সোনার বাংলা গড়তে মুক্তিযোদ্ধারা ঐক্যবদ্ধ: ভূমিমন্ত্রী



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
মুক্তিযোদ্ধাদের পুনর্মিলনী সমাবেশ / ছবি: বার্তা২৪

মুক্তিযোদ্ধাদের পুনর্মিলনী সমাবেশ / ছবি: বার্তা২৪

  • Font increase
  • Font Decrease

ভূমিমন্ত্রী বীর মুক্তিযোদ্ধা শামসুর রহমান শরীফ বলেছেন, ‘বঙ্গবন্ধুর সোনার বাংলা গড়তে মুক্তিযুদ্ধের সূর্যসন্তান ‘মুক্তিযোদ্ধারা’ ঐক্যবদ্ধ আছেন। এ লক্ষ্যে তারা আওয়ামী লীগ সরকারের সঙ্গে কাজ চালিয়ে যাচ্ছেন। জীবনের শেষদিন পর্যন্ত এ সূর্য সৈনিকেরা দেশের এবং দেশের মানুষের কল্যাণের কাজে সম্পৃক্ত থাকবেন।’

শনিবার (৮ ডিসেম্বর) পাবনার ঈশ্বরদীতে মুক্তিযোদ্ধা সংসদ সংলগ্ন ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স হল রুমে আয়োজিত মুক্তিযোদ্ধাদের পুনর্মিলনী সমাবেশে তিনি এসব কথা বলেন।

জেলা আওয়ামী লীগের সভাপতি শরীফ বলেন, ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনার বাস্তব উন্নয়ন সকলের কাছে তুলে ধরতে পোস্টারের প্রয়োজন হয় না। এলাকার রাস্তাঘাট, কালভার্ট, ব্রিজ, ঘরে ঘরে বিদ্যুৎ, শিক্ষা প্রতিষ্ঠান এবং অবকাঠামোগত সকল উন্নয়নই হলো এর পোস্টার।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2018/Dec/08/1544274023940.jpg

বর্তমান সরকার আবার ক্ষমতায় আসলে এ অঞ্চলে শিল্প কলকারখানা গড়ে তুলে পর্যাপ্ত কর্মসংস্থানের সুযোগ তৈরি করা হবে বলেও জানান তিনি।

মুক্তিযোদ্ধা গোলাম মোস্তফা চান্না মন্ডলের সভাপতিত্বে সমাবেশে আরও উপস্থিত ছিলেন- মুক্তিযোদ্ধা আব্দুল খালেক, সাবেক ঈশ্বরদী উপজেলা চেয়ারম্যান মুক্তিযোদ্ধা নূরুজ্জামান বিশ্বাস, ঈশ্বরদী উপজেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি নায়েব আলী বিশ্বাস এবং পাবনা-৪ আসনের সাবেক এমপি মঞ্জুর রহমান বিশ্বাসসহ অসংখ্য মুক্তিযোদ্ধাসহ দলীয় নেতাকর্মীরা।

   

নোয়াখালীতে ১২ সড়ক নির্মাণে ব্যাপক অনিয়ম        



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
নোয়াখালীতে ১২ সড়ক নির্মাণে ব্যাপক অনিয়ম        

নোয়াখালীতে ১২ সড়ক নির্মাণে ব্যাপক অনিয়ম        

  • Font increase
  • Font Decrease

নোয়াখালীর চাটখিল, সোনাইমুড়ী ও সুবর্ণচর উপজেলায় স্থানীয় সরকার প্রকৌশল অধিদফতরের (এলজিইডি) আওতায় কয়েকটি নতুন রাস্তা পাকাকরণ কাজে ও পুরোনো সড়ক সংস্কারকাজে সিডিউল বহির্ভূত ভাবে ব্যাপক অনিয়মের অভিযোগ উঠেছে।

