নানা রংয়ের ফুলের মেলা বনানীতে



রা‌কিবুল ইসলাম, স্টাফ ক‌রেসপ‌ন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
রাজধানীর বনানী কাঁচা বাজারের পাশের ফুলের দোকান। ছবি: বার্তা২৪.কম

রাজধানীর বনানী কাঁচা বাজারের পাশের ফুলের দোকান। ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

বাংলায় ফু‌লের ঋতু হচ্ছে বসন্ত। বসন্তের আগমন হ‌লে ফু‌লের বার্তা পৌঁছায় বাঙালির হৃদ‌য়ে। ত‌বে বিভিন্ন সময়ে ফু‌লের প্রয়োজন হয়। তাইতো দে‌শি-বি‌দে‌শি হ‌রেক রক‌মের রং বে-রংয়ের ফুলের পসরা সা‌জি‌য়ে ব‌সে থা‌কেন দোকানিরা।

এম‌নিভা‌বে জমকা‌লো রং‌য়ের নানা প্রজা‌তির ফুল নি‌য়ে রাজধানীর বনানী কাঁচা বাজা‌র ঘেঁষে ব‌সে আছেন ব্যবসায়ীরা। এখা‌নে ছোট-বড় মি‌লে একসঙ্গে প্রায় ১০টির মতো ফু‌লের দোকান রয়েছে।

ব্যবসায়ী‌দের সঙ্গে কথা ব‌লে জানা যায়, ফুল‌ প্রেমী ক্রেতাদের চা‌হিদা মাথায় রে‌খে এখা‌নে দে‌শি-বি‌দে‌শি নানা প্রকা‌রের ফুল সংগ্রহে রে‌খে‌ছেন তারা। এসব দোকা‌নে পাওয়া যায় দেশি গোলাপ, লাল গোলাপ, হল‌ুদ গোলাপ, কমলা গোলাপ, সাদা গোলাপ, চায়না গোলাপ, কাঠ গোলাপ, রজনীগন্ধা, ‌দোলন চাঁপা, লি‌লি, গাঁদা, ডালিয়া, দিঘলদী, মাধবপাশা, আইছতলা, বেলি, জিপসি, জারবেরা, কাঠমাল‌তি, চন্দ্রম‌ল্লিকা, গো‌ল্ডেন স্টিকসহ নানা প্রজা‌তির ফুল।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Jun/16/1560668068577.jpg

অনে‌কের ম‌তে, প্রিয়জন‌কে খু‌শি কর‌তে কিংবা উপহার দি‌তে সব‌চে‌য়ে ভা‌লো উপহার হ‌চ্ছে ফুল।

ক্রেতারা জানান, নবীন বরণ কিংবা প্রবীণদের বিদায়, পদোন্নতি কিংবা স্থানান্তর, বি‌য়ে কিংবা জন্ম‌দিন, বি‌শেষ কিছু অর্জনে স্বাগত জানা‌তে ফুল ছাড়া যেন কল্পনা‌ই করা যায় না। এমনকি মৃত ব্যক্তির প্রতি শ্রদ্ধা জানা‌তেও ব্যবহৃত হয় ফুল। সব মি‌লি‌য়ে নিত্যদি‌নের এক অবি‌চ্ছেদ্য অংশ হ‌য়ে দাঁড়ি‌য়ে‌ছে ফুল।

বাংলা‌দে‌শের যেসব জাতীয় দিব‌সে ফু‌লের চা‌হিদা বে‌ড়ে যায় তার ম‌ধ্যে র‌য়ে‌ছে ‌বিজয় দিবস, স্বাধীনতা দিবস, মাতৃভাষা দিবস, বু‌দ্ধিজী‌বী দিবস, শোক দিবস অন্যতম।

এর বা‌ইরেও প‌হেলা বৈশাখ, ভ্যালেন্টাইন ডে, মাদার্স ডে কিংবা বন্ধ‌ু দিব‌সেও জনম‌নের অন্যরকম খোরাক জোগায় এসব ফুল।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Jun/16/1560668087770.jpg

রোববার (১৬ জুন) রোমানা না‌মে এক বেসরকারি কর্মকর্তা বার্তা২৪.কম‌কে বলেন, ‘অফি‌সে নতুন বস আস‌বেন। তা‌কে বরণ কর‌তে ফুল কিন‌তে এসেছি। বনানীর এ অঞ্চ‌লের মানু‌ষের ফু‌লের চা‌হিদা মেটায় এসব দোকান। এখানে প্রায় সব ধর‌নের ফুল পাওয়া‌ যায়।’

