ডেঙ্গুর বিরুদ্ধে দুই তরুণের যুদ্ধ



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, রংপুর
ডেঙ্গু প্রতিরোধে জনসচেতনতা সৃষ্টির লক্ষ্যে তেঁতুলিয়া থেকে টেকনাফের উদ্দেশ্যে ‘ক্রসকান্ট্রি বাইসাইকেল ট্যুরে’ বের হয়েছেন দুই তরুণ।

ডেঙ্গু প্রতিরোধে জনসচেতনতা সৃষ্টির লক্ষ্যে তেঁতুলিয়া থেকে টেকনাফের উদ্দেশ্যে ‘ক্রসকান্ট্রি বাইসাইকেল ট্যুরে’ বের হয়েছেন দুই তরুণ।

  • Font increase
  • Font Decrease

ডেