খুলনায় পুলিশ কর্মকর্তার পিস্তল-গুলি উধাও



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, খুলনা
নির্বাচনী দায়িত্ব পালন করতে গিয়ে পুলিশ কর্মকর্তার পিস্তল ও গুলি খোয়া যায়/ ছবি: বার্তা২৪.কম

নির্বাচনী দায়িত্ব পালন করতে গিয়ে পুলিশ কর্মকর্তার পিস্তল ও গুলি খোয়া যায়/ ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

খুলনার ডুমুরিয়ায় উপজেলা পরিষদ নির্বাচনে দায়িত্ব পালনকালে সহকারী পুলিশ পরিদর্শক (এএসআই) মো. নাজমুল হক (৫৫) নামে এক পুলিশ কর্মকর্তার কাছ থেকে একটি পিস্তল ও ১২ রাউন্ড গুলি খোয়া গেছে।

মঙ্গলবার (১৮ জুন) বিকালে ডুমুরিয়া উপজেলার বানিয়াখালী হাইস্কুল থেকে এই পিস্তল ও গুলি খোয়া যায়। এ ঘটনায় জিজ্ঞাসাবাদের জন্য দুইজনকে আটক করেছে ডুমুরিয়া থানা পুলিশ। আটক দুইজন হচ্ছেন- স্কুলের দফতরি সন্দীপ কুমার রাহা ও রাজমিস্ত্রির হেলপার বুলবুল খা।

ডুমুরিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. আমিনুল ইসলাম বিপ্লব বার্তা২৪. কম-কে বলেন, ‘এএসআই মো. নাজমুল হক (৫৫) ডুমুরিয়ার উপজেলা নির্বাচনে স্ট্রাইকিং ফোর্সের সদস্য হিসেবে দায়িত্ব পালন করার জন্য দিঘলিয়া থানা থেকে ডুমুরিয়ার বানিয়াখালী এসেছিলেন। তিনি সোমবার রাতে উপজেলার বানিয়াখালী হাইস্কুলে রাতযাপন করেছিলেন।’

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Jun/18/1560868311145.jpg

ওসি বলেন, ‘এএসআই নাজমুল হকের কাছে থাকা একটি ব্যাগে তার পিস্তল ও ১২ রাউন্ড গুলি ছিল। মঙ্গলবার দুপুর ২টার দিকে তিনি তার পিস্তল ও ১২ রাউন্ড গুলি বানিয়াখালী সরকারি প্রাথমিক বিদ্যালয়ের একটি কক্ষে ব্যাগের মধ্যে রেখে বাইরে যান। কিছু সময় পর ফিরে আর অস্ত্র ও গুলি পাননি।’

খবর পেয়ে পুলিশ সুপার এস এম শফিউল্লাহ, ডুমুরিয়া থানার ওসি আমিনুল ইসলাম বিপ্লব ও র‌্যাব সদস্যরা ঘটনাস্থল পরিদর্শন করেন। এ সময় স্কুলের দফতরিসহ দুইজনকে জিজ্ঞাসাবাদের জন্য আটক করা হয়।

ওসি আমিনুল জানান, এএসআই নাজমুল হককে সাময়িক বরখাস্ত করে ডুমুরিয়া থানায় নজরবন্দি রাখা হয়েছে।

খুলনার পুলিশ সুপার এসএম শফিউল্লাহ বলেন, ‘এএসআই মো.নাজমুল হককে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে, কখন কিভাবে পিস্তল ও গুলি খোয়া গেল। পাশাপশি ঐ পিস্তল ও গুলি উদ্ধারে অভিযান চলছে।’

   

কর্ণফলী নদীতে ফিশিং বোটে আগুন



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, চট্টগ্রাম
কর্ণফলী নদীতে ফিশিং বোটে আগুন

কর্ণফলী নদীতে ফিশিং বোটে আগুন

  • Font increase
  • Font Decrease

চট্টগ্রামের পতেঙ্গায় কর্ণফুলী নদীর ১৫ নম্বর ঘাটে নোঙ্গররত ফিশিং বোটে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। নিয়ন্ত্রণে কাজ কাজ করছে কোস্ট গার্ড জাহাজ প্রমত্ত।

বৃহস্পতিবার (২৮ মার্চ) দুপুর ১২ টার দিকে এ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। এ ঘটনায় এখনো কোনো হতাহতের খবর পাওয়া যায়নি।

