উত্তর কোরিয়ার নারী দিয়ে চীনে রমরমা যৌন ব্যবসা



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

উত্তর কোরিয়ার হাজারো নারী ও কিশোরীকে পাচার করে চীনে বাধ্যতামূলকভাবে যৌন কর্মে বাধ্য করা হচ্ছে। উত্তর কোরিয়ান নাগরিকদের পুনর্বাসিত করার সুযোগে দেশিয় দালাল চক্র ও  চীনা দালালদের যোগসাজশে পাচার হচ্ছেন এসব নারী। 

লন্ডনভিত্তিক রাইটস গ্রুপের এ সংক্রান্ত একটি প্রতিবেদনে এসব তথ্য জানা গেছে। দক্ষিণ কোরিয়ার সার্ভাইভারস নামে একটি সংস্থাও চীন থেকে কৌশলে এসব তথ্য সংগ্রহ করে পরে তা প্রকাশ করে।

প্রকাশিত রিপোর্টে বলা হয়, চীনের উত্তর কোরিয়াকে পুনর্বাসিত করার সুযোগে এসব নারীকে প্রায়ই ফাঁদে ফেলে পাচার করা হচ্ছে। পরে চীনে নিয়ে নিগৃহীত হিসেবে তাদের অধিকাংশকে একাধিকবার বিক্রি করা হয় এবং বাসায় নিয়ে যৌনদাসী হিসেবে ব্যবহার করা হচ্ছে।

অপহরণকৃত এসব নারীদের মধ্যে অপেক্ষাকৃত কমবয়সী কিশোরীদের সাইবার সেক্স ইন্ডাস্ট্রিতে অভিনয় করতে বাধ্য করা হয় এবং ক্যামেরার সামনে যৌন অভিনয় করতেও বাধ্য করা হয়। আর তাদের দক্ষিণ কোরিয়ান হিসেবেই উপস্থাপন করে চলে এ ব্যবসা।

রিপোর্টের প্রতিবেদক উন হি সুন বলেন, উত্তর কোরিয়ার নারী ও কিশোরীকে অপহরণ করে চলা এই বাণিজ্যের পরিমাণ বছরে বাংলাদেশি টাকায় প্রায় সাড়ে আট হাজার কোটি টাকা। এসব নারীদের জোরপূর্বক বিয়ে করে পরে ১২ হাজার থেকে শুরু করে ছয় লাখ পর্যন্ত টাকার বিনিময়ে প্রত্যন্ত এলাকায় বিক্রি করে দেওয়া হয়। তাদের কিনে বাসায় আটকে রেখে যৌনকর্ম করে থাকেন স্বামীরা।

পাচার করা এসব নারীদের বয়স ১২ থেকে ২৯ বছরের মধ্যে। তাদের কাছ থেকে নেওয়া তথ্য নিয়ে লন্ডনভিত্তিক রাইটস গ্রুপ এ সংক্রান্ত একটি প্রতিবেদন প্রকাশ করেছে।

ওই প্রতিবেদনে বলা হয়, এসব নারী ও কিশোরীকে অপহরণ করে যৌনপল্লীতে বিক্রি অথবা চীনা নাগরিককে বিয়ে করতে বাধ্য করা হয়। যৌন কর্মের জন্য বাংলাদেশি টাকায় সাড়ে তিনশ আর স্ত্রী হিসেবে বিক্রি করা হয় বাংলাদেশি টাকায় ১২ হাজার টাকায়।

উত্তর কোরিয়ার চংজিন সিটির মিসেসে পিয়ন নামে ভুক্তভোগী এক নারী বলেন, আরও অন্য ছয় উত্তর কোরিয়ান নারীদের মতো আমাকেও হোটেলে বিক্রি করে দেওয়া হয়। সেখানে আমাদের ঠিকমতো খাবার খেতে দেওয়া হতো না এবং যৌনকর্মে বাধ্য করা হতো। এভাবে আট মাস পেরিয়ে গেলে আবারও আমাদের বিক্রি করে দেওয়া হয়। বিক্রি হওয়ার পরে দালালরাও আমাকে জোরপূর্বক ধর্ষণ করে। পরে নতুন যৌনপল্লীতে গেলে আমার দেহকে ক্ষতবিক্ষত করা হয়। দালালদের একটি দল আমাকে মারধর করে।

