সেমিতে চোখ রেখে সাফে যাচ্ছেন কৃষ্ণা-সাবিনারা



সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
সংবাদ সম্মেলনে কোচ গোলাম রব্বানী। পাশে দলের তারকা ফুটবলার সাবিনা -ছবি: বাফুফে

সংবাদ সম্মেলনে কোচ গোলাম রব্বানী। পাশে দলের তারকা ফুটবলার সাবিনা -ছবি: বাফুফে

  • Font increase
  • Font Decrease

গত কয়েক বছর ধরেই ধারাবাহিক সাফল্যে আছে নারী ফুটবল দল। বিশেষ করে বয়সভিত্তিক ফুটবলে দুর্দান্ত খেলে যাচ্ছেন মেয়েরা। এইতো কয়েকদিন আগে এএফসি অনূর্ধ্ব-১৬ ফুটবলে সফলভাবে বাছাই পর্বের বাধা পেরিয়েছে দল। এবার বাংলাদেশ জাতীয় নারী ফুটবল দলের মিশন সাফ চ্যাম্পিয়নশিপ। এবার লাল-সবুজদের প্রাথমিক লক্ষ্য-সেমি-ফাইনাল!

এই মিশনের আগে শনিবার ঘোষণা করা হয়েছে ২০ সদস্যের বাংলাদেশ নারী ফুটবল দল। যেখানে রয়েছেন গত সাফের রানার্সআপ হওয়া দলের অধিকাংশ ফুটবলার। ১২ মার্চে নেপালের বিরাটনগরে শুরু সাফ চ্যাম্পিয়নশিপ। পঞ্চম আসরে খেলতে পারছেন না শামসুন্নাহার জুনিয়র। চোট নিয়ে ছিটকে গেছেন এই ফরোয়ার্ড।

প্রতিযোগিতায় বাংলাদেশ খেলবে ‘এ’ গ্রুপে। যেখানে মেয়েরা লড়বে ভুটান ও স্বাগতিক নেপালের সঙ্গে। চ্যাম্পিয়ন ভারত আছে ‘বি’ গ্রুপে।

এই লড়াইয়ের আগে আরো বেশি আত্মবিশ্বাস গোলাম রব্বানী ছোটন। জাতীয় দলের এই কোচ শনিবার এক সংবাদ সম্মেলনে বললেন, ‘গতবার আমাদের দলটা অনভিজ্ঞ ছিল। মেয়েদের অনেকের বয়সও কম ছিল। গত দুই বছরে ওরা অনেক আন্তর্জাতিক ম্যাচ খেলেছে। খেলোয়াড়দের মধ্যে পরিপক্কতা এসেছে। আশা করছি-গত সাফের চেয়ে মেয়েরা এবার আরও ভালো খেলবে। দলে সাবিনা আক্তার, শামসুন্নাহার (সিনিয়র), কৃষ্ণা রানী সরকারের সঙ্গে তহুরা খাতুন আছে। তহুরা মিয়ানমারের অলিম্পিক বাছাইয়ে ভালো করেছে। সিরাত জাহান স্বপ্না, ইশরাত জাহান রত্না আছে।’

আর এই দলটি নিয়েই গ্রুপ পর্ব পেরিয়ে সেমিতে উঠার স্বপ্ন দেখছেন গোলাম রব্বানী। নারী দলের কোচ বলছিলেন, ‘প্রথম লক্ষ্য ভালোভাবে গ্রুপ পর্ব পেরিয়ে সেমি-ফাইনালে জায়গা করে নেওয়া। আমরা গতবারের রানার্সআপ, তবু আমরা সেমির পর ফাইনাল নিয়ে ভাবব।’

সাফ চ্যাম্পিয়নশিপে অংশ নিতে রোববার বিরাটনগরের পথে দেশ ছাড়বে মেয়েরা। ১৪ মার্চ প্রথম ম্যাচে প্রতিপক্ষ ভুটান। ১৬ মার্চ নেপালের বিপক্ষে মাঠে নামবে মারিয়া-মনিকারা।

বাংলাদেশ দল-
মাহমুদা আক্তার, রুপনা চাকমা, ইয়াসমিন আক্তার, মাসুরা পারভীন, আঁখি খাতুন, নার্গিস খাতুন, নিলুফা ইয়াসমিন নীলা, শামসুন্নাহার (সিনিয়র), শিউলি আজিম, মিশরাত জাহান মৌসুমী, মারিয়া মান্ডা, মনিকা চাকমা, ইশরাত জাহান রত্না, সানজিদা আক্তার, মার্জিয়া, সিরাত জাহান স্বপ্না, সাবিনা খাতুন, কৃষ্ণা রানী সরকার, রাজিয়া খাতুন ও তহুরা খাতুন।

   

৩৪ দিনের বিরতি শেষে আজ মাঠে গড়াচ্ছে বিপিএল ফুটবল



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

 

আন্তর্জাতিক বিরতি শেষ ফের মাঠে গড়াচ্ছে বাংলাদেশ প্রিমিয়ার লিগ ফুটবলের খেলা। সবশেষ ২৪ ফেব্রুয়ারি শেষ হয়েছে বিপিএলের প্রথম ভাগের খেলা। সেখান থেকে ৩৪ দিনের বিরতি শেষে আজ (শুক্রবার) থেকে শুরু হতে যাচ্ছে দ্বিতীয় ভাগের খেলা। মাঝের এই আন্তর্জাতিক বিরতিতে সুদানের বিপক্ষে একটি প্রীতি ম্যাচ এবং ফিলিস্তিনের বিপক্ষে ২০২৬ বিশ্বকাপ ও ২০২৭ এশিয়ান কাপ বাছাইয়ের হোম-অ্যাওয়ে ম্যাচ খেলেছে বাংলাদেশ। 

বিরতিতে অবশ্য মাঠের বাইরের ফুটবল নিয়ে ব্যস্ত ছিল প্রিমিয়ার লিগের দলগুলো। এর মধ্যে দলগুলো সেরেছে মৌসুম মধ্যবর্তী দলবদল। প্রিমিয়ার লিগে আজ আছে তিনটি ম্যাচ। 

মুন্সিগঞ্জের শহীদ বীরশ্রেষ্ঠ ফ্লাইট লেফটেন্যান্ট মতিউর রহমান স্টেডিয়ামে মুখোমুখি হবে চট্টগ্রাম আবাহনী ও পুলিশ এফসি। গোপালগঞ্জের শেখ ফজলুল হক মনি স্টেডিয়ামে শেখ জামাল ধানমন্ডি ক্লাব খেলবে শেখ রাসেল ক্রীড়া চক্রের বিপক্ষে। এবং ময়মনসিংহের রফিক উদ্দিন ভূঁইয়া স্টেডিয়ামে মোহামেডান খেলবে ফরটিস এফসির সঙ্গে। তিনটি ম্যাচই শুরু হবে বিকেল ৩টা ১৫ মিনিটে।

প্রথম লেগে বিদেশীদের নিয়ে বেশ ভোগান্তিতে পড়েছিল শেখ রাসেল ও বাংলাদেশ পুলিশ এফসি। এবার তাই সর্বোচ্চ চারজন করে বিদেশী খেলোয়াড় নিবন্ধন করিয়েছে এই দল। এদিকে তালিকার শীর্ষে থাকা বসুন্ধরা কিংস দলে ভিড়িয়েছে নাইজেরিয়ান ফরোয়ার্ড এমফন উদোহকে। এর আগেও উদোহ বসুন্ধরার হয়ে খেললেও এবার নিবন্ধিত ফুটবলার হিসেবে তাকে দলে নিল টেবিল টপাররা। এদিকে জাতীয় দলের অধিনায়ক জামাল ভুঁইয়াকে নিবন্ধন করিয়ে দলে ভিড়িয়েছে আবাহনী। আর্জেন্টিনা ক্লাব সোল দে মায়োর ছাড়পত্র পাওয়াতেই এই সময়ে আকাশী-হলুদের হয়ে মাঠ মাতাবেন জামাল। 

এদিকে মধ্য মাঠকে শক্ত করতে উজবেক মিডফিল্ডার মুজাফফর মুজাফফরভের বিকল্প হিসেবে বেখরুজ সাদিলোয়েভকে দলে ভিড়িয়েছে মোহামেডান। এছাড়া চট্টগ্রাম আবাহনী ৩ জন, শেখ জামাল ২ জন এবং একজন করে বিদেশী ফুটবলার টেনেছে ফরটিস ও রহমতগঞ্জ মুসলিম ফ্রেন্ডস সোসাইটি।  

;

বিশ্বকাপের আগে আইরিশদের বিপক্ষেও টি-টোয়েন্টি সিরিজ খেলবে পাকিস্তান 



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

 

দলে নেই প্রধান কোচ, অধিনায়ক নিয়ে টালমাটাল অবস্থা। ২০২৫ চ্যাম্পিয়নস ট্রফিতে পাকিস্তানে ভারত যাবে কি না সে নিয়ে এখন থেকেই ’মাথাব্যাথা’। সব মিলিয়ে পাকিস্তান ক্রিকেটের এই সময়ের চিত্র এটিই। মাঠের বাইরে বেশ নানান সূত্র টেনে বেশ ব্যস্ত সময়ই পার করছে পাকিস্তান। তবে মাঠের দায়িত্বেও সামনে বেশ লম্বা সূচি আসছে দলটির। আগামী জুনে শুরু হতে যাচ্ছে টি-টোয়েন্টি বিশ্বকাপের নবম আসর। সেটির প্রস্তুতিতে এপ্রিলে ঘরের মাঠে নিউজিল্যান্ডের বিপক্ষে পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলবে ২০০৯ আসরের বিশ্বচ্যাম্পিয়নরা। পরে মে মাসের শেষের দিকেও চার ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলতে ইংল্যান্ডে উড়ে যাবে বাবর-রিজওয়ানরা।

দুই সিরিজের মাঠে এবার আরও এক টি-টোয়েন্টি সিরিজের সূচি প্রকাশ করলো পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)। আগামী মে মাসে ইংল্যান্ড সিরিজের আগে আয়ারল্যান্ডেও খেলবে তারা। গতকাল নিজেদের সামাজিক যোগাযোগমাধ্যমের পেজের এক পোস্টে বিষয়টি নিশ্চিত করেছে পাকিস্তান ক্রিকেট। আগামী ১০, ১২ ও ১৪ মে আইরিশদের বিপক্ষে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলবে তারা। তিনটি ম্যাচটি অনুষ্ঠিত হবে ডাবলিনের ক্যাসল এভিনিউয়ে। 

আগামী ২ জুন থেকে শুরু হবে টি-টোয়েন্টি বিশ্বকাপ। সেখানে গ্রুপ ‘এ’-তেও পাকিস্তানের বিপক্ষে আছে আয়ারল্যান্ড। গ্রুপ পর্বে এই দুই দলের ম্যাচটি আগামী ১৬ জুন। 

আয়ারল্যান্ডের বিপক্ষে সিরিজ খেলেই ইংল্যান্ডে উড়াল দেবে পাকিস্তান দল। সেখানে ২২, ২৫, ২৮ ও ৩০ মে চারটি ম্যাচ খেলবে এশিয়ান দলটি। এদিকে বিশ্বকাপে পাকিস্তানের উদ্বোধনী ম্যাচ স্বাগতিক যুক্তরাষ্ট্রের বিপক্ষে, আগামী ৬ জুন। 

;