কোস্ট গার্ড জানায়, দুপুর ১২টার দিকে কর্ণফুলী নদীর ১৫ নম্বর ঘাটে নোঙ্গররত ফিশিং বোটে আগুনের খবর পেয়ে তাদের একটি জাহাজ আগুন নিয়ন্ত্রণে কাজ শুরু করে। এখনো আগুন নির্বাপন করা যায়নি।

;

‘সমৃদ্ধ বাংলাদেশ বিনির্মাণের প্রত্যয় নিয়ে সামনে এগিয়ে যেতে হবে’



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, কুষ্টিয়া
মেধা-দক্ষতায় বিকশিত হয়ে নিজের প্রতিভার স্বাক্ষর রাখতে সক্ষম হবে

মেধা-দক্ষতায় বিকশিত হয়ে নিজের প্রতিভার স্বাক্ষর রাখতে সক্ষম হবে

  • Font increase
  • Font Decrease

কুষ্টিয়ার পুলিশ সুপার এএইচএম আবদুর রকিব বলেছেন, এসএসসি ও এইচএসসি পরীক্ষায় কৃতি শিক্ষার্থীরা মেধা ও দক্ষতায় বিকশিত হয়ে নিজের প্রতিভার স্বাক্ষর রাখতে সক্ষম হতে হবে। তোমরা নিজের ও পরিবারের উন্নয়নে কাজ করবে এবং একটি সমৃদ্ধ বাংলাদেশ বিনির্মাণের প্রত্যয় নিয়ে সামনের দিকে এগিয়ে যাবে।

বুধবার (২৭ মার্চ) সকালে কুষ্টিয়া পুলিশ সুপারের সম্মেলন কক্ষে কুষ্টিয়া জেলায় কর্মরত পুলিশ সদস্যদের সন্তানদের মধ্যে যারা ২০২২ সালে অনুষ্ঠিত এসএসসি ও এইচএসসি পরীক্ষায় জিপিএ-৫ পেয়েছেন, সেসব মেধাবী শিক্ষার্থীদের ‘বাংলাদেশ পুলিশ মেধাবৃত্তি-২০২২’ প্রদানকালে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

শিক্ষার্থীদের উদ্দেশে বলেন, ‘দেশের নিরাপত্তা ও আইনশৃঙ্খলা নিশ্চিত করা বাংলাদেশ পুলিশের গর্বিত সদস্যগণের কৃতি সন্তান হিসেবে তোমাদেরকে ভবিষ্যতে আরও কৃতিত্ব অর্জন করতে হবে। বাবা-মার স্বপ্ন বাস্তবায়নে, কঠোর পরিশ্রম ও সাধনা করতে হবে।’

এসময় তিনি সবার উজ্জ্বল ভবিষ্যৎ কামনা ও সর্বাঙ্গীন মঙ্গল কামনা করেন।

এই সংবর্ধনা শিক্ষার্থীদের মাঝে আরও বেশি করে পড়াশোনার প্রতি আগ্রহ তৈরিতে ভূমিকা রাখবে। অনুষ্ঠানের মধ্যদিয়ে শিক্ষার্থীরা আগামী দিনের জন্য উজ্জীবিত ও প্রস্তুত হবে বলে মনে করেন তিনি। শিক্ষার্থীরা নিজ নিজ ক্ষেত্রে সফলতার চূড়ান্ত শিখরে অবস্থান করবে বলেও অনুষ্ঠানে আশাবাদ ব্যক্ত করেন।

পরে শিক্ষার্থীদের মাঝে মেধাবৃত্তির ক্রেস্ট, সার্টিফিকেট ও সম্মানী তুলে দেওয়া হয়।

প্রসঙ্গত, এসএসসি পরীক্ষায় জিপিএ-৫ প্রাপ্ত ৯ জন ও এইচএসসি পরীক্ষায় জিপিএ-৫ প্রাপ্ত ১ জন মোট ১০ জনকে এই মেধাবৃত্তি প্রদান করা হয়।

;

নোয়াখালীতে ১২ সড়ক নির্মাণে ব্যাপক অনিয়ম        



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
নোয়াখালীতে ১২ সড়ক নির্মাণে ব্যাপক অনিয়ম        

নোয়াখালীতে ১২ সড়ক নির্মাণে ব্যাপক অনিয়ম        

  • Font increase
  • Font Decrease

নোয়াখালীর চাটখিল, সোনাইমুড়ী ও সুবর্ণচর উপজেলায় স্থানীয় সরকার প্রকৌশল অধিদফতরের (এলজিইডি) আওতায় কয়েকটি নতুন রাস্তা পাকাকরণ কাজে ও পুরোনো সড়ক সংস্কারকাজে সিডিউল বহির্ভূত ভাবে ব্যাপক অনিয়মের অভিযোগ উঠেছে।

এর মধ্যে রয়েছে, চাটখিল উপজেলার সাহাপুর ইউনিয়নের ধর্মপুর গ্রামের এম হোসেন পাটেয়ারী মার্কেট থেকে ধর্মপুর প্রথমিক বিদ্যালয় সড়ক। ধর্মপুর প্রথমিক বিদ্যালয় থেকে চিল্লার দীঘির পাড় সড়ক। এখানে একটি প্যাকেজে পাঁচটি সড়কের ১ হাজার ৯৫৪ মিটার নতুন সড়ক পাকাকরণ কাজে ব্যাপক অনিয়ম ও দুর্নীতি হয়েছে ।

সূত্রে জানা যায়, ১৯৫৪ মিটার নতুন সড়ক পাকাকরণের কাজের কার্যাদেশ পান মেসার্স রিয়া এন্ড স্বাদ ব্রাদার্স। এটি ঠিকাদার বাহার কোম্পানীর মালিকানাধীন ঠিকাদারি প্রতিষ্ঠান। কার্যাদেশ অনুযায়ী জিএনপি-৩ প্রকল্পের কাজটির প্রকল্প ব্যয় ধরা হয়েছে প্রায় ১ কোটি ৮৪ লাখ টাকা। কিন্ত রাস্তা নির্মাণে একেবারে নিম্নমানের ইট, ইটের খোয়া ও বালু ব্যবহার করা হয়েছে। এছাড়া সড়কে চারটি কালভার্ট নির্মাণেও একেবারে নিম্নমানের ইট ও অন্যান্য সামগ্রী দিয়ে ব্যবহার করা হয়। তবে ঠিকাদার বাহার কোম্পানী অভিযোগ নাকচ করেন। 


অপরদিকে, সোনাইমুড়ী উপজেলার জয়াগ ইউনিয়নের ৫নম্বর ওয়ার্ডের আমকি থেকে থানারহাট পর্যন্ত ২৯৭০ মিটার সড়ক সংস্কার কাজে একেবারে নিম্নমানের এজেন্ট, ইটের খোয়া ব্যবহার করা হয়েছে। গ্রেটার নোয়াখালী প্রজেক্ট প্রকল্পের এ কাজটি করছে মেসার্স এম এন ট্রেডাস। এর প্রকল্প ব্যয় ধরা হয়েছে প্রায় ১ কোটি ৫০ লক্ষ টাকা। কাজটি বাস্তবায়ন করছে স্থানীয় ঠিকাদার মাহমুদুল হক রনি। ঠিকাদার রনি বলেন, দুটি গাড়ির ইটের খোয়া খারাপ ছিল। এরপর তারা ভালো সামগ্রী দিয়ে কাজ করা হয়।   

জেলার সুবর্ণচর উপজেলায় ৪টি নতুন সড়ক পাকাকরণে ও দুটি সড়ক সংস্কারে সিডিউল বহির্ভূত ভাবে ব্যাপক অনিয়মের অভিযোগ উঠেছে। 

সংস্কার সড়ক গুলো হলো, সুবর্ণচর উপজেলার থানার হাটের ষ্টীল ব্রিজ থেকে হাজীপুর সড়ক। এ সড়কটির ২ হাজার ৫০০ মিটার সড়ক সংস্কারে একেবারে নিম্নমানের এজেন্ট, ইটের খোয়া,ও বালু ব্যবহার করা হয়েছে। জিওবি ম্যানটেনেজ প্রকল্পের এ কাজটি করছে জেলার কোম্পানীগঞ্জের ঠিকাদার মো.মাওলা। তার ঠিকাদারী প্রতিষ্ঠানের নাম মেসার্স জননী এন্টার প্রাইজ। এ প্রকল্প ব্যয় ধরা হয়েছে প্রায় ১ কোটি ৪০ লক্ষ টাকা। ঠিকাদার মাওলা বলেন, একটি গাড়ির খোয়া ভুলে ইট ভাটা থেকে দেওয়া হয়। এ ছাড়া পুরো সড়কে ভালো ইটের খোয়া ব্যবহার করা হয়।  

