বিশ্বকাপ ক্রিকেটের ‘এ টু জেড’



সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম
ট্রফি নিয়ে লর্ডসের ড্রেসিংরুমে দ্বাদশ বিশ্বকাপ জয়ী ইংল্যান্ড দল- ছবি: আইসিসি

ট্রফি নিয়ে লর্ডসের ড্রেসিংরুমে দ্বাদশ বিশ্বকাপ জয়ী ইংল্যান্ড দল- ছবি: আইসিসি

  • Font increase
  • Font Decrease

পর্দা নেমেছে আইসিসি ২০১৯ বিশ্বকাপ ক্রিকেটের। রোববার ফাইনালে সুপার ওভারের রোমাঞ্চে শিরোপা জিতেছে ইংল্যান্ড। নিউজিল্যান্ডের স্বপ্ন ভেঙে প্রথমবারের মতো ওয়ানডে ক্রিকেটে বিশ্বসেরার ট্রফি জিতেছে ক্রিকেটের জনকরা। সেই ১৯৭৫ সাল থেকে শুরু ওয়ানডে ক্রিকেটের উত্তেজনা। এরপর শিরোপা সোনার হরিণ হয়েই ছিল ইংলিশদের। এবার মিলল সাফল্য।

৪৬ দিনে ৪৮ ম্যাচের লড়াই শেষে এখন চলছে হিসাব-নিকাশ। মিলছে অনেক প্রশ্নের উত্তর। চলুন ২০১৯ ওয়ানডে বিশ্বকাপের ‘এ টু জেড’ দেখে নেই এক নজরে-

চ্যাম্পিয়ন : ইংল্যান্ড
রানার্স আপ : নিউজিল্যান্ড
ম্যান অব দ্য টুর্নামেন্ট : কেন উইলিয়ামসন

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Jul/15/1563185720556.jpg

রানে এগিয়ে রোহিত শর্মা-

সদ্য সমাপ্ত বিশ্বকাপে সবচেয়ে বেশি রান করেছেন রোহিত শর্মা। ভারতের এই ওপেনার ৯ ম্যাচে করেন ৬৪৮ রান। কুমার সাঙ্গাকারার ৪ সেঞ্চুরির রেকর্ড ভেঙ্গে এ আসরে নতুন কীর্তি গড়েন ভারতের এ ওপেনার। এরপরই ৬৪৭ রান নিয়ে অস্ট্রেলিয়ার ডেভিড ওয়ার্নার। তিন নম্বরে সাকিব আল হাসান (৬০৬)।

ব্যক্তিগত সর্বোচ্চ স্কোর- ডেভিড ওয়ার্নার ১৬৬
ব্যাটিং গড়- সাকিব আল হাসান ৮৬.৫৭
স্ট্রাইক রেট- জস বাটলার ১২২.৮৩
সর্বোচ্চ শতরান- রোহিত শর্মা ৫
সর্বোচ্চ ফিফটি+- সাকিব আল হাসান ৭
সর্বোচ্চ চার- রোহিত শর্মা ও জনি বেয়ারস্টো (৬৭)
সর্বোচ্চ ছক্কা- ইয়ন মরগান (২২)

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Jul/15/1563185892675.jpg

বিশ্বরেকর্ড মিচেল স্টার্কের-

এবারের বিশ্বকাপে ২৭ উইকেট নিয়ে শীর্ষে মিচেল স্টার্ক। তারই পথ ধরে গড়েন বিশ্বরেকর্ড! ২০০৭ বিশ্বকাপে ১১ ম্যাচ খেলে ২৬ উইকেট নেন কিংবদন্তি পেসার গ্লেন ম্যাকগ্রা। তাকে টপকে গেলেন স্বদেশী স্টার্ক। ২১ উইকেট নিয়ে এরপরই নিউজিল্যান্ডের লকি ফার্গুসন। ২০ উইকেট নিয়ে তিন নম্বরে বাংলাদেশের মুস্তাফিজুর রহমান। ইংল্যান্ডের জোফরা আর্চারের দখলেও সমান ২০ উইকেট।