এর মধ্যে রয়েছে, চাটখিল উপজেলার সাহাপুর ইউনিয়নের ধর্মপুর গ্রামের এম হোসেন পাটেয়ারী মার্কেট থেকে ধর্মপুর প্রথমিক বিদ্যালয় সড়ক। ধর্মপুর প্রথমিক বিদ্যালয় থেকে চিল্লার দীঘির পাড় সড়ক। এখানে একটি প্যাকেজে পাঁচটি সড়কের ১ হাজার ৯৫৪ মিটার নতুন সড়ক পাকাকরণ কাজে ব্যাপক অনিয়ম ও দুর্নীতি হয়েছে ।

সূত্রে জানা যায়, ১৯৫৪ মিটার নতুন সড়ক পাকাকরণের কাজের কার্যাদেশ পান মেসার্স রিয়া এন্ড স্বাদ ব্রাদার্স। এটি ঠিকাদার বাহার কোম্পানীর মালিকানাধীন ঠিকাদারি প্রতিষ্ঠান। কার্যাদেশ অনুযায়ী জিএনপি-৩ প্রকল্পের কাজটির প্রকল্প ব্যয় ধরা হয়েছে প্রায় ১ কোটি ৮৪ লাখ টাকা। কিন্ত রাস্তা নির্মাণে একেবারে নিম্নমানের ইট, ইটের খোয়া ও বালু ব্যবহার করা হয়েছে। এছাড়া সড়কে চারটি কালভার্ট নির্মাণেও একেবারে নিম্নমানের ইট ও অন্যান্য সামগ্রী দিয়ে ব্যবহার করা হয়। তবে ঠিকাদার বাহার কোম্পানী অভিযোগ নাকচ করেন। 


অপরদিকে, সোনাইমুড়ী উপজেলার জয়াগ ইউনিয়নের ৫নম্বর ওয়ার্ডের আমকি থেকে থানারহাট পর্যন্ত ২৯৭০ মিটার সড়ক সংস্কার কাজে একেবারে নিম্নমানের এজেন্ট, ইটের খোয়া ব্যবহার করা হয়েছে। গ্রেটার নোয়াখালী প্রজেক্ট প্রকল্পের এ কাজটি করছে মেসার্স এম এন ট্রেডাস। এর প্রকল্প ব্যয় ধরা হয়েছে প্রায় ১ কোটি ৫০ লক্ষ টাকা। কাজটি বাস্তবায়ন করছে স্থানীয় ঠিকাদার মাহমুদুল হক রনি। ঠিকাদার রনি বলেন, দুটি গাড়ির ইটের খোয়া খারাপ ছিল। এরপর তারা ভালো সামগ্রী দিয়ে কাজ করা হয়।   

জেলার সুবর্ণচর উপজেলায় ৪টি নতুন সড়ক পাকাকরণে ও দুটি সড়ক সংস্কারে সিডিউল বহির্ভূত ভাবে ব্যাপক অনিয়মের অভিযোগ উঠেছে। 

সংস্কার সড়ক গুলো হলো, সুবর্ণচর উপজেলার থানার হাটের ষ্টীল ব্রিজ থেকে হাজীপুর সড়ক। এ সড়কটির ২ হাজার ৫০০ মিটার সড়ক সংস্কারে একেবারে নিম্নমানের এজেন্ট, ইটের খোয়া,ও বালু ব্যবহার করা হয়েছে। জিওবি ম্যানটেনেজ প্রকল্পের এ কাজটি করছে জেলার কোম্পানীগঞ্জের ঠিকাদার মো.মাওলা। তার ঠিকাদারী প্রতিষ্ঠানের নাম মেসার্স জননী এন্টার প্রাইজ। এ প্রকল্প ব্যয় ধরা হয়েছে প্রায় ১ কোটি ৪০ লক্ষ টাকা। ঠিকাদার মাওলা বলেন, একটি গাড়ির খোয়া ভুলে ইট ভাটা থেকে দেওয়া হয়। এ ছাড়া পুরো সড়কে ভালো ইটের খোয়া ব্যবহার করা হয়।  

সুবর্ণচর বর্ডার থেকে থানার হাট স্ট্রিল ব্রিজ পর্যন্ত ৩ হাজার ৪৫৬ মিটার সড়ক সংস্কারে একেবারে নিম্নমানের এজেন্ট, ইটের খোয়া ও বালু ব্যবহার করা হয়েছে। পাশাপাশি পিচ ঢালাইয়ে নিম্নমানের পাথর ব্যবহার করা হয়েছে। নিয়ম অনুসারে সড়ক পরিষ্কার করে প্রাইম কোট দিয়ে পিচ ঢালাইয়ের কাজ হওয়ার কথা। তা না করে শেষ করা হয়েছে কার্পেটিংয়ের কাজ। জিওবি ম্যানটেনেজ প্রকল্পের কাজটি করছে ঠিকাদারী প্রতিষ্ঠান শাহীন ট্রেডার্স। সড়কে কাজের তদারকিতে থাকা সুবর্ণচর উপজেলা প্রকৌশলী কার্যালয়ের ল্যাব টেকনিশিয়ান সাইফুল ইসলাম দুলাল জানান, কাজটি করছে ঠিকাদার শিহাব উদ্দিন শাহীন। তবে এ বিষয়ে ফোনে কাজের মান সম্পর্কে জানতে চাইলে ঠিকাদার শিহাব উদ্দিন শাহীন কাজটি তিনি করছেন না বলে জানান। তবে উপজেলা প্রকৌশলী কার্যালয় সূত্র নিশ্চিত করেন কাজটি করছেন ঠিকাদার শিহাব উদ্দিন শাহীন।     


সুবর্ণচর উপজেলায় নিন্মমানের কাজ হওয়া নতুন সড়ক গুলো হলো, উপজেলার চরক্লার্ক ইউনিয়নের ১ নম্বর ওয়ার্ডের হাজী আনছল হক সড়ক। এ সড়কের ১হাজার মিটার নতুন রাস্তা নির্মাণে একেবারে নিম্নমানের এজেন্ট, ইটের খোয়া,ও বালু ব্যবহার করা হয়েছে। জিএনপি-৩ প্রকল্পের কাজটি ১ কোটি ২ লাখ টাকা ব্যয়ে মাঠ পর্যায়ে কাজটি বাস্তবায়ন করছে ঠিকাদারী প্রতিষ্ঠান মেসার্স মনির আহমদ ট্রেডার্স। ঠিকাদার মনির চেয়ারম্যান অভিযোগ নাকচ করে দিয়ে বলেন, সব ধোক্কা অভিযোগ।

করক্লার্ক ইউনিয়নের নোমানিয়া ইসলামিয়া মাদরাসার সামনের জাফানি সেন্টার থেকে এমপি প্রজেক্ট পর্যন্ত ১হাজার মিটার সড়ক নির্মাণ কাজে নিম্নমানের এজেন্ট, ইটের খোয়া,ও বালু ব্যবহার করা হয়েছে। জিএনপি-৩ প্রকল্পের কাজটি প্রায় ৭৫-৮০ লাখ টাকা ব্যয়ে বাস্তবায়ন করছে ফিরোজ আহমদের মালিকানাধীন ঠিকাদারী প্রতিষ্ঠান মেসার্স রোকেয়া কনস্ট্রাকশন। এ বিষয়ে জানতে একাধিকবার ঠিকাদার ফিরোজের মুঠোফোনে কল করা হলেও ফোন বন্ধ পাওয়া যায়। তাই এ বিষয়ে তার কোনো বক্তব্য পাওয়া যায়নি।

