টাঙ্গুয়ার হাওরে শিক্ষার্থীদের ভরসা নৌকা



তৌফিকুল ইসলাম, স্টাফ করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা, টাঙ্গুয়ার হাওর থেকে ফিরে
নৌকায় ওঠার অপেক্ষায় শিক্ষার্থীরা, ছবি: বার্তাটোয়েন্টিফোর.কম

নৌকায় ওঠার অপেক্ষায় শিক্ষার্থীরা, ছবি: বার্তাটোয়েন্টিফোর.কম

  • Font increase
  • Font Decrease

সুনামগঞ্জের টাঙ্গুয়ার হাওর বাংলাদেশের অন্যতম বৃহৎ জলাভূমি। প্রায় ১০০ বর্গকিলোমিটার এলাকা জুড়ে বিস্তৃত এ হাওরে মাত্র ৪০টি পরিবার বসবাস করে।

টাঙ্গুয়ার হাওরে বসবাসরত ছেলেমেয়েদের শিক্ষা অনেকটাই নৌকার ওপর নির্ভরশীল। বর্ষাকালে চার থেকে পাঁচ কিলোমিটার দূরের স্কুলে যেতে হয় নৌকায় চেপে।

a
বর্ষায় নৌকাই হয়ে ওঠে হাওরবাসীর চলাচলের একমাত্র বাহন, ছবি: বার্তাটোয়েন্টিফোর.কম

 

মিঠা পানির এই হাওরের রাস্তাঘাট ছয় থেকে আট মাস পানির নিচে থাকে, ফলে ওই সময় স্কুলে যাওয়ার একমাত্র বাহন নৌকা। এজন্য এ অঞ্চলের শিশুদের স্কুলে যাওয়ার হার কম। কয়েক দিন পর পর স্কুলে যায় তারা।

স্থানীয় মুরাদ শেখ বার্তাটোয়েন্টিফোর.কমকে বলেন, ‘নৌকায় স্কুলে যাওয়াটা শিশুদের জন্য ঝুঁকিপূর্ণ। তাই অনেক সময় আমরা ওদের স্কুলে যেতে দিই না।’

বাংলাদেশের উত্তর-পূর্ব প্রান্তে সুনামগঞ্জ জেলার ধর্মপাশা এবং তাহিরপুর উপজেলার জীববৈচিত্র্যে সমৃদ্ধ এ হাওর ঘুরে দেখা যায়, হাওরের শিক্ষার্থীরা প্রতিদিন স্কুলে যাওয়ার জন্য নির্দিষ্ট জায়গায় জড়ো হয় ঠিকই, কিন্তু নৌকা এলেই কেবল তাদের স্কুলে যাওয়া সম্ভব হয়। না এলে স্কুলে যাওয়া হয় না।

মমিনুল ইসলাম নামে এক স্কুলছাত্র বলে, ‘এখন বর্ষাকাল হাওয়ায় হাওরে পানি বেশি। তাই নৌকা ছাড়া স্কুলে যাওয়া যায় না। আমাদের বাড়ি থেকে স্কুল অনেক দূরে হওয়ায় নিয়মিত স্কুলে যাই না।’

a
হাওর এলাকার একটি শিক্ষা প্রতিষ্ঠান, ছবি: বার্তাটোয়েন্টিফোর.কম

 

স্থানীয় একটি বিদ্যালয়ের পঞ্চম শ্রেণির ছাত্র রাজু বার্তাটোয়েন্টিফোর.কমকে বলে, 'বলতে গেলে বর্ষা মৌসুমে টাঙ্গুয়ার হাওরের কেউই তেমন স্কুলে যায় না। বেশিরভাগ সময় ঝড়-বৃষ্টি লেগেই থাকে। আমাদের জন্য এ হাওরে আলাদা স্কুল থাকলে ভালো হতো।’

