অটোগ্রাফের বদলে সেলফিবাজদের ‘মধুর’ যন্ত্রণায় জাফর ইকবাল



উবায়দুল হক, স্টাফ করেসপন্ডেন্ট, ময়মনসিংহ, বার্তা২৪.কম
ময়মনসিংহের বিভাগীয় বইমেলার মাঠে সেলফিবাজদের মধুর যন্ত্রণায় ড. জাফর ইকবাল, ছবি: বার্তা২৪

ময়মনসিংহের বিভাগীয় বইমেলার মাঠে সেলফিবাজদের মধুর যন্ত্রণায় ড. জাফর ইকবাল, ছবি: বার্তা২৪

  • Font increase
  • Font Decrease

স্মার্টফোন হাতে হাতে পৌঁছানোর পূর্বে বইমেলায় বসে বসে অটোগ্রাফ দিতেন কবি-সাহিত্যিক ও লেখকরা। ড. জাফর ইকবাল এর মতো বড় মাপের লেখকরা বই মেলায় আসা মানেই কাগজ কলম হাতে ভক্তের ছুটে যাওয়া। উদ্দেশ্য একটাই, অটোগ্রাফ।

কিন্তু হালের সময়ে সেই ধারায় ছন্দপতন ঘটেছে। ড. জাফর ইকবাল এখন অটোগ্রাফের বদলে সেলফিবাজদের শিকারে পরিণত হন। তাকে ঘিরে চলে অনবরত সেলফি তোলার হিড়িক।

এ নিয়ে অবশ্য মনে ব্যথা নেই জাফর ইকবালের। তবে সেলফি তোলার সময়ও তিনি সানন্দে লক্ষ্য রাখেন সেই তরুণ কিংবা তরুণীর হাতে বই রয়েছে কিনা। যখন হাতে বই না থাকে তখনই হাপিত্যেশ করেন বরেণ্য এই লেখক ও বুদ্ধিজীবী।

বইমেলার সেকাল-একালের এমন ব্যবচ্ছেদ ড. জাফর ইকবাল নিজেই করলেন। আর এই ব্যবচ্ছেদের মূল কারণটি ছিল, সোমবার (২৫ মার্চ) বিকেলে তিনি যখন ময়মনসিংহের টাউন হল মাঠে বিভাগীয় বইমেলায় আসেন, তখন থেকেই সেলফি তোলার হিড়িক পড়ে তাকে ঘিরে। দীর্ঘ এক জটলায় তাকে সময় দিতে হয় অন্তত আধঘণ্টা। তবুও সেলফি তোলা যেন শেষ হয় না। মোবাইল ক্যামেরার ‘ফ্ল্যাশ ফ্ল্যাশ’ আওয়াজে মধ্যমণি হয়ে সবাইকে সেলফি তোলার সুযোগ দিয়েই যেন স্বাচ্ছন্দ্য তার।

সেলফিবাজদের পীড়াপীড়িতে এক পর্যায়ে ড. জাফর ইকবাল নিজেই বললেন, 'তোমরা শান্ত হও, তোমাদের সঙ্গে সেলফি না তুলে আমি এখান থেকে যাবো না।'

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Mar/26/1553540509314.jpg

এক সময় যে জাফর ইকবাল অটোগ্রাফ দিতেন, এখন তাকে ঘিরে পড়ে যায় সেলফি তোলার ধুম। আর সেই কথাটিই বইমেলার উদ্বোধনী অনুষ্ঠানের মঞ্চে নিজে আওড়ে যান প্রবীণ এ শিক্ষাবিদ। তিনি বলেন, 'আমি বইমেলায় আগে বসে বসে অটোগ্রাফ দিতাম বিকেল থেকে রাত পর্যন্ত। এখনো বসে থাকি, তবে অটোগ্রাফ দেওয়ার বদলে সেলফি তুলি। যারা আসে তারা ক্যামেরা নিয়ে ছবি তোলে। তারা বইকে ভালোবেসে আসে কিনা এটা আমি শতভাগ নিশ্চিত না।'

