নতুন আলো, নতুন আশায় উজ্জীবিত বাঙালি



স্টাফ করেসপন্ডেন্ট, ঢাকা, বার্তা ২৪.কম
বর্ষবরণ উৎসবে শিশু, ছবি: বার্তা২৪

বর্ষবরণ উৎসবে শিশু, ছবি: বার্তা২৪

  • Font increase
  • Font Decrease

প্রকৃতির সকল রূপ ও রঙ নিয়ে বিদায় হলো বসন্ত। বসন্তের বিদায় ঘণ্টা শেষ হওয়ার সঙ্গে সঙ্গে আগমন ঘটলো নতুন এক সূর্যোদয়ের। পুরাতনের পরিসমাপ্তি ঘটিয়ে বাংলা বর্ষপঞ্জিতে যুক্ত হয়েছে নতুন বছর। আজ বাঙালি জাতির প্রাণের উৎসবের দিন পহেলা বৈশাখ।

এদিকে, পহেলা বৈশাখ উপলক্ষে রোববার (১৪ এপ্রিল) রাজধানী জুড়ে চলছে নানা আয়োজন। নগরীতে নতুন আলো, নতুন আশায় উজ্জীবিত বাঙালি।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Apr/14/1555212950702.gif

রমনা বটমূল, টিএসসি ও শাহবাগ এলাকা সরেজমিনে ঘুরে দেখা গেছে, জীর্ণ-পুরাতনকে অতীতকে ভুলে নতুন সম্ভাবনায় পহেলা বৈশাখের বর্ণিল উৎসবের আমেজে মেতেছে নগরবাসী। নিজেদের পোশাকে সাদা, লাল ও হলুদ রঙের সমাহার ঘটিয়ে রমনা বটমূল, টিএসসি ও শাহবাগ এলাকায় দল বেঁধে প্রাণের উৎসবে আসছেন মানুষজন।

এসব এলাকায় কেউ তুলছেন সেলফি, কেউ বাজাচ্ছেন বাদ্য যন্ত্র আবার কেউ কেউ আপন মনে প্রিয়জনের হাত ধরে ঘুরে ঘরে উদযাপন করছেন বাংলা নববর্ষের প্রথম দিন পহেলা বৈশাখ।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Apr/14/1555213064870.gif

আরও দেখা গেছে, ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের সামনে সকল প্রস্তুতি শেষে শুরু হয় পহেলা বৈশাখের ঐতিহাসিক মঙ্গল শোভাযাত্রা। দেশ ও জাতির মঙ্গলকামনা করে সকাল ৯ টার দিকে অনুষ্ঠিত হয় মঙ্গল শোভাযাত্রা।

আগত দর্শনার্থীদের সঙ্গে কথা বলে জানা গেছে, বাংলা নববর্ষ বা পহেলা বৈশাখের সঙ্গে বাঙালি জাতির আত্মার টান রয়েছে। তাই এই দিনটি আসলেই তারা ঘরে থাকতে পারেন না। প্রিয়জন, বন্ধুবান্ধব ও পরিবারকে নিয়ে দিনটিকে উদযাপন করতে বেড়িয়ে পড়েন। বাঙালি জাতির এই প্রাণের উৎসব পহেলা বৈশাখ মতো সার্বজনীন আর কোনো উৎসব নেই। প্রতিবছর পহেলা বৈশাখকে বরণ করে নিতে কোনো কার্পণ্য করেন না তারা।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Apr/14/1555213146097.gif

এ বিষয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী রোমানা হক বার্তা২৪.কমকে বলেন, ‘পহেলা বৈশাখ শুধুমাত্র বর্ষবরণের অনুষ্ঠান নয় আমাদের কাছে। এটি হলো আমাদের সংস্কৃতি ও আচার অনুষ্ঠান জাতীয়ভাবে উদযাপনের দিন।’