সেরা বোলিং ফিগার- শাহিন শাহ আফ্রিদি ৬/৩৫
সেরা গড়- মোহাম্মদ শামি ১৩.৭৮
সেরা ইকোনমি- কলিন ডি গ্র‍্যান্ডহোম ৪.১৫
ইনিংসে ৫ উইকেট- মুস্তাফিজুর রহমান ও মিচেল স্টার্ক (২বার)
সর্বোচ্চ মেডেন- জাসপ্রিত বুমরাহ ৯
সর্বোচ্চ ওভার- জোফরা আর্চার ১০০.৫

উইকেটরক্ষক-

সর্বোচ্চ ডিসমিসাল- টম লাথাম (২১টি)
সর্বোচ্চ স্ট্যাম্পিং- মহেন্দ্র সিং ধোনি (৩)
এক ম্যাচে সর্বোচ্চ ডিসমিসাল- অ্যালেক্স ক্যারি, টম লাথাম (৫)

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Jul/15/1563186011759.PNG

১৩ ক্যাচ জো রুটের-

এবারের বিশ্বকাপে সবচেয়ে বেশি ক্যাচ তালুবন্দী করেছেন জো রুট। ১১ ম্যাচে নিয়েছেন ১৩টি ক্যাচ। ১০ ম্যাচ খেলে এরপরই আছেন দক্ষিণ আফ্রিকার ফাফ ডু প্লেসিস। ৯টি ক্যাচ নিয়েছেন ইংল্যান্ডের জনি বেয়ারস্টো। বাংলাদেশের সৌম্য সরকার, ইংল্যান্ডের ক্রিস ওকস, নিউজিল্যান্ডের মার্টিন গাপটিল ও ওয়েস্ট ইন্ডিজের শেল্ডন কটরেল ৮ ক্যাচ নিয়েছেন।

এক ম্যাচে সর্বোচ্চ ক্যাচ- ক্রিস ওকস, জনি বেয়ারস্টো (৪টি)।

শামি-বোল্টের হ্যাটট্রিক-

২০১৯ বিশ্বকাপ দেখেছে দুটি হ্যাটট্রিক। বল হাতে এই কীর্তি গড়েন ভারতের মোহাম্মদ শামি ও নিউজিল্যান্ডের ট্রেন্ট বোল্ট। আফগানিস্তানের বিপক্ষে রাউন্ড রবিন লিগের ম্যাচে টানা তিন বলে তুলে নেন মোহাম্মদ নবি, আফতাব আলম ও মুজিব উর রেহমানের উইকেট। ট্রেন্ট বোল্ট হ্যাটট্রিক করেন অস্ট্রেলিয়ার বিপক্ষে। তিনি ফেরান উসমান খাজা, মিচেল স্টার্ক ও জেসন বেহরেনডর্ফকে।

   

যুক্তরাষ্ট্রে দুটি প্রীতি ম্যাচে মেসিকে পাচ্ছে না আর্জেন্টিনা 



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

কনক্যাকাফ চ্যাম্পিয়নশিপে গত বুধবার ন্যাশভিলের বিপক্ষে  ইন্টার মায়ামির ৩-১ গোলের জয়ের ম্যাচের ৫০তম মিনিটে হ্যামস্ট্রিংয়ের চোটে মাঠ ছাড়েন লিওনেল মেসি। মাঠ ছাড়ার আগে জোড়া গোলে এগিয়ে থাকা মায়ামির হয়ে একটি অ্যাসিস্ট ও একটি গোল করেছিলেন ফুটবল বিশ্বের অন্যতম এই মহাতারকা। সেই ম্যাচে পাওয়া চোটে শঙ্কা জেগেছিল চলতি মাসে যুক্তরাষ্ট্রে আর্জেন্টিনার দুটি প্রীতি ম্যাচে মেসির মাঠে নামা নিয়ে। শেষ পর্যন্ত সেই শঙ্কায় হলো সত্যি। এল সালভাদর ও কোস্টা রিকার বিপক্ষে আসন্ন ম্যাচ দুটিকে খেলবেন না এই বিশ্বকাপজয়ী আর্জেন্টাইন তারকা। 

ন্যাশভিলের বিপক্ষে ম্যাচের পর গত শনিবার মায়ামির হয়ে লিগ ম্যাচে ডিসি ইউনাইটেডের বিপক্ষে খেলেননি মেসির। এবার জাতীয় দলের হয়েও বাকি দুই ম্যাচে দেখা মিলবে না মেসির। 