গণিত অলিম্পিয়াডে ড. জাফর ইকবাল গেলে তিনি গণিত নিয়ে কথা বলতেন না, ফিজিক্স অলিম্পিয়াডে গেলেও সেখানে সেই বিষয়ে কথা বলতেন না। জাফর ইকবাল নিজেই জানালেন এমন তথ্য। তিনি বললেন, 'বইমেলায় এসেছি তবে আজকে বই নিয়ে কিছু কথা বলতেই হবে। পৃথিবীতে সমস্ত মানুষকে দুই ভাগে ভাগ করা যায়। একভাগ হচ্ছে যারা বই পড়ে এবং আরেক ভাগ যারা বই পড়ে না। যারা বই পড়ে তারা পৃথিবীকে চালায়। যারা বই পড়ে না তারা পেছনে পেছনে হাঁটে আর সেলফি তোলে। বই পড়া খুবই জরুরি ব্যাপার।'

তিনি বলেন, 'সব জায়গায় ছেলে মেয়েদের বলে বেড়াচ্ছি- প্লিজ তোমরা মানুষ হও। একজন মানুষ আরেকজনের দিকে তাকায়। ফেসবুকে তোমরা পোস্ট দিয়ে অপেক্ষায় থাকো, কত লাইক পড়লো? এটাকে জীবন বলে না। এই জীবন থেকে বেরিয়ে আসতে হবে। তোমরা কম্পিউটার হয়ে যেও না, তোমরা মানুষ হও। মানুষ হওয়ার সবচেয়ে সহজ নিয়ম বই পড়া।'

ড. জাফর ইকবালকে ঘিরে তরুণ তরুণীদের যে উন্মাদনা, সেই উন্মাদনায় মুগ্ধ হয়েছেন স্বয়ং সংস্কৃতি প্রতিমন্ত্রী থেকে শুরু করে অতিথিরাও। আর এ কারণেই কিনা সংস্কৃতি প্রতিমন্ত্রী তাকে প্রস্তাব দিয়েছেন, জঙ্গিবাদ প্রতিরোধে ড. জাফর ইকবাল হবেন আলোর মশাল। জাফর ইকবাল নেতৃত্ব দেবেন মুজিব বর্ষে জঙ্গিবাদ প্রতিরোধী রোড মার্চে।

অনুষ্ঠান মঞ্চে সবার সামনেই স্বয়ং সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ বাবু তাকে এই প্রস্তাব দিলেন। অবশ্য তার এ প্রস্তাবে না করার সুযোগ নেই ড. জাফর ইকবালের। কারণ সংস্কৃতি প্রতিমন্ত্রী নিজের মুখেই বলেছেন, ‘স্বাধীনতার প্রতি তার (জাফর ইকবাল) রয়েছে দায়বদ্ধতা, রাষ্ট্র এবং পতাকার প্রতি তার গভীর আনুগত্য। আর তিনিই হবেন জঙ্গিবাদ প্রতিরোধের মুখ্য হাতিয়ার, বিবেকের বলিষ্ঠ কণ্ঠস্বর।'

বইমেলার উদ্বোধনী অনুষ্ঠান শেষে কথা রাখলেন ড. জাফর ইকবাল। অনুষ্ঠান মঞ্চ থেকে নেমে ফের চলে গেলেন অপেক্ষারত সেই তরুণ-তরুণীদের কাছে। অত:পর শিকার হলেন সেলফিবাজদের ‘মধুর’ যন্ত্রণায়।

   

সব ধরনের উন্নয়নে এগিয়ে যাচ্ছে বাংলাদেশ: দীপু মনি



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা ২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

সমাজকল্যাণ মন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, বাংলাদেশ সব দিক থেকে এগিয়ে যাচ্ছে। আমরা ক্ষুধা, দারিদ্র্য মুক্ত দেশ গড়ে তুলেছি। শিক্ষা,সংস্কৃতি, ক্রীড়া, উন্নয়নসহ সকল দিকে বাংলাদেশ এগিয়ে যাচ্ছে।

গতকাল বৃহস্পতিবার (১৮ এপ্রিল) রাতে চাঁদপুর জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে আয়োজিত এক অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