মিরপুর থেকে শাহবাগ এসেছেন মো.সজীব মঙ্গল শোভাযাত্রায় অংশগ্রহণ করতে। তিনি বার্তা২৪.কমকে বলেন, ‘মঙ্গল শোভাযাত্রা শুধুমাত্র এখন বাঙালির ঐতিহ্য নয় এখন সারা বিশ্বের ঐতিহ্য। এই শোভাযাত্রার মাধ্যমে সারা দেশে ও জাতির জন্য মঙ্গলকামনা করা হবে। পহেলা বৈশাখ উপলক্ষে মঙ্গল শোভাযাত্রার আলাদা একটি তাৎপর্য রয়েছে। তাই পরিবারের লোকজন নিয়ে হাজির হয়েছি এই শোভাযাত্রায় অংশ নিতে।’

সরেজমিনে আরও দেখা গেছে, এসব এলাকায় ধর্ম-বর্ণ নির্বিশেষে নববর্ষের প্রথম দিনটি উদযাপনে রাজধানীর বিভিন্ন এলাকায় মেতে থাকবে নাচে-গানে, উৎসবে-আনন্দে। নববর্ষের শুভেচ্ছা বিনিময়ে প্রেম ও ভালোবাসার এক অটুট বন্ধনে আবদ্ধ হচ্ছেন সবাই।

টিএসসি, শাহবাগ ও রমনা পার্ক ছাড়াও সোহরাওয়ার্দী উদ্যান, চারুকলা, ছবির হাট, ধানমণ্ডির রবীন্দ্র সরোবর, পুরান ঢাকার ভিক্টোরিয়া পার্কসহ রাজধানীর বিভিন্ন বিনোদন কেন্দ্রে পর্যন্ত নববর্ষ উদযাপনের আনন্দে মেতেছে নগরবাসী।

   

প্রধানমন্ত্রী ভবিষ্যৎ বাংলাদেশ গড়ার কাজ শুরু করেছেন: অর্থমন্ত্রী



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্ন বাস্তবায়নে ভবিষ্যৎ বাংলাদেশ গড়ার কাজ শুরু করেছেন।

শুক্রবার (১৯ এপ্রিল) ঢাকায় প্রাপ্ত এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, বৃহস্পতিবার ওয়াশিংটন ডিসিতে বাংলাদেশ দূতাবাসের কর্মকর্তা-কর্মচারীদের সঙ্গে মতবিনিময়কালে অর্থমন্ত্রী এ কথা বলেন। 

আন্তর্জাতিক মুদ্রা তহবিল এবং বিশ্বব্যাংক গ্রুপের স্প্রিংমিটিং-এ বাংলাদেশ প্রতিনিধি দলের নেতৃত্ব দিতে অর্থমন্ত্রী মাহমুদ আলী এখন ওয়াশিংটনে অবস্থান করছেন।
যুক্তরাষ্ট্রে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মদ ইমরানও অনুষ্ঠানে বক্তব্য রাখেন এবং মাহমুদ আলীর বর্ণাঢ্য কূটনৈতিক এবং রাজনৈতিক কর্মজীবন সংক্ষেপে তুলে ধরেন।

অর্থমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা উন্নত ও সমৃদ্ধ বাংলাদেশ গড়ার লক্ষ্যে কাজ শুরু করেছেন এবং তাঁর নেতৃত্বে দেশ সামনের দিকে দ্রুত এগিয়ে যাচ্ছে।

মাহমুদ আলী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা বঙ্গবন্ধুর অসমাপ্ত কাজ সম্পন্ন করার দায়িত্ব নিয়েছেন এবং তিনি জাতিকে এর অভীষ্ঠ লক্ষ্যের দিকে এগিয়ে নিয়ে যাচ্ছেন। কিন্তু দেশে স্বাধীনতা বিরোধী শক্তির অস্তিত্ব এখনো বিদ্যমান এবং তারা দেশের চলমান উন্নয়ন বাধাগ্রস্ত করার জন্য ধ্বংসাত্বক কার্যকলাপ চালিয়ে যাচ্ছে।

আবুল হাসান মাহমুদ আলী ১৯৭১ সালে নিউইয়র্কে তার কূটনৈতিক জীবনের স্মৃতিচারণা করেন। তিনি ছিলেন যুক্তরাষ্ট্রে নিযুক্ত প্রথম কূটনীতিক যিনি মুক্তিযুদ্ধের সময় পাকিস্তানের পক্ষ ত্যাগ করে বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধে অংশগ্রহণ করেছিলেন।

