিয়ামে হাতির গোসল

সাফারির সঙ্গে এই প্রাকৃতিক চিড়িয়াখানার বড় একটি পার্থক্য হচ্ছে এখানে অ্যালকোহল পান নিষিদ্ধ এবং উচ্চ স্বরের গান বাজনা নেই। তাই শান্ত পরিবেশে বেড়ানো যায়। শিশু ও বয়স্কদের জন্য খুবই উপযোগী।

সকাল সাড়ে ১১টায় এখানে রয়েছে শুশুকের প্রদর্শনী। বল এবং রিং নিয়ে নানা খেলা প্রদর্শন করে শুশুক।

প্রদর্শনীগুলো শেষ করে আমরা গেলাম অন্য প্রাণিদের দেখতে। এর মধ্যে জিরাফ এবং হিপ্পোকে খাওয়ানোর ব্যবস্থা আছে। পানি থেকে বিশাল হা করে ছুড়ে দেওয়া সবজি গিলে নিচ্ছিল হিপ্পোরা৷

খাও খিও ওপেন জু'তে প্রায় ৮ হাজার বন্য প্রাণি রয়েছে। নানা জাতের বাঘ, ভালুক, পাখি, বানর, দেখে দুপুর নাগাদ আমরা বের হলাম চিড়িয়াখানা থেকে।

ব্যক্তিগত এবং দলগতভাবে ভ্রমণ করা যায় ষাট বছরের পুরনো এই চিড়িয়াখানায়। দলীয় ভ্রমণের ক্ষেত্রে চিড়িয়াখানা কর্তৃপক্ষকে পূর্বে অবহিত করলে বিশেষ ডিসকাউন্ট এবং ট্রেন কার্টের সুবিধা উপভোগ করা যায়।

এ সম্পর্কিত আরও খবর