দীপু মনি বলেন, ‘স্বাধীনতা সংগ্রামে যে পক্ষটি বিরোধিতা করেছে, যারা কখনও স্বাধীনতা চায়নি, যারা রবীন্দ্রনাথকে নিষিদ্ধ করেছিল, নজরুলকে খণ্ডিত করেছিল, আমাদের সংস্কৃতি চর্চাকে বাধাগ্রস্ত করেছিল, তারা এখনও বসে নেই। তারা তাদের চক্রান্ত করে যাচ্ছে। তারা আমাদের ধর্মের অপব্যাখ্যা দিয়ে আমাদের সংস্কৃতি চর্চাকে বাধাগ্রস্ত করছে।’

মন্ত্রী বলেন, ‘এ সমস্যা থেকে উত্তরণে, সমাজ-সংসার ও ব্যক্তিজীবনে সংস্কৃতির পুনর্জাগরণ প্রয়োজন। ধর্মের খণ্ডিত অপব্যাখ্যা দিয়ে একটি জাতিকে সংস্কৃতি চর্চা থেকে দূরে সরিয়ে রাখলে সে জাতি কখনোই এগিয়ে যেতে পারবে না। আমরা বাঙালি এটিই আমাদের পরিচয়। আমাদের এই পরিচয়কে খণ্ডিত করার অপচেষ্টাকে প্রতিরোধ করতে হবে। সংস্কৃতি আর রাজনীতি যখনই হাতে হাত মিলিয়ে রাজপথে হেঁটেছে, তখনই আমাদের অধিকার আদায় হয়েছে।’ 

তিনি আরও বলেন, ‘বাংলাদেশকে নিয়ে আমাদের অনেক স্বপ্ন। এই স্বপ্নটি আমাদের দেখিয়েছেন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। তিনি শুধু স্বপ্ন দেখাননি, আমাদের স্বাধীনতা এনে দিয়েছেন। আর এখন বঙ্গবন্ধুর কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাত ধরে সেই স্বপ্ন বাস্তবায়ন হচ্ছে।’ 

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, চাঁদপুর পৌরসভার মেয়র জিল্লুর রহমান জুয়েল জেলা সমাজসেবা কর্মকর্তা রজত শুভ, জেলা আওয়ামী লীগ নেতা অ্যাড. রনজিত রায় চৌধুরী, যুব লীগের কেন্দ্রীয় সদস্য অ্যাড. জাফর ইকবাল মুন্না, চাঁদপুর চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রির পরিচালক গোপাল চন্দ্র সাহা, আনন্দধ্বনি সঙ্গীত শিক্ষায়তনের সভাপতি মো. মোশারেফ হোসেন প্রমুখ।

;

৩১ জেলায় তাপপ্রবাহ, অস্বস্তি বাড়বে



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা ২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন এলাকায় তাপপ্রবাহের মাত্রার ক্রমাগত বৃদ্ধিতে জনজীবন বিপর্যস্ত হয়ে উঠেছে। আগামী পাঁচ দিনের মধ্যে আবহাওয়ার উল্লেখযোগ্য পরিবর্তনের কোনো সম্ভাবনা নেই বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। 

বৃহস্পতিবার (১৮ এপ্রিল) সন্ধ্যায় আবহাওয়া অফিস জানিয়েছে, বাগেরহাট, যশোর, চুয়াডাঙ্গা ও কুষ্টিয়া জেলার ওপর দিয়ে তীব্র তাপপ্রবাহ এবং দিনাজপুর, চাঁদপুর, খুলনা, সাতক্ষীরা, বরিশাল ও পটুয়াখালী জেলাসহ ঢাকা বিভাগের ১৩ জেলা এবং রাজশাহী বিভাগের ৮ জেলার ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। এ পরিস্থিতি শুক্রবার (১৯ এপ্রিল) সন্ধ্যা পর্যন্ত অব্যাহত থাকতে পারে।

বৃহস্পতিবার (১৮ এপ্রিল) সন্ধ্যায় আবহাওয়া অধিদপ্তরের ৭২ ঘণ্টার পূর্বাভাসে এসব তথ্য জানানো হয়।
চুয়াডাঙ্গা ও যশোরে বৃহস্পতিবার (১৮ এপ্রিল) বিকেলে দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৪০.৪ ডিগ্রি সেলসিয়াস। 

