জাদুকাটা নদী: নুড়ি পাথরের ইজারা নিয়ে বালু উত্তোলন



তৌফিকুল ইসলাম, স্টাফ করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা
নদী থেকে নুড়ি পাথরের সাথে তোলা বালুও স্তুপ করে রাখা হয়েছে/ ছবি: বার্তা২৪.কম

নদী থেকে নুড়ি পাথরের সাথে তোলা বালুও স্তুপ করে রাখা হয়েছে/ ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

সুনামগঞ্জ থেকে: সুনামগঞ্জের জাদুকাটা নদী থেকে নুড়ি পাথর তোলার জন্য খনিজসম্পদ মন্ত্রণালয় থেকে অনুমতি নেয় কিছু ইজারাদার প্রতিষ্ঠান। কিন্তু নুড়ি পাথরের পাশাপাশি নদী দূষণ করে রাতের আধারে বোমা মেশিন ব্যবহার করে অবৈধভাবে বালু উত্তোলন করা হয় বলে জানিয়েছেন স্থানীয় এলাকাবাসী।

মঙ্গলবার (৯ জুলাই) সকালে সরেজমিনে সুনামগঞ্জ জেলার যাদুকাটা নদীর লাউয়েরগড় এলাকার বালু ও নুড়ি পাথর বিক্রয়কেন্দ্রে দেখা যায়, বালু তোলার কোনো কার্যক্রম চলছে না। কিন্তু বালুর বড় বড় স্তুপ করে রাখা হয়েছে।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Jul/09/1562665089798.jpg

ভারতের মেঘালয় রাজ্যর পাহাড় বেয়ে ঝরনার পানির সাথে সাধারণত বালু মিশ্রিত নুড়িপাথর এই জাদুকাটা নদীতে চলে আসে। যা বাংলাদেশের অন্যতম খনিজ সম্পদ।

স্থানীয় বাসিন্দা ও পরিবেশ নিয়ে কাজ করা সংগঠনগুলো বলছেন, নুড়ি পাথরের নাম করে অবৈধভাবে বালু তোলা হচ্ছে। যার ফলে জাদুকাটা নদীসহ সুনামগঞ্জের হাওরের পরিবেশ নষ্ট হচ্ছে।

স্থানীয় বাসিন্দা বিল্লাল বার্তাটোয়েন্টিফোর.কম-কে বলেন, 'আমরা এখন কোনো কাজ পাচ্ছি না, বেকার। কারণ হলো যারা সরকারের কাছ থেকে নুড়ি পাথর তোলার লিজ নিয়েছে, তারা রাতের বেলায় অবৈধভাবে বোমা মেশিনের মাধ্যমে বালু তুলছে। আমাদের কাউকে নদীতে নামতে দেয় না বালু তোলার জন্য। এই মেশিন ব্যবহার করার ফলে নদীর পরিবেশসহ নদীর পাড় ভেঙে যাচ্ছে, হাওরের মাছ কমে যাচ্ছে, ধানের ধান চাষ কমে যাচ্ছে।’

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Jul/09/1562665114970.jpg

নুড়ি পাথরের ইজারা নেওয়া আজাদ হোসেন গং-এর দায়িত্বে থাকা ব্যবস্থাপক ইব্রাহিম হোসেন বার্তাটোয়েন্টিফোর.কম-কে বলেন, 'এক বছরের জন্য খনিজসম্পদ মন্ত্রণালয়ের কাছ থেকে ইজারা নিয়েছি বালু মিশ্রিত নুড়ি পাথর তোলার জন্য। আলাদাভাবে কোনো বালু তুলি না। নুড়ি পাথরের সাথে যেসব বালু আসে তার বাইরে বালু তুলি না।’

তবে বোমা মেশিন ব্যবহার করে নুড়ি পাথর তোলার বিষয়টি অস্বীকার করেন এই ব্যবস্থাপক। তাছাড়া ইজারা নেওয়ার কোনো কাগজপত্রও এই ব্যবস্থাপক দেখাতে পারেননি।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Jul/09/1562665129780.jpg

পরিবেশ বাঁচাও আন্দোলন পবার চেয়ারম্যান আবু নাসের খান বার্তাটোয়েন্টিফোর.কম-কে বলেন, ‘অবৈধভাবে নুড়ি পাথরের নামে বালু তোলার ফলে তাৎক্ষণিক কোন ক্ষতি না হলেও দীর্ঘস্থায়ী অনেক ক্ষতি হতে পারে। হাওর অঞ্চলের জীব বৈচিত্র্য সহ সকল ধরনের পরিবেশ হুমকির মুখে পড়বে।’

