বরিশালে শহীদ বুদ্ধিজীবীদের শ্রদ্ধাঞ্জলি



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
বরিশালে  বুদ্ধিজীবী স্মৃতিফলকে শ্রদ্ধাঞ্জলি / ছবি: বার্তা২৪

বরিশালে বুদ্ধিজীবী স্মৃতিফলকে শ্রদ্ধাঞ্জলি / ছবি: বার্তা২৪

  • Font increase
  • Font Decrease

বরিশালে স্মৃতিফলকে পুষ্পার্ঘ্য অর্পণ ও আলোচনা সভার মধ্য দিয়ে যথাযোগ্য মর্যাদায় শহীদ বুদ্ধিজীবী দিবস পালিত হয়েছে।

শুক্রবার (১৪ ডিসেম্বর) সকালে নগরীর জেলা প্রশাসকের কার্যালয় সংলগ্ন স্মৃতিফলকে পুষ্পার্ঘ্য অর্পণ করেন মুক্তিযোদ্ধা ও সরকারি বিভিন্ন দপ্তরের কর্মকর্তাসহ সর্বস্তরের জনগণ।

শ্রদ্ধাঞ্জলি নিবেদন করেন বরিশাল জেলা আওয়ামী লীগের সভাপতি ও বরিশাল-১ আসনে নৌকার প্রার্থী আবুল হাসানাত আব্দুল্লাহ, বরিশাল সিটি করপোরেশনের মেয়র সেরনিয়াবাত সাদিক আব্দুল্লাহ, বরিশাল-২ আসনের নৌকা প্রার্থী তালুকদার মো. ইউনুস, বরিশাল-৩ আসনে নৌকার প্রার্থী শেখ টিপু সুলতান, বরিশাল জেলা পরিষদের চেয়ারম্যান মঈদুল ইসলাম, সদর আসনে নৌকার প্রার্থী জাহিদ ফারুক শামিমসহ বিভিন্ন দল, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের নেতবৃন্দ।

অপরদিকে সকাল ১০ টায় বরিশাল বিশ্ববিদ্যালয়ে শোকর‌্যালি, শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2018/Dec/14/1544779041004.jpg
বুদ্ধিজীবী দিবস উপলক্ষে বরিশাল বিশ্ববিদ্যালয়ে শোকর‌্যালি / ছবি: বার্ত২৪

পরে দিবসটির তাৎপর্য তুলে ধরে বিশ্ববিদ্যালয়ের কীর্তণখোলা অডিটোরিয়ামে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

শিক্ষক সমিতির বর্তমান সভাপতি শেরে বাংলা হলের প্রভোস্ট ফিন্যান্স অ্যান্ড ব্যাংকিং বিভাগের চেয়ারম্যান মো. ইব্রাহীম মোল্লার সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় উপস্থিত ছিলেন- বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. এস এম ইমামুল হক, ট্রেজারার অধ্যাপক ড. এ কে এম মাহবুব হাসানসহ বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন অনুষদের ডিন, রেজিস্ট্রার, প্রক্টর, প্রভোস্টবৃন্দ এবং বিভাগীয় প্রধানরা।

সভাটি সঞ্চালনা করেন বরিশাল বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির ভারপাপ্ত সাধারণ সম্পাদক সরদার কায়সার আহম্মেদ।

   

ময়মনসিংহে দুই বাসের মুখোমুখি সংঘর্ষে নিহত ২, আহত ১৫



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা ২৪.কম, ময়মনসিংহ
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

ময়মনসিংহের তারাকান্দায় দুই বাস মুখোমুখি সংঘর্ষে দুই জন নিহত হয়েছেন। এই ঘটনায় আহত হয়েছেন ১৫ জন।

মঙ্গলবার (১৬ এপ্রিল) সকাল সাড়ে ৮ টার দিকে ময়মনসিংহ তারাকান্দা সড়কের কোদালধর বাজারের রামচন্দ্রপুর এলাকায় এই ঘটনা ঘটে। তারাকান্দা ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) ওয়াজেদ আলী এই তথ্য নিশ্চিত করেছেন।

এ বিষয়ে ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালের পুলিশ ক্যাম্পের ইনচার্জ (এসআই) জাহাঙ্গীর আলম বলেন, তারাকান্দা কোদালধর বাজারের রামচন্দ্রপুর এলাকায় দুই বাসের মুখোমুখি সংঘর্ষের ঘটনায় এখন পর্যন্ত হাসপাতালে অন্তত ১০/১২ জন আহত হয়েছে। এদের মাঝে ৬ জনকে ভর্তি করা হয়েছে।

বিস্তারিত আসছে.....