হাওর সংলগ্ন তাহেরপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক হাদিউজ্জামান বলেন, 'হাওরের শিক্ষার্থীরা স্কুলে খুব কমই আসে। এছাড়া বর্ষা মৌসুমে অনেক শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ করে দেওয়া ছাড়া উপায় থাকে না।’

1
বছরের অন্তত ছয় মাস পানির নিচে থাকে হাওর এলাকা, ছবি: বার্তাটোয়েন্টিফোর.কম 

 

তাহেরপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) আসিফ ইমতিয়াজ বার্তাটোয়েন্টিফোর.কমকে জানান, তাহিরপুর উপজেলায় প্রাথমিক বিদ্যালয় আছে ১৩৩টি, মাধ্যমিক বিদ্যালয় ১৪টি, দু’টি স্কুল রয়েছে কলেজ পর্যায় পর্যন্ত। আর কলেজ রয়েছে চারটি। হাওর বেষ্টিত গ্রামগুলো শিক্ষা প্রতিষ্ঠান থেকে দূরে হওয়ায় বর্ষাকালে ঝুঁকি নিয়েই যাতায়াত করতে হয় শিক্ষার্থীদের। তাহিরপুর ছাড়াও জামালগঞ্জ, বিশ্বম্ভপুর, ধরমশালা, দিরাই, শাল্লাসহ বিভিন্ন উপজেলার শিক্ষার্থীদের বর্ষাকালে নৌকায় করে শিক্ষা প্রতিষ্ঠানে যেতে হয়।

সাংবাদিক ও হাওর উন্নয়ন কর্মী আতিক রহমান পূর্ণিয়া বার্তাটোয়েন্টিফোর.কমকে বলেন, 'হাওরে ভাসমান স্কুল বা বোট স্কুল দেওয়া ছাড়া কোনো বিকল্প নেই। স্কুল নিতে হবে শিশুদের কাছে। হাওরের শিশুরা স্কুলে যেতে চায়। বাস্তবতা হলো পাড়ায় পাড়ায় ওভার নাইট স্কুল বানানো সম্ভব না। তাই লাগবে ভাসমান স্কুল। ভাসমান স্কুল প্রকল্প বেসরকারি পর্যায়ে সফল হয়েছে।’

পরিবেশ বাঁচাও আন্দোলন-পবার চেয়ারম্যান আবু নাসের খান বার্তাটোয়েন্টিফোর.কমকে বলেন, হাওরবাসীর সঙ্গে সব সময় বৈষম্য করা হয়। শিক্ষা, স্বাস্থ্য থেকে শুরু করে সব ক্ষেত্রেই এ বৈষম্য করা হয়। হাওরের উন্নয়নে হাওর ও জলাভূমি উন্নয়ন অধিদফতর পদক্ষেপ নিলেও তার বাস্তবায়ন হয়নি। হাওরে শিক্ষার হার ৩৮ শতাংশ। প্রাথমিক বিদ্যালয়ে ৭১ শতাংশ শিশু ভর্তি হলেও বছর শেষে তা দাঁড়ায় ৪৪ শতাংশে। তাই হাওরের শিক্ষার ব্যাপারে কর্তৃপক্ষকে নজর আরো বাড়াতে হবে।’

   

পিরোজপুর বৃষ্টির জন্য অঝোরে কাঁদলেন মুসল্লিরা



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, পিরোজপুর
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

বৃষ্টির জন্য অঝোরে কেঁদে কেঁদে আল্লাহর সাহায্য চাইলেন পিরোজপুর তাফহিমুল কোরআন মাদ্রাসার মাঠে নামাজ আদায় করতে আসা শতশত মুসল্লিরা।

বৃহস্পতিবার (২৫ এপ্রিল ) সকাল ৮টায় মাদরাসার মাঠে সালাতুল ইসতিসকার নামাজ অনুষ্ঠিত হয়। বিশেষ এ নামাজে সদর উপজেলার বিভিন্ন এলাকার শতশত মুসল্লি অংশগ্রহণ করেন।