উপজেলার ১নং চর জব্বর ইউনিয়নের ফিরিঙ্গি চৌরাস্তা থেকে নুরু পাটেয়ারী হাটের আগ পর্যন্ত ১হাজার মিটার সড়ক নির্মাণে একেবারে নিম্নমানের এজেন্ট, ইটের খোয়া,ও বালু ব্যবহার করা হয়েছে। জিএনপি-৩ প্রকল্পের কাজটি বাস্তবায়ন করছেন ঠিকাদার হুমায়ন। এ বিষয়ে ঠিকাদারের প্রতিনিধি কিরণ দাবি করেন, উপজেলা প্রকৌশলী কার্যালয়ের কর্মকর্তারা দেখেছেন আমরা মানসম্পন্ন সামগ্রী দিয়ে কাজ করছি। তাদের কোনো অভিযোগ নেই।   

সুবর্ণচরের চর আমান উল্যাহ ইউনিয়নের ৩নম্বর ওয়ার্ডের কাটাবুনিয়া গ্রামের আনছার আলীর বাড়ির দরজা থেকে ছিদ্দিক মেম্বারের বাড়ির দরজা পর্যন্ত ৪২৫ নতুন সড়ক পাকাকরণে নিম্নমানের এজেন্ট, ইটের খোয়া ব্যবহার করা হয়েছে। প্রায় ৩২ লাখ টাকা ব্যয়ে কাজটি বাস্তবায়ন করছে ঠিকাদার মো.মঞ্জুর রহমান। ঠিকাদার মো.মঞ্জুর বলেন, উপজেলা প্রকৌশলী কার্যালয় থেকে কোনো অভিযোগ নেই। আমি ভালো কাজ করছি।    

এ বিষয়ে জানতে চাইলে চাটখিল উপজেলা প্রকৌশলী মো.রাহাত আমিন পাটোয়ারী বলেন, নিন্মমানের কাজ করার কোনো সুযোগ নেয়। সোনাইমুড়ী উপজেলা প্রকৌশলী মো.এমদাদুল হক বলেন, অভিযোগ পাওয়ার পর নিম্নমানের ইটের খোয়া অপসারণ করে নেওয়া হয়।  সুবর্ণচর উপজেলা প্রকৌশলী মোহাম্মদ শাহজালাল বলেন, নিম্নমানের কাজ করে থাকলে বিষয়টি খতিয়ে দেখা হবে। 

;

আইপিইউ’র গভর্নিং কাউন্সিলের সমাপনী সেশনে স্পিকার



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
আইপিইউ’র গভর্নিং কাউন্সিলের সমাপনী সেশনে স্পিকার

আইপিইউ’র গভর্নিং কাউন্সিলের সমাপনী সেশনে স্পিকার

  • Font increase
  • Font Decrease

জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী গতকাল বুধবার (২৭ মার্চ) স্থানীয় সময় বিকেলে সুইজারল্যান্ডের জেনেভাতে ‘১৪৮তম আইপিইউ অ্যাসেম্বলি’ উপলক্ষে অনুষ্ঠিত গভর্নিং কাউন্সিলের সমাপনী সেশনে বক্তব্য দেন।

বৃহস্পতিবার (২৮ মার্চ) ঢাকায় প্রাপ্ত এক সংবাদ বিজ্ঞপ্তিতে একথা বলা হয়েছে।

সেশনে আইপিইউ’র প্রেসিডেন্ট ড. টুলিয়া অ্যকসন, আইপিইউ সেক্রেটারি জেনারেল মার্টিন চুংগংসহ বিভিন্ন দেশের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

সমাপনী সেশনে বক্তব্য স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেন, ২৩ মার্চ ২০২৪ তারিখে সুইজারল্যান্ডের জেনেভায় আইপিইউ সমাবেশে এশিয়া প্যাসিফিক গ্রুপের সভায় সভাপতিত্ব করা ছিল এক অসাধারণ অভিজ্ঞতা।

তিনি বলেন, এক বছরের জন্য এশিয়া প্যাসিফিক গ্রুপের চেয়ারম্যান হিসেবে নেতৃত্ব দেওয়ার দায়িত্ব নিতে পেরে তিনি আনন্দিত।