পরিবেশ ও মানবাধিকারকর্মী কবি শাহেদ কায়েস বার্তাটোয়েন্টিফোর.কম-কে বলেন, 'নদীর ভারসাম্য রক্ষার জন্য অবশ্যই নদী থেকে নুড়ি পাথর ও বালু উত্তোলন করার প্রয়োজন আছে। কিন্তু সেটি ম্যানুয়ালি করতে হবে এর জন্য এমন কিছু ব্যবহার করা যাবে না, যা নদীকে হুমকির মুখে ফেলবে তাই অচিরেই জাদুকাটা নদীর এই অবৈধ বালু উত্তোলন বন্ধ করতে হবে।’

   

সমৃদ্ধিতে ভারত ও পাকিস্তানকে ছাড়ালেও স্বাধীনতা সূচকে পিছিয়ে বাংলাদেশ



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

২০২৩ সালে বাংলাদেশ সমৃদ্ধিতে প্রতিবেশী দেশ ভারত-পাকিস্তানকে ছাড়িয়ে গেলেও স্বাধীনতার সূচকে দেশগুলো থেকে অনেকটা পিছিয়ে রয়েছে। স্বাধীনতা এবং সমৃদ্ধির সূচকে বাংলাদেশের অবস্থান তুলে ধরে এক প্রতিবেদন প্রকাশ করেছে ঢাকায় অবস্থিত বিদেশি দুটি সংস্থা।

মঙ্গলবার (১৬ এপ্রিল) ঢাকায় মার্কিন দূতাবাসে ইউনাইটেড স্টেটস্ এজেন্সি ফর ইন্টারন্যাশনাল ডেভলপমেন্ট (ইউএসএআইডি) এবং দ্য এশিয়া ফাউন্ডেশন যৌথভাবে আটলান্টিক কাউন্সিলের নতুন বৈশ্বিক স্বাধীনতা ও সমৃদ্ধি প্রতিবেদনের (গ্লোবাল ফ্রিডম অ্যান্ড প্রসপারিটি রিপোর্ট) ফলাফল জানাতে সমৃদ্ধি ও সুশাসন সম্মেলনের আয়োজন করে।

প্রতিবেদনে সমৃদ্ধি সূচকে বাংলাদেশকে 'অধিকাংশ ক্ষেত্রে অসচ্ছল' এবং স্বাধীনতা সূচকে 'অধিকাংশ ক্ষেত্রে পরাধীন' হিসেবে তালিকাভুক্ত করা হয়েছে।

২০২৩ সালের জন্য করা এ তালিকায় দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে সমৃদ্ধি সূচকে বাংলাদেশের অবস্থান ১৬৪টি দেশের মধ্যে ৯৯তম। তালিকায় ভারতের অবস্থান ১৪৬তম এবং পাকিস্তানের অবস্থান ১৫০তম। কিন্তু স্বাধীনতা সূচকে বাংলাদেশের অবস্থান ১৪১তম যেখানে ভারত ১০৪তম এবং পাকিস্তান ১১৩তম অবস্থানে রয়েছে।

সমৃদ্ধি সূচকের তালিকা করার জন্য স্বাস্থ্য, বৈষম্য, পরিবেশগত অবস্থা, সংখ্যালঘু অধিকার এবং শিক্ষা সহ মাথাপিছু জিডিপির মতো বিভিন্ন কারণ বিবেচনা করা হয়েছে। অন্যদিকে স্বাধীনতা সূচকের তালিকা করার জন্য রাজনৈতিক, অর্থনৈতিক এবং আইনি অবস্থার পরিমাপ করা হয়েছে।

মার্কিন যুক্তরাষ্ট্র ভিত্তিক থিংক ট্যাঙ্কটির গবেষণায় দেখা গেছে, মৌলিক স্বাধীনতা জোরদার করলে সেটি দীর্ঘমেয়াদি অর্থনৈতিক সমৃদ্ধিকে গতিশীল করে।

প্রতিবেদনে বলা হয়েছে, ৭ জানুয়ারির সংসদ নির্বাচনের মধ্য দিয়ে একটি কর্তৃত্ববাদী দলীয় ব্যবস্থার দিকে শক্তিশালী পরিবর্তন এসেছে। বিরোধী দলকে বয়কট করে সেটি পুঁজি হিসেবে ব্যবহার করে আওয়ামী লীগ তার ১৫ বছরের শাসনকাল টিকিয়ে রেখেছে। পাশাপাশি প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিশ্বের সবচেয়ে দীর্ঘ সময় ক্ষমতায় থাকা নারী সরকার প্রধান হতে যাচ্ছেন। এটি স্থিতিশীলতার ইঙ্গিত দিলেও কর্তৃত্ববাদী দলীয় ব্যবস্থাগুলো প্রায়ই বিভিন্ন ঝুঁকির মুখোমুখি হয় যা সুশাসনকে ক্ষতিগ্রস্ত করতে পারে। এই ঝুঁকিগুলো কমানোর জন্য রাজনীতি, সরকার ব্যবস্থা এবং অর্থনীতিতে সুস্থ প্রতিযোগিতা নিশ্চিত করতে হবে।