নামাজের ইমামতি করান বাইতুস সালাত জামে মসজিদ এর খতিব মাও: আব্দুল হালিম। তিনি বলেন, দীর্ঘদিন বৃষ্টি না হওয়ায় মানুষ খুব বিপদে আছে। বৃষ্টি
বা পানির জন্য আল্লাহ সালাতের মাধ্যমে চাইতে বলেছেন। আল্লাহর কাছে চাওয়া সুন্নাত। নামাজের মাধ্যমে কেঁদে কেঁদে আল্লাহর সাহায্য চাইলে আল্লাহ তা বান্দাদের দিয়ে থাকেন। তাই নামাজের মাধ্যমে আল্লাহর কাছে বৃষ্টির জন্য এই আয়োজন।

;

ঠাকুরগাঁওয়ে বৃষ্টির জন্য বিশেষ নামাজ আদায়



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঠাকুরগাঁও
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

ঠাকুরগাঁওয়ে তীব্র তাপপ্রবাহ থেকে মুক্তি পেতে বৃষ্টির প্রার্থনায় সালাতুল ইসতিসকার নামাজ আদায় করা হয়েছে।

বুধবার (২৫ এপ্রিল) সকালে পৌরশহরের মাদরাসা পাড়া ঈদগাহ মাঠে এ নামাজ অনুষ্ঠিত হয়৷

নামাজে ইমামতি ও খুতবা প্রদান করেন সালান্দর ইসলামিয়া কামিল মাদরাসার অধ্যক্ষ আবুল কালাম ত্ব-হা। নামাজ শেষে মোনাজাত করেন মাদরাসটির সাবেক অধ্যক্ষ মাওলানা রফিকুল ইসলাম।

শীতপ্রবণ জেলা ঠাকুরগাঁওয়ে তীব্র গরমে অতিষ্ঠ হয়ে পড়েছে জনজীবন। তীব্র থেকে তীব্রতর তাপমাত্রার মুখোমুখি হতে হচ্ছে জেলার মানুষকে। তাপপ্রবাহের কারণে দৈনন্দিন কাজে ব্যাঘাত ঘটছে। মাঠে কাজ করা দুর্বিষহ হয়ে পড়েছে কৃষকদের। হাসপাতালে বেড়েছে শিশু-বৃদ্ধ রোগীর সংখ্যা৷ এমন পরিস্থিতি থেকে মুক্তি পেতে বৃষ্টির আশায় নামাজ আদায় করেন মুসল্লিরা।

নামাজ আদায় করতে আসা ব্যবসায়ী রফিকুল ইসলাম বলেন, কাজের জন্য বাইরে বের হওয়া কঠিন হয়ে দাড়িয়েছে। রোদে দুই মিনিট থাকা যায় না। শরীর ঝলসে যাওয়ার মতন অবস্থা। আমাদের নাভিশ্বাস অবস্থা হয়ে দাঁড়িয়েছে। বৃষ্টির আশায় নামাজ আদায় করলাম। যদি আল্লাহ আমাদের প্রতি রহম করেন তবে স্বস্তি ফিরবে।

সালান্দর ইসলামিয়া কামিল মাদরাসার অধ্যক্ষ আবুল কালাম ত্ব-হা বলেন, সারাদেশে দাবদাহে জনজীবনে বিপর্যয় ঘটেছে। আমাদের জেলায়ও অস্বস্তি পর্যায়ে চলে গিয়েছে। আমাদের গুনাহর ফসল এসব। আমরা বৃষ্টির আশায় সালাতুল ইসতিসকা নামাজ আদায় করলাম। আল্লাহ আমাদের প্রতি রহম করবেন।

;

নোয়াখালীতে হিট স্ট্রোকে শিক্ষার্থীর মৃত্যু



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, নোয়াখালী
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