ভুক্তভোগী আরেক নারী কিম বলেন, চীনে আমাদের পরিচয় সম্বলিত কার্ড হোটেলগুলোর দরজায় টাঙিয়ে দেওয়া হয়। কার্ডগুলো ছিল কোরিয়ান ভাষায়। সেখানে নানা অফার দিয়ে আমাদের বারে নিয়ে যাওয়া হয়।

তিনি বলেন, ‘দক্ষিণ কোরিয়ার কোম্পানিগুলো সাধারণত উত্তর কোরিয়ার যৌনকর্মীদের চায়। তাদের এক ব্যবসায়িক পার্টনারের সঙ্গে আমার এটাই ছিল আমার প্রথম অভিজ্ঞতা।

চীনের উত্তর পূর্বের একটি জেলার যৌনপল্লীতে চলে এই বেচাকেনা। আর সেখানকার অভিবাসী ওয়ার্কাররাই এসব নারীদের খদ্দের।

   

ইসরায়েলকে যে হুমকি দিল ইরান



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
আইআরজিসি টিমের প্রধান জেনারেল আহমেদ হাকতালাব

আইআরজিসি টিমের প্রধান জেনারেল আহমেদ হাকতালাব

  • Font increase
  • Font Decrease

ইরানের ভূখণ্ডে আজ শুক্রবার (১৯ এপ্রিল) ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে ইসরায়েল। এ ঘটনার পর ইরানের সামরিক বাহিনীর এলিট শাখা ইসলামিক রেভোল্যুশনারি গার্ড কর্পস (আইআরজিসি) ইসরায়েলকে হুমকি দিয়ে জানায়, যদি ইসরায়েল পরমাণু স্থাপনাগুলোকে লক্ষ্য করে কোন হামলা চালায় তাহলে তার পরিণতি ভয়াবহ হবে।

শুক্রবার (১৯ এপ্রিল) দেশটির গণমাধ্যম তেহরান টাইমসের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়। 

পারমাণবিক স্থাপনা রক্ষণাবেক্ষণে দায়িত্বপ্রাপ্ত আইআরজিসি টিমের প্রধান জেনারেল আহমেদ হাকতালাব এক বার্তায় বলেছেন, যদি ইসরায়েল আমাদের পারমাণবিক স্থাপনায় হামলা চালায় তাহলে তার পরিণতি ভয়াবহ হবে এবং আমরা তার প্রতিক্রিয়া জানাব। এতে ইরান পারমানবিক অস্ত্রের ব্যবহারও করতে পারে।

জেনারেল হকতালাব আরও জানান, ‘ইসরায়েলের ভুয়া জায়নবাদী গোষ্ঠী যদি ইরানের ওপর চাপ প্রয়োগের জন্য পারমাণবিক স্থাপনা ও প্রকল্প কার্যালয়ে হামলা করে, তাহলে ইরানও তার পারমাণবিক ডকট্রিন ও নীতি সংশোধন করবে এবং পূর্বঘোষিত বিবেচন্য বিষয়গুলো থেকে সরে আসবে।’

উল্লেখ্য, গত ১ এপ্রিল সিরিয়ার দামেস্কে ইরানের কনস্যুলেটে হামলা চালিয়ে একজন কমান্ডারসহ ইরানের ইসলামিক বিপ্লবী গার্ড কর্পসের সাত কর্মকর্তাকে হত্যা করে ইসরায়েল। এ হামলার জবাবে রোববার ভোরে ইসরায়েলের ভূখণ্ড লক্ষ্য করে তিন শতাধিক ড্রোন ও ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে ইরান। তারপর থেকেই দুই দেশের মধ্যে চলছে চরম উত্তেজনা। 

 

;