সুবর্ণচর বর্ডার থেকে থানার হাট স্ট্রিল ব্রিজ পর্যন্ত ৩ হাজার ৪৫৬ মিটার সড়ক সংস্কারে একেবারে নিম্নমানের এজেন্ট, ইটের খোয়া ও বালু ব্যবহার করা হয়েছে। পাশাপাশি পিচ ঢালাইয়ে নিম্নমানের পাথর ব্যবহার করা হয়েছে। নিয়ম অনুসারে সড়ক পরিষ্কার করে প্রাইম কোট দিয়ে পিচ ঢালাইয়ের কাজ হওয়ার কথা। তা না করে শেষ করা হয়েছে কার্পেটিংয়ের কাজ। জিওবি ম্যানটেনেজ প্রকল্পের কাজটি করছে ঠিকাদারী প্রতিষ্ঠান শাহীন ট্রেডার্স। সড়কে কাজের তদারকিতে থাকা সুবর্ণচর উপজেলা প্রকৌশলী কার্যালয়ের ল্যাব টেকনিশিয়ান সাইফুল ইসলাম দুলাল জানান, কাজটি করছে ঠিকাদার শিহাব উদ্দিন শাহীন। তবে এ বিষয়ে ফোনে কাজের মান সম্পর্কে জানতে চাইলে ঠিকাদার শিহাব উদ্দিন শাহীন কাজটি তিনি করছেন না বলে জানান। তবে উপজেলা প্রকৌশলী কার্যালয় সূত্র নিশ্চিত করেন কাজটি করছেন ঠিকাদার শিহাব উদ্দিন শাহীন।     


সুবর্ণচর উপজেলায় নিন্মমানের কাজ হওয়া নতুন সড়ক গুলো হলো, উপজেলার চরক্লার্ক ইউনিয়নের ১ নম্বর ওয়ার্ডের হাজী আনছল হক সড়ক। এ সড়কের ১হাজার মিটার নতুন রাস্তা নির্মাণে একেবারে নিম্নমানের এজেন্ট, ইটের খোয়া,ও বালু ব্যবহার করা হয়েছে। জিএনপি-৩ প্রকল্পের কাজটি ১ কোটি ২ লাখ টাকা ব্যয়ে মাঠ পর্যায়ে কাজটি বাস্তবায়ন করছে ঠিকাদারী প্রতিষ্ঠান মেসার্স মনির আহমদ ট্রেডার্স। ঠিকাদার মনির চেয়ারম্যান অভিযোগ নাকচ করে দিয়ে বলেন, সব ধোক্কা অভিযোগ।

করক্লার্ক ইউনিয়নের নোমানিয়া ইসলামিয়া মাদরাসার সামনের জাফানি সেন্টার থেকে এমপি প্রজেক্ট পর্যন্ত ১হাজার মিটার সড়ক নির্মাণ কাজে নিম্নমানের এজেন্ট, ইটের খোয়া,ও বালু ব্যবহার করা হয়েছে। জিএনপি-৩ প্রকল্পের কাজটি প্রায় ৭৫-৮০ লাখ টাকা ব্যয়ে বাস্তবায়ন করছে ফিরোজ আহমদের মালিকানাধীন ঠিকাদারী প্রতিষ্ঠান মেসার্স রোকেয়া কনস্ট্রাকশন। এ বিষয়ে জানতে একাধিকবার ঠিকাদার ফিরোজের মুঠোফোনে কল করা হলেও ফোন বন্ধ পাওয়া যায়। তাই এ বিষয়ে তার কোনো বক্তব্য পাওয়া যায়নি।

উপজেলার ১নং চর জব্বর ইউনিয়নের ফিরিঙ্গি চৌরাস্তা থেকে নুরু পাটেয়ারী হাটের আগ পর্যন্ত ১হাজার মিটার সড়ক নির্মাণে একেবারে নিম্নমানের এজেন্ট, ইটের খোয়া,ও বালু ব্যবহার করা হয়েছে। জিএনপি-৩ প্রকল্পের কাজটি বাস্তবায়ন করছেন ঠিকাদার হুমায়ন। এ বিষয়ে ঠিকাদারের প্রতিনিধি কিরণ দাবি করেন, উপজেলা প্রকৌশলী কার্যালয়ের কর্মকর্তারা দেখেছেন আমরা মানসম্পন্ন সামগ্রী দিয়ে কাজ করছি। তাদের কোনো অভিযোগ নেই।   