নোয়াখালীর বেগমগঞ্জে হিট স্ট্রোকে এক শিক্ষার্থীর মৃত্যু হয়েছে। নিহত ঋতু সুলতানা (১৫) উপজেলার ছয়ানী ইউনিয়নের ৮নম্বর ওয়ার্ডের সাদারি গ্রামের কবিরাজ বাড়ির মো. ইসমাইলের মেয়ে। সে স্থানীয় ছয়ানী উচ্চ বিদ্যালয় থেকে চলতি বছর এসএসসির ফলপ্রত্যাশী ছিল।

বৃহস্পতিবার (২৫ এপ্রিল) সকাল পৌনে ১০টার দিকে মুঠোফোন বিষয়টি নিশ্চিত করেন- ছয়ানী উচ্চ বিদ্যালয়ে কৃষি শিক্ষক মনির হোসাইন।

এর আগে, বুধবার রাত আড়াইটার দিকে উপজেলার ছয়ানী ইউনিয়নের ৮নম্বর ওয়ার্ডের সাদারি গ্রামের কবিরাজ বাড়িতে এ ঘটনা ঘটে।

নিহতের বাবা ইসমাইল জানান, বুধবার দিবাগত রাত আড়াইটার দিকে ঋতু গুরুতর অসুস্থ হয়ে পড়ে। একপর্যায়ে তিনি স্থানীয় একজন গ্রাম্য চিকিৎসককে ডেকে বাড়িতে নিয়ে আসেন। পরে গ্রাম্য চিকিৎসক ধারণা করেন- প্রচণ্ড গরমে হিট স্ট্রোকে তার মৃত্যু হয়েছে।

শিক্ষক মনির হোসাইন বলেন, ঋতুর এমন মৃত্যুতে এলাকায় শোকের ছায়া নেমে এসেছে। ছয়ানী উচ্চ বিদ্যালয়ের বিজ্ঞান বিভাগ থেকে সে চলতি বছর এসএসসি পরীক্ষা দিয়েছিল। তার মৃত্যুর সংবাদে তার সহপাঠী, শিক্ষকবৃন্দ তার বাড়িতে ছুটে যান। কোনোভাবেই তার এমন মৃত্যু মেনে নিতে পারছে না পরিবার।

এ বিষয়ে জানতে একাধিকবার নোয়াখালী সিভিল সার্জন ডা. মাসুম ইফতেখারের মুঠোফোনে কল করা হলেও তার ফোনে সংযোগ পাওয়া যায়নি।

;

রাজধানীতে মাদকবিরোধী অভিযানে আটক ৩৭



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

রাজধানীর বিভিন্ন এলাকায় মাদকবিরোধী অভিযান চালিয়ে ৩৭ জনকে আটক করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) অপরাধ ও গোয়েন্দা বিভাগ। মাদক বিক্রি ও সেবনের অভিযোগে তাদের আটক করা হয়েছে বলে জানানো হয়েছে।

বুধবার (২৪ এপ্রিল) সকাল ছয়টা থেকে বৃহস্পতিবার (২৫ এপ্রিল) সকাল ছয়টা পর্যন্ত রাজধানীর বিভিন্ন থানা এলাকায় অভিযান চালিয়ে মাদকদ্রব্য উদ্ধারসহ তাদেরকে আটক করা হয়।

এ সময় তাদের কাছ থেকে ৫০৮ পিস ইয়াবা, ৮৬ কেজি ৭৯৩ গ্রাম ৮০ পুরিয়া গাঁজা, ৭৪ গ্রাম ৫১ পুরিয়া হেরোইন, ৮২ বোতল ফেনসিডিল ও ৪০০টি ট্যাপেন্টাডল ট্যাবলেট উদ্ধার করা হয়েছে বলে জা‌নিয়েছে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) অপরাধ ও গোয়েন্দা বিভাগ।

ডিএমপির নিয়মিত মাদকবিরোধী অভিযানের অংশ হিসেবে এ অভিযান প‌রিচালনা করা হয়েছে বলে জানানো হয়। সেই সঙ্গে আটককৃতদের বিরুদ্ধে সংশ্লিষ্ট থানায় মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইনে ২৬টি মামলা রুজু হয়েছে বলেও জানানো হয়।

;