হারের দিনে ‘অনন্য মাইলফলক’ পন্তের



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

২০২২ সালের ৩০ ডিসেম্বর। আদতে দিনটি অন্যান্য দিনের মতো সাধারণ হলেও দিনটি যেন কোনোভাবেই মনে রাখতে চান না ভারতীয় ক্রিকেটার ঋষভ পন্ত। দিল্লি-দেরাদুন মহাসড়কে সেদিন ভয়ঙ্কর এক দুর্ঘটনার শিকার হন তিনি। গাড়িতে সঙ্গে সঙ্গে লেগে যায় আগুন। মাথা এবং পায়ে মারাত্মক চোট পেয়েছিলেন। যেন মৃত্যুর মুখ থেকে ফিরে এসেছিলেন। অনেকে ভেবেছিলেন আর হয়তো ব্যাট-প্যাডে দেখা যাবে না পন্তকে। 

তবে চোটের সঙ্গে যেন ক্রিকেট ম্যাচের মতোই লড়লেন পন্ত। মাঠে ফিরলেন নির্ধারিত সময়ের আগেই। আসরের দ্বিতীয় দিনে গত ২৩ মার্চ পাঞ্জাব কিংসের বিপক্ষে ম্যাচ দিয়ে ৪৫৩ দিন পর মাঠে খেলায় ফিরলেন পন্ত। এবার আসরের দ্বিতীয় ম্যাচে গড়লেন অনন্য এক মাইলফলক। গতকালের রাজস্থান রয়্যালসের বিপক্ষে ১২ রানে হারে দিল্লি ক্যাপিটালস। তার দল হারলেও পন্ত করেছেন ‘সেঞ্চুরি’। আইপিএলে এটি ছিল এই উইকেটরক্ষক ব্যাটারের শততম ম্যাচ। ২০১৬ আসর থেকে এখন পর্যন্ত প্রত্যেকটি আসরে (২০২৩ বাদে) দিল্লির হয়েই খেলেছেন পন্ত। 

মাইলফলক ছোঁয়ার দিনে ব্যাট হাতে ২৬ বলে ২৮ রান করেন পন্ত। ১৮৬ রানের লক্ষ্যে শুরুটা ভালো পেলেও মাঝে খেই হারিয়ে শেষ পর্যন্ত আর জয়ের দুয়ারে পৌঁছাতে পারেনি রাজধানীর দলটি। 

আইপিএলে পন্তের ক্যারিয়ারটা চোখে পড়ার মতোনই। ১০০ ম্যাচে ৩৪.৩৩ ব্যাটিং গড়ে ২৮৮৪ রান করেছেন তিনি। যেখানে আছে ১৫টি ফিফটি ও একটি সেঞ্চুরির মার। স্ট্রাইক রেটটাও ১৫০ ছুঁইছুঁই। 

উইকেটের পেছনেও বেশ নির্ভার তিনি। এখন পর্যন্ত টুর্নামেন্টটিতে উইকেটের পেছেন নিয়েছেন ৬৬টি ক্যাচ ও ১৯বার করেছেন ষ্ট্যাম্পিং। 

;

টিভিতে যা দেখবেন আজ



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

আইপিএলে দিনের একমাত্র ম্যাচে মাঠে নামছে রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু ও কলকাতা নাইট রাইডার্স। এছাড়াও টিভিতে যা যা থাকছে আজ।

 

আইপিএল

রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু–কলকাতা নাইট রাইডার্স

রাত ৮টা, স্টার স্পোর্টস ১, টি স্পোর্টস ও গাজী টিভি

 

বাংলাদেশ প্রিমিয়ার ফুটবল লিগ

শেখ জামাল–শেখ রাসেল

বিকেল ৩টা ১৫ মিনিট, টি স্পোর্টস

 

লা লিগা

কাদিজ–গ্রানাদা

রাত ২টা, র‍্যাবিটহোল, স্পোর্টস ১৮–১

;