সূচক

সম্মেলনে বক্তৃতা দেওয়ার সময় মার্কিন রাষ্ট্রদূত পিটার হাস বলেন, আটলান্টিক কাউন্সিল যে ১৬৪টি দেশকে তালিকাভুক্ত সেখানে (স্বাধীনতা সূচকে) 'অধিকাংশ ক্ষেত্রে পরাধীন' হিসেবে তালিকাভুক্ত দেশগুলো 'সমৃদ্ধশালী' দেশ হিসেবে (সমৃদ্ধি সূচকে) তালিকাভুক্ত হয়নি। এটি থেকে বোঝা যায়, সমৃদ্ধশালী হওয়ার জন্য বাংলাদেশকে জনগণের অর্থনৈতিক, রাজনৈতিক ও আইনি স্বাধীনতা বৃদ্ধি করতে সাহসী পদক্ষেপ নিতে হবে।

তিনি আরও বলেন, প্রতিটি দেশ দুর্নীতির পাশাপাশি অর্থনৈতিক ও রাজনৈতিক অধিকার সুরক্ষিত করার ক্ষেত্রে সমস্যার মুখোমুখি হচ্ছে। সমস্যাগুলো এড়িয়ে না গিয়ে বরং সমস্যা মেনে নেওয়া ও সক্রিয়ভাবে সেগুলো সমাধানের চেষ্টা করাই আসল উদ্দেশ্য হওয়া উচিত।

সম্মেলনের মূল বক্তা আটলান্টিক কাউন্সিলের স্বাধীনতা ও সমৃদ্ধি কেন্দ্রের পরিচালক জোসেফ লেমোইন প্রতিবেদনের মূল ফলাফলগুলো তুলে ধরেন। প্রতিবেদনে স্বাধীনতা সূচক এবং সমৃদ্ধি সূচকের ওপর ভিত্তি করে গণতান্ত্রিক এবং শাসন সূচক ব্যবহার করে একটি জাতির অর্থনৈতিক অবস্থানের মূল্যায়ন করা হয়েছে।

জোসেফ লেমোইন বলেন, তথ্যগুলো থেকে দেখা যায়, অধিক স্বাধীনতার দেশগুলো বেশি সমৃদ্ধি উপভোগ করে এবং কম স্বাধীনতার দেশগুলোর সমৃদ্ধি নিচের দিকে। একটি দেশ রাজনৈতিক ও অর্থনৈতিক স্বাধীনতাকে উন্নত করে একটি শক্তিশালী আইনি পরিবেশ তৈরি করার মাধ্যমে বিদেশি বিনিয়োগকারীদের আরও বেশি স্বাগত জানাতে পারে।

তিনি আরও বলেন, অধিক স্বাধীন দেশগুলো কম স্বাধীন দেশের তুলনায় প্রত্যক্ষ বিদেশি বিনিয়োগ উল্লেখযোগ্যভাবে বেশি পায়। সামগ্রিকভাবে স্বাধীনতা সূচক প্রস্তাব করে, স্বাধীনতার প্রতি দৃঢ় প্রতিশ্রুতি বিদেশি বিনিয়োগকে আকৃষ্ট করার মূল চাবিকাঠি।

সম্মেলনে সরকারের প্রতিনিধি, সুশীল সমাজের প্রতিনিধি, ব্যবসায়ী, দাতাসহ বিভিন্ন ক্ষেত্রের লোকজন উপস্থিত ছিলেন।

;

আরও ১ লাখ ২৪ হাজার টন চাল আমদানির অনুমতি দিল সরকার



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

চালের বাজার নিয়ন্ত্রণে রাখতে আরও ৫০ বেসরকারি প্রতিষ্ঠানকে প্রায় ১ লাখ ২৪ হাজার টন চাল আমদানির অনুমতি দিয়েছে সরকার।

মঙ্গলবার (১৬ এপ্রিল) এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে খাদ্য মন্ত্রণালয়।

এতে বলা হয়, বেসরকারিভাবে আরও ৫০ জন আমদানিকারককে ৯১ হাজার মেট্রিক টন সিদ্ধ চাল ও ৩৩ হাজার মেট্রিক টন আতপ চাল আমদানির অনুমতি দেওয়া হয়েছে। দ্রুত চালের বাজারের সংকট কাটিয়ে উঠতে আমদানি করা এ চাল ১৫ মে এর মধ্যে বাজারজাত করতে হবে।