;

ঈদের পর সবজির দাম না বাড়লেও বেড়েছে পেঁয়াজের দাম



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: বার্তা ২৪

ছবি: বার্তা ২৪

  • Font increase
  • Font Decrease

ঈদের লম্বা ছুটিতে বেশ কয়েক দিন ফাঁকা ছিল ঢাকা শহর। মানুষের উপস্থিতি না থাকায় এক প্রকার থমকে ছিল শহরের বাজার ব্যবস্থা। ঈদের ছুটি কাটিয়ে রাজধানী ফিরতে শুরু করছে ঢাকার অস্থায়ী বাসিন্দারা। এতে বাজারে ফিরছে ব্যস্ততা। 

তবে এখনো নিত্য প্রয়োজনীয় পণ্যের বাজারে মানুষের তেমন আনাগোনা শুরু হয়নি। ফলে রমজানের দামই স্থির আছে কাঁচা বাজারে।

ব্যবসায়ীরা বলছেন, ঈদের আগের দামই আছে শাক সবজিতে। কিছু কিছু পণ্যের দাম কমেছে ১০ টাকা পর্যন্ত। তবে ছুটি শেষে বাজারে মানুষের আনাগোনা বাড়লে দাম বাড়তে পারে ।

মঙ্গলবার (১৬ এপ্রিল) সকালে রাজধানীর সব থেকে বড় কাঁচা বাজারে গিয়ে দেখা গেছে ফাঁকা দোকান পাটে ক্রেতার অপেক্ষা করছেন ব্যবসায়ীরা। পূর্বের দামের চেয়ে তুলনামূলক কম দামে দিয়েও মিলছে না ক্রেতা। ফলে পণ্য নষ্ট হয়ে যাওয়াসহ নানা জটিলতায় পড়ছেন তারা।


ব্যবসায়ীদের থেকে খোঁজ নিয়ে জানা গেছে, রমজানে প্রতি কেজি টমেটো বিক্রি হয়েছে ৬০-৭০ টাকা কেজি দরে। যা এখন প্রতি কেজি মিলছে ৪০-৫০ টাকায়। করলা ও শিমের দামে আসেনি কোন পরিবর্তন। ৪০-৫০ টাকা কেজি দরে মিলছে করলা। গত কয়েকদিনে বেগুনের দামে কিছুটা ধস নেমেছে।

এদিকে আলু, ঢেরশ, পেঁপে, সজনে, কুমড়া ও বরবটির প্রতি কেজিতে ৫-১০ টাকা কমেছে। তবে পেঁয়াজের দাম কিছুটা বেড়েছে। 


ভারত থেকে পেঁয়াজ আমদানির পর প্রতি কেজি পেঁয়াজ ৪৫-৫০ টাকায় মিললেও তা এখন ৬০ টাকার নিচে মিলছে না। ইন্ডিয়ান ও পাকিস্তানের পেঁয়াজ পূর্বের দামে মিললেও ব্যবসায়ীরা বলছেন পচন ও সাপ্লাই সমস্যায় আবারও বাড়তে পারে পেঁয়াজের দাম।

কারওয়ান বাজারের খুচরা সবজি বিক্রেতা খুরশিদ আলম বলেন, বাজারে কেনা বেচা নাই। সবজি পচে যাচ্ছে। ছুটি শেষ আজ কেনা বেচার কথা ভেবে মালামাল কিনলাম আজও মানুষ নেই বাজারে।


পেঁয়াজ ব্যবসায়ী সোহেল রানা বলেন, পেঁয়াজের দাম একটু বেড়েছে। পাইকারিতে ২-৩ টাকা বাড়লেও খুচরা বিক্রিতে ৫-১০ টাকা বেড়েছে। দুই এক দিনের ভিতর আরও বাড়তে পারে।

ব্যবসায়ী সাত্তার বলেন, মানুষ বাজারে আসলে এক ধাপে কয়েক টাকা করে দাম বাড়বে প্রতি কেজি সবজিতে। মানুষ নাই বাজারে তাই কম দামে বিক্রি করছে সবাই। আলুর কেজি ৪৫ টাকা বিক্রি হচ্ছে। তবে এই দাম কাল পরশু থাকবে না।