ত‌বে ফু‌লের ব্যবসায় লোকসা‌নের শঙ্কা সব সময়ই থা‌কে ব‌লে জানান বি‌ক্রেতারা। বি‌ভিন্ন সামা‌জিক বা জাতীয় দিব‌সে ফু‌লের চা‌হিদা বে‌ড়ে গে‌লেই কেবল বাড়তি উপার্জন করা সম্ভব হয়।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Jun/16/1560668125160.jpg

ওই এলাকার দোলন চাঁপা ফ্লাওয়ার স্টো‌রের বি‌ক্রেতা সে‌লিম বার্তা২৪.কম‌কে জানান, ফু‌লের চা‌হিদা বছর জু‌ড়ে একই রকম থা‌কে। কিছু কিছু দিব‌সে ফু‌লের দাম কিছুটা বে‌ড়ে যায়। কারণ এ সময় চারদি‌কে প্রচুর ফু‌লের চা‌হিদা থা‌কে। ফ‌লে খামা‌রিরাও দাম বা‌ড়ি‌য়ে দেন। এক সঙ্গে অনেক ফুল আন‌তে গি‌য়ে নষ্টও হ‌য়ে যায়। তাছাড়া ফুল‌ সংগ্রহ করে রাখা যায় না। তাই তাদের হাতেও কিছু থা‌কে না। তবুও লোকসান মে‌নে নি‌য়ে ব্যবসা করেন।

ত‌বে দে‌শে ফু‌লের চা‌হিদার জোগান দি‌তে এবং আর্থিকভা‌বে লা‌ভবান হ‌তে ফুল চা‌ষের পরামর্শও দেন তি‌নি।

   

বরগুনা তালতলীতে রাখাইনদের ‘জলকেলি’ উৎসব



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, বরগুনা
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease
পুরোনো বছরের সব ব্যর্থতা গ্লানি ও অপূর্ণতা মুছে নতুন বছরকে বরণ করতে রাখাইন পাড়ায় চলছে জলকেলি উৎসব। যেটিকে রাখাইন ভাষায় বলে ‘সাংগ্রাই’রিলং ।নানা আয়োজনের মধ্য দিয়ে শুরু হয়েছে তিন দিনব্যাপী রাখাইনদের মন মাতানো এই উৎসব।
 
মঙ্গলবার(১৬এপ্রিল) বরগুনা জেলার তালতলী উপজেলার নামিশিপাড়ায় নানা আয়োজনের মধ্য দিয়ে শুরু হয়েছে সর্ববৃহৎ তিন দিনব্যাপী‘জলকেলি’ উৎসব।  উৎসবের উদ্বোধন করেন উপজেলা নির্বাহী অফিসার সিফাত আনোয়ার (তুমপা) এ উপলক্ষে  রাখাইন পল্লির ঘরে ঘরে চলছে নতুন বছরকে বরণের এই আনন্দ আয়োজন।
 
জানা গেছে,প্রতি বছর রাখাইন নববর্ষকে রাখাইন শিশু-কিশোর, তরুণ-তরুণীরা একে অপরকে পানি ছিটিয়ে পরিশুদ্ধ করে নতুন বছরকে বরণ করে নেন। রাখাইন সাংস্কৃতিক অনুষ্ঠান আর নাচে-গানে মেতে উঠেছেন তারা এ যেন এক মহা আনন্দযজ্ঞ। আদিকাল থেকে রাখাইন নববর্ষ উপলক্ষে সামাজিকভাবে সাংগ্রেং পোয়ে উৎসব পালন হয়ে আসছে। এবারও ব্যতিক্রম ঘটেনি। আনন্দ-উল্লাসে নতুন বছরকে বরণ করে নিচ্ছে সবাই।
 
জলকেলি আয়োজকরা জানান,এ উৎসব পুরনো বা অশুভকে পেছনে ফেলে মঙ্গলের বার্তা, আমরা প্রতি বছরই এখানে বর্ণাঢ্য আয়োজনে এই উৎসব উদ্‌যাপন করে থাকি।  রাখাইন সম্প্রদায়ের লোকজনসহ স্থানীয়রাও এসে এই উৎসবটিকে আরও প্রাণবন্ত করেছেন। উৎসব আয়োজনে উপজেলা প্রশাসন, পুলিশ প্রশাসন ও স্থানীয় রাজনৈতিক ব্যক্তিবর্গ সার্বিক সহযোগিতা করেছেন।
 
রাখাইন নেতা মংচিন থান বলেন, জলের শুভ্রতা নিয়ে স্নিগ্ধ হওয়ার অন্যরকম একটি প্রয়াস এটি। এ উৎসব কোনো ধর্মীয় রীতির ভিত্তিতে নয়। সামাজিক রীতি অনুযায়ী রাখাইন নববর্ষ বরণের অনুষ্ঠানের অংশ হিসেবে এখানকার একে-অপরকে পানি ছোড়ার খেলা হয় এখানে।
 
রাখাইন চান্দা  বলেন, উৎসব উপলক্ষে প্রতিটি রাখাইন পল্লী থেকে আবাল বৃদ্ধা বনিতা শোভাযাত্রা সহকারে বৌদ্ধ বিহারে যান। এতে অল্প-বয়সীরা মাটির কলস এবং বয়স্করা কল্পতরু বহন করেন।
 
তালতলী উপজেলা নির্বাহী অফিসার সিফাত আনোয়ার তুমপা বার্তা২৪.কমকে  বলেন,এ উপজেলা মূলত রাখাইন অধ্যুষিত এলাকা। প্রতি বছর এখানে এ উৎসব পালন করা হয়।এই অনুষ্ঠানকে ঘিরে প্রশাসন থেকে সকল ধরনের সহযোগিতা করা হচ্ছে।
;

নীলফামারীতে বাসার ছাদ থেকে পড়ে যুবকের রহস্যজনক মৃত্যু



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, নীলফামারী
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

নীলফামারীর কিশোরগঞ্জে বাসার ছাদ থেকে পড়ে আবু সাঈদ( ৪৫)নামে এক যুবকের রহস্যজনক মৃত্যু হয়েছে। নিহত আবু সাঈদ গদা কেরানীপাড়া এলাকার জবান উদ্দিনের ছেলে।

মঙ্গলবার( ১৬ এপ্রিল)সন্ধ্যায় উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়। এরআগে বিকালে শহরের পশু হাসপাতাল মোড়ে এ ঘটনা ঘটে।

নিহতদের স্বজন ও প্রদক্ষদর্শী সূত্রে জানা যায়, আবু সাইদ বিকালে হঠাৎ পশু হাসপাতাল মোড়ের শরিফুল (সুদারুর) পাঁচতলা বাসার ছাদ থেকে পড়ে যায়। পরে স্থানীয়রা তাকে গুরুতর আহত অবস্থায় উদ্ধার করে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে গেলে সেখানে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়। স্ত্রীর সাথে বিচ্ছেদের পর তিনি নিরাপদ বৃদ্ধাশ্রমে বসবাস করতেন। স্বজনদের দাবী দীর্ঘদিন ধরে তিনি মানসিক রোগে ভুগছিলেন।

এবিষয়ে কিশোরগঞ্জ থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি)পলাশ চন্দ্র মন্ডল বিষয়টি নিশ্চিত করে বলেন, মরদেহ হাসপাতালে আছে সেখানে পুলিশ পাঠানো হয়েছে।

;

ঈদ শেষে কর্মস্থলে ফেরার পথে ট্রাক চাপায় স্বামী-স্ত্রীর মৃত্যু



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা ২৪.কম, সাভার (ঢাকা)
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

ঈদের আনন্দ পরিবারের সাথে ভাগ করে নাটোর থেকে মোটরসাইকেল যোগে ঢাকার আশুলিয়ায় ফিরছিলেন পোশাক শ্রমিক দেলোয়ার হোসেন ও তার স্ত্রী। বাসার কাছাকাছি পৌঁছে গেলেও পথিমধ্যে একটি ট্রাক কেড়ে নিল তাদের প্রাণ। নিহতদের মরদেহ উদ্ধার করেছে আশুলিয়া থানা পুলিশ।

মঙ্গলবার (১৭ এপ্রিল) রাত ৯টার দিকে আশুলিয়ার বিশমাইল-জিরাব সড়কের বড় রাঙ্গামাটিয়া এলাকায় ইনসেপ্টা ফার্মাসিউটিক্যাল ওষুধ কারখানার সামনে এ দুর্ঘটনা ঘটে।