ইসরায়েলের হামলার প্রতিশোধ নেওয়ার পরিকল্পনা নেই ইরানের



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ইরানের ইসফাহান শহরে ইসরায়েলের ক্ষেপণাস্ত্র হামলার দাবিটি নাকচ করে দিয়ে ইরান জানিয়েছে, ইরানে কোনো ক্ষেপণাস্ত্রের হামলা হয়নি, তিনটি ড্রোন হামলা হয়েছিল; সেগুলো আকাশেই ধ্বংস করা হয়েছে। হামলার প্রতিশোধের বিষয়ে ইরান জানিয়েছে, অবিলম্বে প্রতিশোধ নেওয়ার পরিকল্পনা নেই তাদের।

শুক্রবার (১৯ এপ্রিল) ইসরায়েলের হামলার খবর প্রকাশের কয়েক ঘণ্টা পর জ্যেষ্ঠ ইরানি কর্মকর্তার বরাত দিয়ে এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে বিবিসি।

প্রতিবেদনে বলা হয়, ড্রোন ধ্বংসের ভিডিও ধারণ করেন ইরানের এক নাগরিক যা পরবর্তীতে বিবিসি প্রকাশ করে। এর আগে ইসরায়েলকে পাল্টা হামলার বিষয়ে কঠিন হুঁশিয়ারি দিলেও হামলা পরবর্তী সময়ে ইরানের কোনো তাৎক্ষণিক প্রতিশোধের পরিকল্পনা নেই।

প্রতিবেদনে আরও বলা হয়, নাম প্রকাশ না করার শর্তে ওই ইরানি কর্মকর্তা বলেন, ইসরায়েলের বিরুদ্ধে অবিলম্বে প্রতিশোধ নেওয়ার কোনও পরিকল্পনা নেই ইরানের। এই ঘটনাটি বিদেশি কোন উৎস থেকে হয়েছে কি না নিশ্চিত হওয়া যায়নি। আমরা বাইরে থেকে কোনও আক্রমণের সম্মুখীন হইনি এবং চলমান আলোচনা হামলার চেয়ে অনুপ্রবেশের দিকেই বেশি ঝুঁকছে। তবে এখন পর্যন্ত এই হামলার দায় স্বীকার করেনি ইসরায়েল।

এদিকে একজন ইরানি বিশ্লেষক দেশটির রাষ্ট্রীয় টিভিকে বলেছেন, ইসফাহানে বিমান প্রতিরক্ষা দিয়ে যে মিনি ড্রোনগুলোকে গুলি করা হয়েছিলো, সেগুলো ইরানের ভেতর থেকেই অনুপ্রবেশকারীরা উড়িয়েছিলো।

প্রসঙ্গত, বৃহস্পতিবার (১৯ এপ্রিল) রাতে ইরানের ইসফাহান শহরে হামলা চালিয়েছে ইসরায়েল। ইসফাহান শহরের কাছে বিস্ফোরণের খবর পাওয়ার পর বিভিন্ন প্রদেশে আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা জোরদার করেছে ইরান। একই সঙ্গে তেহরান, ইসফাহান এবং শিরাজের ফ্লাইট স্থগিতও করা হয়। কিন্তু তার পরপরই আবার চালু করে দেওয়া হয়েছিল আকাশপথ। 




;

ইরানে ইসরায়েলের হামলায় লাফিয়ে বাড়ল তেল-স্বর্ণের দাম



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

বিশ্বের সপ্তম বৃহত্তম তেল উৎপাদনকারী দেশ ইরানে ইসরায়েলি সামরিক হামলার পর বিশ্বব্যাপী লাফিয়ে বেড়েছে তেল ও স্বর্ণের দাম এবং শেয়ারবাজারে দরপতন হয়েছে বলে বিবিসির এক প্রতিবেদনে  জানানো হয়েছে। শুক্রবার (১৯ এপ্রিল) এই হামলা চালানো হয়।