স্পিকার বলেন, বৈঠকে এশিয়া প্যাসিফিক গ্রুপের ৩২টি সদস্য রাষ্ট্র উপস্থিত ছিল এবং তারা পারস্পরিক ঐকমত্যের ভিত্তিতে সমস্ত এজেন্ডা সমাধানে অংশ নেয়।

এসময় সংসদীয় প্রতিনিধিদলের সদস্য হিসেবে জাতীয় সংসদের চীফ হুইপ নূর-ই-আলম চৌধুরী, শফিকুল ইসলাম, মাহবুব উর রহমান, শাহাদারা মান্নান, নীলুফার আনজুম, এইচ এম বদিউজ্জামান, মো. মুজিবুল হক, আখতারুজ্জামান এবং জাতীয় সংসদ সচিবালয়ের সিনিয়র সচিব কে এম আব্দুস সালাম উপস্থিত ছিলেন।

;

চট্টগ্রামে প্রাক্তন স্ত্রীর স্বামীর হাতে বৃদ্ধ খুন



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, চট্টগ্রাম
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

চট্টগ্রামের আনোয়ারায় প্রাক্তন স্ত্রীর স্বামীর হাতে আনোয়ার মিয়া (৫৫) নামের এক বৃদ্ধ খুন হয়েছেন। এ ঘটনায় জড়িত থাকার অভিযোগে তিনজনকে গ্রেফতার করেছে পুলিশ।

বুধবার (২৭ মার্চ) রাত সাড়ে ১২টার দিকে উপজেলার হাইলধর ইউনিয়নের নতুন বাজার এলাকায় এ ঘটনা ঘটে।

নিহত আনোয়ার মিয়া হাইলধর ইউনিয়নের ৭ নম্বর ওয়ার্ড এলাকার বাসিন্দা।

পুলিশ জানিয়েছে, আনোয়ার মিয়া বিদেশে থাকা অবস্থায় সাত বছর আগে তার স্ত্রীকে নিয়ে পালিয়ে যায় প্রতিবেশী শাহাদাত। এরপর থেকে দীর্ঘদিন তারা এলাকায় ফিরেননি। দেশে এসে আনোয়ার মিয়া আবার বিয়ে করেন এবং রিকশা চালানো শুরু করেন। কিছুদিন আগে নিজ বাড়িতে ফেরেন শাহাদাত হোসেন। নিজের স্ত্রীকে নিয়ে পালিয়ে যাওয়া শাহাদাতকে এলাকায় দেখে কয়েকবার তার সঙ্গে কথা-কাটাকাটি হয় আনোয়ারের সঙ্গে। বুধবার রাতে তর্কাতর্কির একপর্যায়ে আনোয়ারকে ধারালো অস্ত্র দিয়ে আঘাত করে শাহাদাত। ঘটনাস্থলেই আনোয়ারের মৃত্যু হয়।

আনোয়ারের বর্তমান স্ত্রী পারভিন আক্তার বলেন, বুধবার রাত ১২টার দিকে পারভেজ নামের এক ছেলে আমাদের ঘুম থেকে ডেকে তুলে। ২ মিনিট পর শাহাদত ও তার স্ত্রী মরিয়ম বেগমসহ আরো তিন চারজন লোক আমার স্বামীকে ঘর থেকে টেনে হিঁচড়ে বের করে পাশের বিলে নিয়ে ধারালো দেশীয় অস্ত্র দিয়ে কোপাতে থাকে। আমাদের চিৎকারে স্থানীয় লোকজন এগিয়ে এলে তারা পালিয়ে যায়। পরে তাকে আমরা উদ্ধার করে হাসপাতালে নিয়ে গেলে চিকিৎসক মৃত ঘোষণা করেন। আমি আমার স্বামী হত্যার বিচার চাই।