আরও বলা হয়, বরাদ্দের অতিরিক্ত আইপি (ইমপোর্ট পারমিট) জারি করতে পারবে প্রতিষ্ঠানগুলো। আমদানি করা চাল স্বত্বাধিকারী প্রতিষ্ঠানের নামে পুনঃপ্যাকেটজাত করতেও নিষেধ করেছে মন্ত্রণালয়। বাইরে থেকে যে বস্তায় চাল আসবে, তাতে করেই বিক্রি করতে হবে।

তাছাড়া আমদানিকৃত চালের পরিমাণ, গুদামজাত ও বাজারজাতকরণের তথ্য জেলা খাদ্য নিয়ন্ত্রকের কাছে দেওয়ার কথা উল্লেখ করা হয়েছে বিজ্ঞপ্তিতে।

এর আগে, গত ২১ মার্চ বেসরকারিভাবে ৪৯ হাজার মেট্রিক টন সিদ্ধ চাল এবং ৩৪ হাজার মেট্রিক টন আতপ চালের আমদানির অনুমতি দিয়েছিল সরকার।

;

প্রকাশিত সংবাদের প্রতিবাদ



নিউজ ডেস্ক
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

বার্তা২৪.কম-এ ‘বিদেশে কাজ দেয়ার নামে টাকা নিয়ে ম্যাক্সের প্রতারণা, আদালতে মামলা’ এই শিরোনামে গত ১৯ মার্চ, ২০২৪ প্রকাশিত সংবাদের প্রতিবাদ জানিয়েছে ম্যাক্স ম্যানেজমেন্ট সার্ভিসেস স্বত্বাধিকারী মাহফুজুর রহমান।

মঙ্গলবার এক প্রতিবাদ লিপিতে প্রকাশিত সংবাদটি মিথ্যা, বানোয়াট, ভিত্তিহীন ও উদ্দেশ্যপ্রণোদিত বলে দাবি করেন তিনি। তিনি প্রকাশিত সংবাদের তীব্র নিন্দা জানিয়েছেন।

নিচে প্রতিবাদ লিপিটি হুবহু প্রকাশ করা হলো:

Caption

 

;

লালমনিরহাটে পুকুরে ডুবে স্কুল ছাত্রীর মৃত্যু



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, লালমনিরহাট
ছবি: বার্তা ২৪

ছবি: বার্তা ২৪

  • Font increase
  • Font Decrease

পাটগ্রাম উপজেলার বুড়িমারী ইউনিয়নের গুড়িয়াটারী গুচ্ছগ্রাম এলাকায় পুকুরে ডুবে আঁখি মনি (১১) নামে ষষ্ঠ শ্রেণির এক ছাত্রীর মৃত্যু হয়েছে।

সোমবার (১৫ এপ্রিল) দুপুরে এ ঘটনা ঘটে। এ সময় অন্যান্য চার সহপাঠী পানিতে ডুবে অসুস্থ হয়ে পড়ে। স্থানীয়রা জানান, উপজেলার বুড়িমারী ইউনিয়নের ৮নং ওয়ার্ডের গুড়িয়াটারী গুচ্ছগ্রাম এলাকার নিজ বাড়ি থেকে বেলা ১২টার দিকে খেলার জন্য বের হয়ে যায় আঁখি মনিসহ সমবয়সী ৫/৬ জন সহপাঠী। এ সময় তারা বাড়ির পাশের পুকুরে গোসল করতে নেমে ডুবে যায় । পরিবারের সদস্যরা তাদেরকে খুঁজতে থাকেন। পরে নিখোঁজ শিশুদের পুকুরে অসুস্থ অবস্থায় উদ্ধার করেন স্থানীয়রা। তাদের পাটগ্রাম উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক আঁখি মনিকে মৃত ঘোষণা করেন। 

আহত অপর ৪ শিশু হলো- ওই এলাকার মফিজুল ইসলামের মেয়ে মল্লিকা আক্তার (১১), মোখলেছুর রহমানের মেয়ে সুমা আক্তার (১২), নাইম (১০), আব্দুল গফুরের মেয়ে শারিকা আক্তার (১২)। শারিকা আক্তারের অবস্থার অবনতি হলে কর্তব্যরত চিকিৎসক তাকে রংপুর মেডিকেল কলেজ হাসপাতালে পাঠান। মৃত আঁখি মনি ওই এলাকার শরিফুল ইসলাম মেয়ে। আঁখি মনি স্থানীয় একটি বিদ্যালয়ের ষষ্ঠ শ্রেণির ছাত্রী বলে জানা গেছে। 

এ বিষয়ে বুড়িমারী ইউনিয়ন পরিষদের ৮ নং ওয়ার্ডের ইউপি সদস্য হাসানুজ্জামান হাসান বলেন, ‘শুনেছি বেলা ১২টার দিকে বাড়ি থেকে খেলতে যায় আঁখিসহ বেশ কয়েকজন। এ সময় সবার অজান্তে পুকুরে ডুবে আঁখির মৃত্যু হয়।

;