নিহতরা হলেন- দেলোয়ার হোসেন ও তার স্ত্রী হাসি বেগম। তাদের গ্রামের বাড়ি নাটোরের সিংড়ায়। দেলোয়ার হোসেন আশুলিয়ার রাতুল নিটওয়্যার লিমিটেড নামক পোশাক কারখানায় লাইনচিফ পদে চাকরি করতেন এবং তার স্ত্রী গৃহিনী। তাদের দুটি কন্যা সন্তান রয়েছে। বর্তমানে তারা আশুলিয়ার পুকুরপাড় বাগানবাড়ি এলাকায় ভাড়া বাসায় বসবাস করে আসছিল।

স্থানীয়দের বরাত দিয়ে পুলিশ জানায়, জিরাবো-বিশমাইল সড়ক দিয়ে মোটরসাইকেল আরোহী দম্পত্তি জিরাব এলাকার দিকে যাচ্ছিলেন। মোটরসাইকেলটি বড় রাঙ্গামাটিয়া এলাকায় পৌছলে নিয়ন্ত্রণ হারিয়ে সড়কে পড়ে যায়। এসময় একই দিক থেকে আসা একটি ট্রাক তাদের চাপা দিয়ে দ্রুত পালিয়ে যায়। গুরুতর আহত অবস্থায় তাদের উদ্ধার করে স্থানীয় পিএমকে হাসপাতালে নিলে চিকিৎসক তাদের মৃত ঘোষণা করে।

নিহত দেলোয়ারের বড় ভাই জাহাঙ্গীর হোসেন বলেন, আজকেই তারা গ্রামের বাড়ি থেকে এসেছে। আমি তাদের লাশ নিয়ে যেতে চাই। আমরা কোন মামলা মোকদ্দমা চাইনা। আমরা লাশ পোস্টমর্টেম করাতে চাইনা।

আশুলিয়া থানা পুলিশের উপ-পরিদর্শক (এসআই) আরাফাত উদ্দিন বলেন, খবর পেয়ে নিহতদের মরদেহ উদ্ধার করা হয়েছে। আমরা ঘটনাস্থলও পরিদর্শন করেছি। নিহতদের স্বজনরা এসেছেন। তাদের অভিযোগের ভিত্তিতে পরবর্তী আইনানুগ ব্যবস্থা নেয়া হবে।

;

গাজীপুরে বয়লার বিস্ফোরণে চীনা নাগরিক নিহত, আহত ৫



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, গাজীপুর
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

গাজীপুরে একটি ব্যাটারি তৈরি কারখানার বয়লার বিস্ফোরণের ঘটনায় কর্মরত প্রকৌশলী পুং জুকি (৫৩) নামে এক চীনা নাগরিক নিহত হয়েছে। এ ঘটনায় আহত হয়েছে আরও ৫ জন।

খবর পেয়ে কাশিমপুরের সারাবো ফায়ার সার্ভিসের সদস্যরা ঘটনাস্থলে গিয়ে আগুন নিয়ন্ত্রণ করেন।

মঙ্গলবার (১৬ এপ্রিল) সন্ধ্যা সাড়ে সাতটার দিকে গাজীপুর মহানগরীর কাশিমপুর এলাকায় টং রুইদা ইন্ডাস্ট্রিজ নামে ব্যাটারি কারখানার বয়লার বিস্ফোরণের ঘটনা ঘটে।

সূত্র জানায়, মঙ্গলবার সন্ধ্যায় ওই ব্যাটারি কারখানা চালু করতে গেলে বয়লার বিস্ফোরণ হয়। এ সময় বয়লারের আশেপাশে থাকা পাঁচ জন গুরুতর আহত হন। পরে তাৎক্ষণিক ভাবে আহতদের উদ্ধার করে শেখ ফজিলাতুন্নেছা মুজিব মেমোরিয়াল কেপিজে বিশেষায়িত হাসপাতাল ও নার্সিং কলেজে চিকিৎসার জন্য নেয়া হলে চীনা নাগরিক পুং জুকিকে মৃত ঘোষণা করেন চিকিৎসক। বাকিদের ওই হাসপাতালে চিকিৎসাধীন রাখা হয়েছে।

গাজীপুর মেট্টোপলিটন পুলিশের উপ-পুলিশ কমিশনার (অপরাধ-উত্তর) আবু তোরাব মোহাম্মদ শামসুর রহমান বিষয়টি নিশ্চিত করেন।

;