এর আগে অর্থমন্ত্রী দূতাবাসের বঙ্গবন্ধু কর্নারে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আবক্ষ ভাস্কর্যে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে জাতির পিতার প্রতি গভীর শ্রদ্ধা জানান।

দূতাবাসে পৌঁছালে অর্থমন্ত্রী মাহমুদ আলীকে স্বাগত জানান রাষ্ট্রদূত মোহাম্মদ ইমরান এবং দূতাবাসের অন্যান্য কর্মকর্তারা।

;

তীব্র তাপপ্রবাহ থাকবে আরও কিছুদিন



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

সারাদেশের ওপর দিয়ে বইছে তীব্র তাপপ্রবাহ। এতে জনজীবনে বাড়ছে অস্বস্তি।

দেশের এমন পরিস্থিতি আগামী তিন দিন পর্যন্ত অব্যাহত থাকবে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

শুক্রবার (১৯ এপ্রিল) আবহাওয়াবিদ ড. মুহাম্মদ আবুল কালাম মল্লিক এ সতর্কবার্তা জানিয়েছেন।

তিনি জানান, দেশের ওপর দিয়ে চলমান তাপ প্রবাহ আজ (১৯ এপ্রিল) থেকে পরবর্তী ৭২ ঘণ্টা অব্যাহত থাকতে পারে এবং তাপমাত্রা আরো বৃদ্ধি পেতে পারে।

এদিকে বাগেরহাট, যশোর, চুয়াডাঙ্গা ও কুষ্টিয়া জেলার ওপর দিয়ে তীব্র তাপপ্রবাহ এবং দিনাজপুর, রাঙ্গামাটি, চাঁদপুর, খুলনা, সাতক্ষীরা, বরিশাল ও পটুয়াখালী জেলাসহ ঢাকা ও রাজশাহী বিভাগের উপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে।

সারা দেশে দিনের তাপমাত্রা বাড়লেও রাতে অপরিবর্তিত থাকতে পারে। জলীয়বাষ্পের আধিক্যের কারণে অস্বস্তি বাড়তে পারে।

এদিকে আজ মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে চুয়াডাঙ্গায়। বেলা তিনটায় এ জেলায় সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় ৪১ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস।  এসময় বাতাসের আর্দ্রতা ছিল ১৭ শতাংশ। বৃষ্টি না হওয়ায় এ তাপপ্রবাহ চলছে বলে জানিয়েছে স্থানীয় আবহাওয়া অফিস।

 

;

বগুড়ায় শিশুকে গলা কেটে হত্যা, আসামী কারাগারে



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা ২৪.কম, বগুড়া
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

বগুড়ায় মায়ের সাথে হরিবাসর অনুষ্ঠানে বেড়াতে আসা শিশু বন্ধন (৬) হত্যার সাথে জড়িত সুকুমার দাসকে (২৫) কারাগারে পাঠিয়েছে পুলিশ।

শুক্রবার (১৯ এপ্রিল) তাকে কারাগারে পাঠায় পুলিশ। এর আগে বৃহস্পতিবার (১৮ এপ্রিল) রাতে নিহত বন্ধনের বাবা রবি দাস বাদী হয়ে সকুমার দাসকে আসামী করে সদর থানায় মামলা করেন।

মামলার তদন্তকারী কর্মকর্তা বগুড়া সদর থানার উপ-পরিদর্শক (এসআই) তয়ন কুমার এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি জানান, গ্রেফতার সুকুমারকে প্রাথমিক জিজ্ঞাসাবাদে তেমন কোন তথ্য পাওয়া যায়নি। হত্যাকাণ্ডের কারণ সম্পর্কেও সুকুমার মুখ খুলছে না। বারবার বলছে আমার ভুল হয়ে গেছে। সুকুমারকে অনেকে মানসিক রোগী বলে দাবী করলেও তার স্বপক্ষে কোন প্রমাণ পাওয়া যায়নি। তাকে ব্যাপক জিজ্ঞাসাবাদের জন্য পাঁচ দিনের রিমান্ডে নেয়ার আবেদন করা হয়েছে বলে জানিয়েছেন মামলার তদন্তকারী কর্মকর্তা।