এদিকে বাজারে কেনা বেচা না থাকায় বিপাকে পড়েছেন আড়ৎদার ও বেপারিরা। গ্রাম থেকে পণ্য আনলেও বিক্রি না হওয়ায় নষ্ট হচ্ছে বেশির ভাগ সবজি। বিশেষ করে বেগুন বেপারিদের কপালে পড়েছে চিন্তার ভাঁজ। বেগুনের চাহিদা না থাকায় কম মূল্যে দিয়েও কিনছেন না খুচরা ব্যবসায়ীরা।


ফাহমিদ নামের এক পাইকারি বিক্রেতা বলেন, বাজারে চাহিদা না থাকায় নড় বিপদে পড়তে হয়েছে আমাদের। সবজি দেশের বিভিন্ন জেলা থেকে এনে বিক্রি না থাকায় নষ্ট হয়ে যাচ্ছে। গত কয়েকদিন কয়েক লক্ষ টাকা লোকসান গুনতে হয়েছে। 

আহাদ আলী নামের এক ব্যবসায়ী বলেন, আগামী কাল থেকে বাজারে মানুষের আনাগোনা বাড়বে। এক ধাপে ৫-১০ টাকা প্রতি সবজিতে দাম বাড়ার আশঙ্কা আছে।

অন্যদিকে বাজারের স্থিতিশীলতায় খুশি ক্রেতারা। বাজারে বাড়তি ভিড় না থাকায় স্বাচ্ছন্দ্য মত কেনাকাটা সারতে পারছেন সকলে। 

ক্রেতা মোনারুল বলেন, বাজারে দাম নিয়ে অভিযোগ নেই। কম দামেই আজ মিলেছে সব। তবে পেঁয়াজের দাম বেশি। এভাবে চললে তো ভালোই।

;

রাজধানীতে মাদকবিরোধী অভিযানে গ্রেফতার ১৩



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা ২৪.কম
ছবি: ডিএমপি

ছবি: ডিএমপি

  • Font increase
  • Font Decrease

রাজধানীর বিভিন্ন এলাকায় মাদকবিরোধী অভিযান চালিয়ে ১৩ জনকে আটক করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) অপরাধ ও গোয়েন্দা বিভাগ। মাদক বিক্রি ও সেবনের অভিযোগে তাদের আটক করা হয়েছে বলে জানানো হয়েছে।

মঙ্গলবার (১৬ এপ্রিল) সকাল ছয়টা পর্যন্ত রাজধানীর বিভিন্ন থানা এলাকায় অভিযান চালিয়ে মাদকদ্রব্য উদ্ধারসহ তাদেরকে আটক করা হয়।

এ সময় তাদের কাছ থেকে ১৯৭ পিস ইয়াবা, ৬০০ গ্রাম গাঁজা ও ৫৩ গ্রাম হেরোইন উদ্ধার করা হয়েছে বলে জা‌নিয়েছে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) অপরাধ ও গোয়েন্দা বিভাগ।

ডিএমপির নিয়মিত মাদকবিরোধী অভিযানের অংশ হিসেবে এ অ‌ভিযান প‌রিচালনা করা হয়েছে বলে জানানো হয়। সেই সঙ্গে আটককৃতদের বিরুদ্ধে সংশ্লিষ্ট থানায় মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইনে ১০ টি মামলা রুজু হয়েছে বলেও জানানো হয়।



;

সরকারের নির্দেশনা উপেক্ষা করে উদীচীর অনুষ্ঠান দুঃখজনক: তথ্য প্রতিমন্ত্রী



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
সরকারের নির্দেশনা উপেক্ষা করে উদীচীর অনুষ্ঠান দুঃখজনক: তথ্য প্রতিমন্ত্রী

সরকারের নির্দেশনা উপেক্ষা করে উদীচীর অনুষ্ঠান দুঃখজনক: তথ্য প্রতিমন্ত্রী

  • Font increase
  • Font Decrease

জননিরাপত্তার স্বার্থে সরকারের জারি করা নির্দেশনা উপেক্ষা করে উদীচীর অনুষ্ঠান করা ও নেতিবাচক বিবৃতি দেওয়া অনাকাঙ্ক্ষিত ও দুঃখজনক বলে উল্লেখ করেছেন তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী মোহাম্মদ আলী আরাফাত।