গতকাল (সোমবার) নিজেকের এক্স অ্যাকাউন্টে চোটে মেসির সামনের ম্যাচ দুটিতে না থাকা নিশ্চিত করে আর্জেন্টিনার ফুটবল অ্যাসোসিয়েশন। অবশ্য মেসির চোট ব্যাখ্যায় সেটিকে গুরুতর কিছু বলেনি তারা। এদিকে ইএসপিএন আর্জেন্টিনার সূত্রমতে, মাঠে না নামলেও দলের সঙ্গে থাকতে পারেন মেসি। 

আগামী ২৩ মার্চ কোপা আমেরিকার প্রস্তুতি হিসেবে এল সালভাদরের বিপক্ষে নামবে লিওনেল স্কালোনির দল। ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় ভোর ৬টায়। পরে আগামী ২৭ মার্চ কোস্টা লিকার বিপক্ষে খেলবে বিশ্বচ্যাম্পিয়নরা।

;

অবসর ভেঙে বাংলাদেশের বিপক্ষে লঙ্কান টেস্ট দলে হাসারাঙ্গা 



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

 

গত বছরের আগস্টে হঠাতই টেস্ট ক্রিকেটকে বিদায় বলেন লঙ্কান স্পিনার ওয়ানিন্দু হাসারঙ্গা। যদিও ততদিনে স্রেফ ৪টি টেস্ট খেলেছিলেন তিনি। যার সবশেষটা ২০২১ সালের এপ্রিলে বাংলাদেশের বিপক্ষে। সেখান থেকে প্রায় তিন বছর পর সেই সিদ্ধান্ত থেকে সরে এলেন হাসারাঙ্গা। এবং বাংলাদেশের বিপক্ষে ম্যাচ দিয়েই শুরু করতে যাচ্ছেন লাল বলের ক্রিকেটে নতুন এক যাত্রা। 

ওয়ানডে ও টি-টোয়েন্টিতে হাসারাঙ্গার পরিসংখ্যান চোখে পড়ার মতো হলেও টেস্টটা পুরোদস্তুর ম্যাড়মেড়ে। ৪টি নিয়েছেন কেবল ৪টি উইকেট এবং ব্যাট হাতে করেছেন ১৯৬ রান। সেখান থেকে যেন নতুন উদ্যমে নিজেকে নয়ে যেতে নতুন এক সিদ্ধান্ত নিলেন এই লঙ্কান তারকা। 

বাংলাদেশ সফরে টি-টোয়েন্টি ও ওয়ানডে সিরিজ শেষে লঙ্কানদের লড়াই এবার টেস্টে। সেটিকে মাথায় রেখে হাসারাঙ্গা নিয়েই ১৭ সদস্যের টেস্ট দল ঘোষণা করেছে শ্রীলঙ্কা ক্রিকেট (এসএলসি)। 

ধনঞ্জয়া ডি সিলভার নেতৃত্বাধীন এই দলের বোলিং থাকছে স্পিন নির্ভর। সেখানে অভিষেকের অপেক্ষায় আছেন নিশান পেরিস। এছাড়াও স্পিন তালিকায় আরও তিন নাম প্রবাথ জয়সুরিয়া, রমেশ মেন্ডিস ও কামিন্দু মেন্ডিস। 

সিলেটে আগামী ২২ মার্চ শুরু হবে দুই ম্যাচ টেস্ট সিরিজের প্রথমটি। সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্টই শুরু হবে ৩০ মার্চ।

বাংলাদেশ বিপক্ষে শ্রীলঙ্কার টেস্ট দল: 

ধনঞ্জয়া ডি সিলভা (অধিনায়ক), কুশল মেন্ডিস, দিমুথ করুণারত্নে, নিশান মাদুশকা, অ্যাঞ্জেলো ম্যাথিউস, দিনেশ চান্দিমাল, সাদিরা সামারাবিক্রমা, কামিন্দু মেন্ডিস, লাহিরু উদারা, ওয়ানিন্দু হাসারাঙ্গা, প্রবাথ জয়সুরিয়া, রমেশ মেন্ডিস, নিশান পেরিস, কাসুন রাজিথা, বিশ্ব ফের্নান্দো, লাহিরু কুমারা, চামিকা গুনাসেকারা।

;

রিশাদের তাণ্ডবীয় ইনিংস নিয়ে যা বললেন শান্ত 



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

 