অফিস বলছে, সারাদেশে শুক্রবার দিনের তাপমাত্রা বাড়তে পারে। রাত থেকে আগামী রোববার (২১ এপ্রিল) সন্ধ্যা পর্যন্ত তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। জলীয় বাষ্পের আধিক্যের কারণে অস্বস্তি বৃদ্ধি পেতে পারে।

এ ছাড়া বর্ধিত ৫ (পাঁচ) দিনের আবহাওয়ার অবস্থা পরিবর্তনের সম্ভাবনা নেই বলে জানায় আবহাওয়া অফিস।

;

ভারতের পররাষ্ট্র সচিবের ঢাকা সফর স্থগিত



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ভারতের পররাষ্ট্র সচিব বিনয় মোহন কোয়াত্রার বাংলাদেশ সফর স্থগিত করা হয়েছে।

বৃহস্পতিবার (১৮ এপ্রিল) একটি কূটনৈতিক সূত্র বিষয়টি নিশ্চিত করেছে।

সূত্র জানায়, পারস্পরিক সুবিধাজনক নতুন তারিখে এই সফরটি অনুষ্ঠিত হবে। এটি বাংলাদেশ ও ভারতের মধ্যে উচ্চ পর্যায়ের বিনিময় এবং দুই দেশের দ্বিপক্ষীয় সহযোগিতা এজেন্ডার অগ্রগতি পর্যালোচনার অংশ।

২০ এপ্রিল ভারতীয় পররাষ্ট্র সচিবের সঙ্গে নৈশভোজে অংশ নেওয়ার জন্য আমন্ত্রিত অতিথিদেরও এ সংক্রান্ত একটি বার্তা দেওয়া হয়েছে। এতে বলা হয়েছে, ‘সফরটি স্থগিত করা হয়েছে।’

সফরের বিষয়ে ঢাকা ও নয়াদিল্লি থেকে আনুষ্ঠানিক কোনো ঘোষণা না দিলেও শনিবার সংক্ষিপ্ত সফরে তার ঢাকায় আসার কথা ছিল।

বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী মাসুদ বিন মোমেনের সঙ্গে বৈঠক ছাড়াও পররাষ্ট্রমন্ত্রী হাছান মাহমুদের সঙ্গে ভারতের পররাষ্ট্র সচিবের বৈঠকের কথা ছিল।

;

পাবনায় ২৪২ মেট্রিকটন ভারতীয় চিনি জব্দ, আটক ২৩



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

শুল্ক ফাঁকি দিয়ে ভারত থেকে চোরাইপথে আনা ২৪২ মেট্রিকটন ভারতীয় চিনিসহ ১২টি ট্রাক জব্দ করেছে পাবনা জেলা পুলিশ। এ সময় ট্রাকচালক ও হেলপারসহ ২৩ জনকে গ্রেফতার করা হয়েছে।

বৃহস্পতিবার (১৮ এপ্রিল) বিকেলে জেলা গোয়েন্দা পুলিশের বিশেষ অভিযানে তাদের গ্রেফতার করা হয়।

বিষয়টি নিশ্চিত করেছেন পাবনার অতিরিক্ত পুলিশ সুপার মাসুদ আলম।

তিনি জানান, দীর্ঘদিন ধরে একটি চক্র অবৈধভাবে আমদানিকৃত ভারতীয় চিনি দেশে এনে বিভিন্ন জেলায় বিক্রি করছিল। এমন খবরের ভিত্তিতে মাঠে নামে পুলিশ। পরে কাজিরহাট ঘাট এলাকায় অভিযান চালিয়ে তাদেরকে গ্রেফতার করা হয়। এসময় তারা মালামালের বৈধ কাগজপত্র দেখাতে পারেননি। এরপর এগুলো জব্ধ করা হয় এবং ২৩ জনকে আটক করা হয়েছে।

অতিরিক্ত পুলিশ সুপার মাসুদ আলম আরও জানান, এ বিষয়ে মামলা প্রক্রিয়াধীন। তদন্তের পর এ বিষয়ে বিস্তারিত তথ্য জানানো হবে।

;