এদিকে রবিদাসের দায়ের করা মামলায় উল্লেখ করা হয়েছে তার স্ত্রী কাকলী দাসের মামা সুকুমার। মামা-ভাগ্নির পারিবারিক বিরোধের জের ধরে সুকুমার এই হত্যাকাণ্ড ঘটায়। তবে পারিবারিক বিরোধের বিষয়ে স্পষ্ট কিছু উল্লেখ করা হয়নি।

মামলার তদন্তকারী কর্মকর্তা আরো জানান, বৃহস্পতিবার হত্যাকাণ্ডের পরপরই সুকুমারকে পুলিশ আটক করে এবং তার দেখানো মতে বাড়ি থেকে হত্যাকাণ্ডে ব্যবহৃত ধান কাটা কাঁচি জব্দ করা হয়।

উল্লেখ্য, গত বৃহস্পতিবার সকাল সাড়ে ১০ টার দিকে বগুড়া সদরের শশিবদন গ্রামে মায়ের সাথে হরিবাসর অনুষ্ঠানে বেড়াতে আসা শিশু বন্ধনকে তার মায়ের মামা সুকুমার ঘরে ডেকে নিয়ে কাঁচি দিয়ে গলা কেটে হত্যা করে।

;

এসি বিস্ফোরণ থেকে আগুনের সূত্রপাত ধারণা ফায়ার সার্ভিসের



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

রাজধানীর আগারগাঁও শিশু হাসপাতালের কার্ডিয়াক আইসিইউতে থাকা শীতাতপ নিয়ন্ত্রণ যন্ত্র (এসি) বিস্ফোরণে আগুন লেগেছে বলে প্রাথমিক ধারণা ফায়ার সার্ভিসের।

শুক্রবার (১৯ এপ্রিল) দুপুর ১টা ৪৭ মিনিটে আগুন লাগে। খবর পেয়ে ফায়ার সার্ভিসের ৫টি ইউনিটের ৪০ মিনিটের চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আসে।

আগুন নিয়ন্ত্রণের বিষয়টি নিশ্চিত করেন মোহাম্মদপুর ফায়ার স্টেশনের সিনিয়র স্টেশন অফিসার মোহাম্মদ ফখরুদ্দিন।

তিনি বলেন, দুপুর ২টা ২৮ মিনিটে আগুন নিয়ন্ত্রণে আনা হয়। এরপর আমাদের ফায়ার সার্ভিসের টিম ঘটনাস্থলে অনুসন্ধান চালায়। তবে আমরা কোনো ভুক্তভোগীকে পাইনি। আগুন লাগার পরপরই আইসিইউতে থাকা সবাইকে সরিয়ে নিয়েছে হাসপাতাল কর্তৃপক্ষ ও স্বজনরা।

আগুনের সূত্রপাত সম্পর্কে জানতে চাইলে ফায়ার সার্ভিসের এ কর্মকর্তা বলেন, আমরা ধরণা করছি আইসিইউর ভেতরে এসি ছিলো। সেটা থেকে হয় তো আগুন লেগেছে। তবে তদন্তের পর সঠিক কারণ জানা যাবে।

তিনি আরও বলেন, আগুনের সঙ্গে সঙ্গে বেশ কিছু যন্ত্রপাতি ক্ষতিগ্রস্ত হয়েছে। কিছু ভালো আছে। পাশাপাশি আইসিইউ রুমে যে অক্সিজেন সংযোগ ছিলো সেটি আগুনের কারণে পুড়ে যায়। ফলে আগুন নিয়ন্ত্রণে আনতে কিছুটা সময় লেগেছে। পরবর্তীতে ফায়ার সার্ভিসের চেষ্টায় অক্সিজেন লাইনটি বন্ধ করা হয়েছে।

;