নিহতের চাচাতো ভাই সিরাজুল ইসলাম বলেন, আনোয়ার হোসেন দীর্ঘদিন প্রবাসে ছিলেন, এসময় তার টাকাপয়সা পূর্বের স্ত্রী মরিয়ম বেগমের নামে ব্যাংকে জমা হত। ২০০৯ সালে স্ত্রী মরিয়ম বেগম স্থানীয় মৃত ইদ্রিস মিয়ার ছেলে মো. শাহাদতের সাথে পরকীয়ার সম্পর্ক হয়। এক পর্যায়ে আনোয়ার মিয়ার সব টাকা পয়সা ও গয়নাঘাটি নিয়ে তাকে তালাক দিয়ে মরিয়ম বেগম শাহাদতের সাথে বিবাহ বন্ধনে আবদ্ধ হয়। পরে আনোয়ার হোসেন আরেকটি বিয়ে করে। এদিকে শাহাদাত দীর্ঘদিন বাহিরে থাকলেও চলতি রমজানের আগে মরিয়ম বেগমকে নিয়ে বাড়ি চলে আসেন।

আনোয়ারা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা সোহায়েল আহমেদ জানান, খবর পেয়ে পুলিশ গিয়ে আনোয়ারের লাশ উদ্ধার করে ময়নাতদন্তের জন্য চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতালে পাঠিয়েছে। হত্যা করে শাহাদাত পালিয়ে গেছেন। তবে ঘটনায় জড়িত থাকার অভিযোগে তিনজনকে গ্রেফতার করা হয়েছে। এ ঘটনায় থানায় একটি হত্যা মামলা দায়ের করা হয়েছে।

;

গৌরীপুরে আগুনে পুড়ে মরল চার গরু



উপজেলা করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, গৌরীপুর (ময়মনসিংহ)
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

ময়মনসিংহের গৌরীপুরে আগুনে পুড়ে কৃষক আব্দুল লতিফের চারটি গরু মারা গেছে।

বুধবার (২৭ মার্চ) রাতে উপজেলার বোকাইনগর ইউনিয়নের বৃবড়ভাগ গ্রামে এই ঘটনা ঘটে।

স্থানীয় সূত্রে জানা গেছে, আব্দুল লতিফের বাড়ি উপজেলার বোকাইনগর ইউনিয়নের বৃবড়ভাগ গ্রামে। তিনি পার্শ্ববর্তী অচিন্তপুর ইউনিয়নের স্থানীয় একটি মসজিদে ইমামতি করেন। বাড়িতে তার গরুগুলো পরিবারের লোকজন দেখাশোনা করতো। বুধবার রাতে আব্দুল লতিফের ভাই আব্দুল মতিন গোয়ালঘরে সেচ পাম্প চালু করে ঘুমাতে যান। কিছুক্ষণ পর গোয়ালঘরে আগুনের লেলিহান দেখে প্রতিবেশীরা ডাক-চিৎকার শুরু করে। পরে স্থানীয়রা এসে আগুন নিয়ন্ত্রণে আনলেও গোয়ালঘর পুড়ে ছাই হয়ে যায়। এসময় একটি ষাঁড়, একটি গাভি, দুইটি বাছুরসহ চারটি গরু মারা যায়।

আব্দুল লতিফ বলেন, আমি মসজিদে ইমামতি করি। বাড়িতে আমার অনুপস্থিতিতে পরিবারের লোকজন গরুগুলো দেখাশোনা করতো। কিন্তু আগুনে আমার সব শেষ করে দিল। ক্ষয়ক্ষতির পরিমাণ দুই লাখ টাকার মতো।

উপজেলা নির্বাহী অফিসার মো. শাকিল আহমেদ বলেন, অগ্নিকাণ্ডে কৃষকের গোয়াল ঘর পুড়ে গরু মারা যাওয়ার খবর পেয়েছি। ঘটনাস্থলে উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তাকে পাঠানো হচ্ছে। খোঁজ নিয়ে সহযোগিতার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।

;