রিশাদের বিশাল বিশাল শটে; মুশফিকের মাথায় হাত। মুশফিক নিজেও অবাক। যেখানে রিশাদকে সঙ্গে নিয়ে মুশফিক দলকে জয়ের দিকে যাওয়ার কথা; সেখানে রিশাদই মুশফিককে পার্শ্বনায়ক বানিয়ে নিজেই বনে গেলেন মহানায়কের। 

সাগরিকায় চালিয়েছেন তাণ্ডব। যেখানে হারের শঙ্কা উঁকি দিচ্ছিলো সেখানে নেমেই হাসারাঙ্গার ৫ বলে ১৬। ম্যাচ তখনও পেন্ডুলামের মতো ঝুলছিলো। সেখানেই হাসারাঙ্গার এক ওভারে দুই ছয় আর তিন চারে ২৪। সবমিলিয়ে আনবিটেন ৪৮। 

৫ চার আর ৪ ছক্কায় রান ১৭ বলে ৪৮৷ সুযোগ ছিলো ওডিআইতে বাংলাদেশের দ্রুততম ফিফটির রেকর্ড ভাঙার। কিন্তু একটা বল ডট আর পরে মুশফিকের অপ্রত্যাশিত চার। তবে সবচাইতে বড় ব্যাপার বাংলাদেশকে জিতিয়েছেন ম্যাচ এবং সিরিজ। সেই সঙ্গে হয়েছেন ম্যাচসেরা। 

রিশাদের এমন ব্যাটিংয়ের পরও ক্যাপ্টেন শান্ত মনে করিয়ে দিচ্ছেন, ব্যাটার রিশাদের এখনও শেখার আছে অনেক কিছু। রিশাদের কাছে বার্তাই বা কী ছিলো? 

রিশাদের ব্যাটিংয়ের আগে বোলিংটা প্রথমে এনে শান্ত বলেন, ‘প্রথমে তো বোলিংটা খুবই গুরুত্বপূর্ণ। লেগ স্পিনার আমাদের নাই, ওর (রিশাদ) যদি শেষ নিউজিল্যান্ড সিরিজ থেকে দেখা হয় আমার মনে হয় ভালো বোলিং করছে। সাথে ব্যাটিংটা নিউজিল্যান্ড সিরিজে যেরকম ছিল সেখান থেকে আরও উন্নতি করেছে মনে হয়। তবুও অনেক উন্নতির জায়গা আছে। ওটা নিয়ে কাজও করছে। অবশ্যই অনেক খুশি। এরকম প্লেয়ার দলে থাকলে তো অবশ্যই ক্যাপ্টেনের জন্য অনেক সহজ হয়।’ 

এমন ঝোড়ো ব্যাটিংয়ের আগে রিশাদকে কোনো প্ল্যান দেওয়া হয়নি জানিয়ে শান্ত আরও বলেন, ‘মিরাজের আউটের পর তো অবশ্যই ডাগআউট একটু চিন্তিত ছিল। কিন্তু রিশাদকে তেমন কোনো প্ল্যান দেওয়া হয় নাই ওকে বলা হয়েছিল ওর যেভাবে মন চায় সেভাবে যেন ব্যাট করে। স্বাভাবিক যে গেম আছে অইটা যেন চালিয়ে যায়।’ 

এর আগে সিলেটে লঙ্কানদের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজের শেষ ম্যাচে দুই উইকেটের পাশাপাশি ৩০ বলে ৫৩। যেখানে ছিলো সাতটা ছক্কা। যেটা বাংলাদেশের রেকর্ডও। ব্যাটার রিশাদ যেনো নতুন আশা জাগাচ্ছেন।

;

টিভিতে যা দেখবেন আজ



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

প্রাইম ভলিবল লিগ ছাড়া টিভির পর্দায় আজ (মঙ্গলবার) সরাসরি কোনো খেলা নেই।

ভলিবল

প্রাইম লিগ

সন্ধ্যা ৭টা, সনি স্পোর্টস টেন ১

 

আইপিএল

গেম প্ল্যান

বিকেল ৩টা ৩০ মিনিট, স্টার স্পোর্টস ১

 

ইংলিশ প্রিমিয়ার লিগ

ক্ল্যাসিক ম্যাচ

রাত ৯টা, স্টার স্পোর্টস সিলেক্ট ১

;