শীতে ঘুরতে যাবেন ভাবছেন?

, ট্রাভেল

নিউজ ডেস্ক, বার্তা২৪.কম | 2023-12-01 20:49:49

শীতকাল মানেই ভ্রমণের মৌসুম। শীতে প্রকৃতি তার নয়নাভিরাম সৌন্দর্য ফিরে পায়। বছরের শেষ আর ঘোরাঘুরির শুরুর এই শীতে কুয়াশাঘেরা ভোরে নতুন কোনো স্থানে জেগে উঠার অনুভূতি শুধু ভ্রমণ পিপাসুরাই জানে।

দেশের আনাচেকানাচের জনপ্রিয় কিছু টুরিস্ট স্পট হয়ে উঠতে পারে শীতে অবসর কাটানোর জন্য উপর্যুপরি। বন্ধু-বান্ধব, পরিবারসহ দলবলে অনেকেই এই সময়টায় বের হয়ে পড়েন ঘুরতে।

চলুন জেনে নেওয়া যাক এই শীতে ভ্রমণের জন্য দেশের ৫টি জনপ্রিয় স্থান।

সেন্টমার্টিন
সুন্দর মিষ্টি একটি কুয়াশাঘেরা ভোরে ঢেউ খেলানো সাগরের তীর ধরে হাঁটার জন্য সবচেয়ে উপযুক্ত জায়গা সেন্টমার্টিন। যেখানে নেই কোনো কোলাহল নেই কোনো ব্যস্ততার হাতছানি। ভ্রমণের কথা উঠলে সবচেয়ে আকর্ষণীয় স্থান হিসেবে আমাদের মাথায় আসে সেন্টমার্টিনের কথা।  

সাজেক
শীতের ভ্রমণের সবচেয়ে জনপ্রিয় স্থানের মধ্যে একটি খাগড়াছড়ির সাজেক। সমুদ্রপৃষ্ঠ থেকে ১৮’শ ফুট উচ্চতায় অবস্থিত এই উপত্যকা যা রাঙামাটি জেলার বাঘাইছড়ি উপজেলার একটি ইউনিয়ন। চারপাশে সবুজ পাহাড়ের সমারোহ। ঠান্ডা বাতাস, পাহাড়ি মানুষ, হঠাৎ বৃষ্টি, হঠাৎ রোদ। এ যেন প্রকৃতির এক লীলাখেলা। শীতে সাজেক তাই ভ্রমণের জন্য উপযুক্ত একটি স্থান। 


শ্রীমঙ্গল
শ্রীমঙ্গলকে চায়ের রাজধানীও বলা হয়। কুয়াশাঘন শীতে চায়ের রাজ্যে বসে এক ধোঁয়া ওঠা চা আপনার মন জুড়িয়ে দেবে। চা–পাতার ডগায় শিশির বিন্দুর অপরূপ সৌন্দর্যের পাশাপাশি এখানে রয়েছে পাহাড় ও নদী। যা ভ্রমণ পিপাসুদের মনকে ভরিয়ে তুলবে নিমিষেই। 

চায়ের রাজ্য শ্রীমঙ্গল

সুন্দরবন
বাগেরহাট, খুলনা আর সাতক্ষীরা তিনটি জেলার বিস্তৃত পৃথিবীর অন্যতম দুর্লভ ম্যানগ্রোভ বন সুন্দরবন। ভ্রমণপিপাসুদের জন্য অত্যন্ত আকর্ষণের জায়গা এটি। রয়েল বেঙ্গল টাইগারের দেখা সবসময় না পাওয়া গেলেও এর অপরূপ প্রাকৃতিক সৌন্দর্য, নীরবতা ও জীববৈচিত্র্য দর্শনার্থীদের মুগ্ধ করে। 

কুয়াকাটা
সাগরকন্যা খ্যাত কুয়াকাটা সূর্যোদয় ও সূর্যাস্ত দেখার জন্য বাংলাদেশের সবচেয়ে প্রসিদ্ধ দর্শনীয় স্থান। যারা সমুদ্রের নীরব রূপ উপভোগ করতে ভালোবাসেন, তাঁদের জন্য আদর্শ হতে পারে পটুয়াখালীর কুয়াকাটা সমুদ্রসৈকত। 

সাগরকন্যা কুয়াকাটা 

 

এ সম্পর্কিত আরও খবর