সোমবার (১৫ এপ্রিল) সচিবালয়ে তার দপ্তর কক্ষে প্রতিমন্ত্রী এ কথা বলেন।

তিনি বলেন, সরকারের নিরাপত্তা বিষয়ক সংস্থা পহেলা বৈশাখের নিরাপত্তা নিশ্চিত করার জন্য যে নির্দেশনা জারি করেছিল সেই নির্দেশনা উপেক্ষা করে উদীচী শিল্পীগোষ্ঠীর অনুষ্ঠান করা ছিল হঠকারী ও দুঃখজনক। তাদের এই আচরণে সরকার খুবই ব্যথিত ও মর্মাহত।

প্রতিমন্ত্রী বলেন, পহেলা বৈশাখে রমনা বটমূলে এবং যশোরের উদীচীর অনুষ্ঠানে বোমা হামলায় অনেক মানুষ প্রাণ হারিয়েছে এবং অনেকে পঙ্গু হয়েছে। হলি আর্টিজান, শোলাকিয়া ময়দান ও সিলেটে ঈদের জামাতের জঙ্গি হামলা প্রতিরোধ করতে গিয়ে পুলিশের কয়েকজন সদস্য জীবন উৎসর্গ করেছেন এবং জনগণের জীবন বাঁচিয়েছেন। প্রতিটি অনুষ্ঠানে সরকার জনগণের জানমালের নিরাপত্তা দিতে সবসময় সতর্ক থাকায় অতীতে মতো বাংলাদেশে কোন জঙ্গি হামলা বা সন্ত্রাসের ঘটনা ঘটতে পারেনি। এই বিষয়ে সরকার সকলের সহযোগিতা কামনা করে।

তিনি আরও বলেন, ‘১৯৯৩ সালে ১৪০০ বঙ্গাব্দে, বাংলা শতবর্ষ বরণ করার সময় বেগম খালেদা জিয়া সরকার বাধা দিয়েছিল। তাদের বাধা দেয়ার উদ্দেশ্য ছিল নিরাপত্তাজনিত নয় বরং বাঙালির সার্বজনীন, অসাম্প্রদায়িক এই উৎসবকে নিরুৎসাহিত করা। বঙ্গবন্ধু কন্যার নেতৃত্বে মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী সকল সংগঠনসহ বাংলাদেশ আওয়ামী লীগ তথা আমরা সকলে সোহরাওয়ার্দী উদ্যানে পহেলা বৈশাখ উদযাপন করেছিলাম।’

তথ্য প্রতিমন্ত্রী বলেন, নিরাপত্তা দেওয়া সরকারের কর্তব্য। আশা করব এক্ষেত্রে সবাই সবসময় সহযোগিতা করবেন যাতে আনন্দের অনুষ্ঠান বিষাদে পরিণত না হয়ে যায়।

সরকারি নিষেধাজ্ঞা অমান্য করে যে অনুষ্ঠান উদীচী করেছে সেখানে যদি কোন দুর্ঘটনা ঘটতো তার দায়-দায়িত্ব কে নিতো এ প্রশ্ন রেখে প্রতিমন্ত্রী আরও বলেন, ‘আমরা মনে করি নিয়ম বা নির্দেশ না মেনে অনুষ্ঠান যারা করবেন তাদেরকেই সেই দায়-দায়িত্ব নিতে হবে।’

আওয়ামী লীগ সরকারের উদ্যোগে যথাযথভাবে পহেলা বৈশাখ উদযাপন করা হয় উল্লেখ করে এ সময় মোহাম্মাদ আলী আরাফাত আরও যোগ করেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন সরকার পহেলা বৈশাখ উদযাপনের জন্য বাংলা নববর্ষ ভাতা ব্যবস্থা করেছে। তার সরকারের সময়ে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের আবেদনের পরিপ্রেক্ষিতে জাতিসংঘের অঙ্গসংস্থা ইউনেস্কো ২০১৬ সালে বাংলাদেশের ‘মঙ্গল শোভাযাত্রা’-কে বিশ্বের গুরুত্বপূর্ণ অধরা সাংস্কৃতিক ঐতিহ্যের তালিকায় অন্তর্ভুক্ত করে।

;