প্রতিবেদনে বলা হয়, শুক্রবার সকালে এশিয়ার বাণিজ্যে ব্রেন্ট ক্রুড ব্যারেল প্রতি ৩ শতাংশের বেশি বেড়ে প্রায় ৯০ ডলারে পৌঁছেছে, এ সময় সোনা প্রতি আউন্স ২৪০০ ডলারের ওপরে নতুন রেকর্ড উচ্চতার কাছাকাছি লেনদেন করছে। বৃহস্পতিবার প্রতি আউন্স স্বর্ণ কেনাবেচা হয়েছে ২ হাজার ৩৭৭ দশমিক ৪০ ডলারে।

এদিকে হামলার পর জাপান, হংকং ও দক্ষিণ কোরিয়ার বেঞ্চমার্ক স্টক সূচকও কমেছে। গত সপ্তাহে ইরানের ড্রোন ও ক্ষেপণাস্ত্র হামলার বিষয়ে ইসরায়েলের প্রতিক্রিয়া নিবিড়ভাবে পর্যবেক্ষণ করছিলেন বিনিয়োগকারীরা।

প্রসঙ্গত, বৃহস্পতিবার (১৯ এপ্রিল) রাতে ইরানের ইসফাহান শহরে হামলা চালিয়েছে ইসরায়েল। তবে ইরান জানিয়েছে, ইসপাহানের আকাশে তিনটি ড্রোন ধ্বংস করে ভূপাতিত করা হয়েছে।

ইরানের মহাকাশ সংস্থার মুখপাত্র হোসেইন দালিরিয়ান সামাজিক মাধ্যম এক্সে দেওয়া এক পোস্টে বলেছেন, এয়ার ডিফেন্সের মাধ্যমে বেশ কয়েকটি ড্রোন সফলভাবে ভূপাতিত করা হয়েছে। আপাতত কোনও ক্ষেপণাস্ত্র হামলার খবর নেই।

বিশ্লেষকরা বলছেন, ইসরায়েল ও হামাসের মধ্যকার যুদ্ধ এখন পুরো মধ্যপ্রাচ্যজুড়ে ছড়িয়ে পড়তে পারে।

;

ইরানে ইসরায়েলের হামলা, যা বলল যুক্তরাষ্ট্র



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ইরানের বিরুদ্ধে ইসরায়েল যে ‘সামরিক অভিযান’ চালিয়েছে তা নিশ্চিত করেছেন মার্কিন কর্মকর্তারা। তবে এ বিষয়ে বিস্তারিত কোনো তথ্য দেননি তারা।

সিএনএনের বরাত দিয়ে এই কর্মকর্তা বলেন, এ হামলা বিশ্বের জন্য অত্যন্ত বিপজ্জনক। এর ফলে ওই অঞ্চলটি সংঘাতের দিকে ঠেলে দেওয়া হচ্ছে।

মার্কিন কর্মকর্তারা বলেছেন, ইসরায়েল বৃহস্পতিবার (১৮ এপ্রিল) বাইডেন প্রশাসনকে জানিয়েছিল যে, আগামী ২৪ থেকে ৪৮ ঘণ্টার মধ্যে ইরানে আঘাত আসছে। 

মার্কিন সংবাদমাধ্যম সিএনএন বলছে, ইসরায়েলি কর্তৃপক্ষ ওয়াশিংটনকে আশ্বস্ত করেছিল যে, হামলায় ইরানের পারমাণবিক স্থাপনাগুলোকে লক্ষ্যবস্তু করা হবে না। 

এদিকে ইসরায়েল শুক্রবার (১৯ এপ্রিল) ভোরে ইরানে ‘ক্ষেপণাস্ত্র হামলা’ চালিয়েছে বলে খবর দিয়েছে আলজাজিরা, এবিসি নিউজসহ আন্তর্জাতিক বিভিন্ন গণমাধ্যম। তবে এমন খবরের পর তেহরান বলছে, তারা বেশ তিনটি ড্রোন গুলি করে ভূপাতিত করেছে এবং দেশটিতে এখনও কোনো ক্ষেপণাস্ত্র হামলা হয়নি।




;