সুবর্ণচরের চর আমান উল্যাহ ইউনিয়নের ৩নম্বর ওয়ার্ডের কাটাবুনিয়া গ্রামের আনছার আলীর বাড়ির দরজা থেকে ছিদ্দিক মেম্বারের বাড়ির দরজা পর্যন্ত ৪২৫ নতুন সড়ক পাকাকরণে নিম্নমানের এজেন্ট, ইটের খোয়া ব্যবহার করা হয়েছে। প্রায় ৩২ লাখ টাকা ব্যয়ে কাজটি বাস্তবায়ন করছে ঠিকাদার মো.মঞ্জুর রহমান। ঠিকাদার মো.মঞ্জুর বলেন, উপজেলা প্রকৌশলী কার্যালয় থেকে কোনো অভিযোগ নেই। আমি ভালো কাজ করছি।    

এ বিষয়ে জানতে চাইলে চাটখিল উপজেলা প্রকৌশলী মো.রাহাত আমিন পাটোয়ারী বলেন, নিন্মমানের কাজ করার কোনো সুযোগ নেয়। সোনাইমুড়ী উপজেলা প্রকৌশলী মো.এমদাদুল হক বলেন, অভিযোগ পাওয়ার পর নিম্নমানের ইটের খোয়া অপসারণ করে নেওয়া হয়।  সুবর্ণচর উপজেলা প্রকৌশলী মোহাম্মদ শাহজালাল বলেন, নিম্নমানের কাজ করে থাকলে বিষয়টি খতিয়ে দেখা হবে। 

;

আইপিইউ’র গভর্নিং কাউন্সিলের সমাপনী সেশনে স্পিকার



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
আইপিইউ’র গভর্নিং কাউন্সিলের সমাপনী সেশনে স্পিকার

আইপিইউ’র গভর্নিং কাউন্সিলের সমাপনী সেশনে স্পিকার

  • Font increase
  • Font Decrease

জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী গতকাল বুধবার (২৭ মার্চ) স্থানীয় সময় বিকেলে সুইজারল্যান্ডের জেনেভাতে ‘১৪৮তম আইপিইউ অ্যাসেম্বলি’ উপলক্ষে অনুষ্ঠিত গভর্নিং কাউন্সিলের সমাপনী সেশনে বক্তব্য দেন।

বৃহস্পতিবার (২৮ মার্চ) ঢাকায় প্রাপ্ত এক সংবাদ বিজ্ঞপ্তিতে একথা বলা হয়েছে।

সেশনে আইপিইউ’র প্রেসিডেন্ট ড. টুলিয়া অ্যকসন, আইপিইউ সেক্রেটারি জেনারেল মার্টিন চুংগংসহ বিভিন্ন দেশের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

সমাপনী সেশনে বক্তব্য স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেন, ২৩ মার্চ ২০২৪ তারিখে সুইজারল্যান্ডের জেনেভায় আইপিইউ সমাবেশে এশিয়া প্যাসিফিক গ্রুপের সভায় সভাপতিত্ব করা ছিল এক অসাধারণ অভিজ্ঞতা।

তিনি বলেন, এক বছরের জন্য এশিয়া প্যাসিফিক গ্রুপের চেয়ারম্যান হিসেবে নেতৃত্ব দেওয়ার দায়িত্ব নিতে পেরে তিনি আনন্দিত।

স্পিকার বলেন, বৈঠকে এশিয়া প্যাসিফিক গ্রুপের ৩২টি সদস্য রাষ্ট্র উপস্থিত ছিল এবং তারা পারস্পরিক ঐকমত্যের ভিত্তিতে সমস্ত এজেন্ডা সমাধানে অংশ নেয়।

এসময় সংসদীয় প্রতিনিধিদলের সদস্য হিসেবে জাতীয় সংসদের চীফ হুইপ নূর-ই-আলম চৌধুরী, শফিকুল ইসলাম, মাহবুব উর রহমান, শাহাদারা মান্নান, নীলুফার আনজুম, এইচ এম বদিউজ্জামান, মো. মুজিবুল হক, আখতারুজ্জামান এবং জাতীয় সংসদ সচিবালয়ের সিনিয়র সচিব কে এম আব্দুস সালাম উপস্থিত ছিলেন।

;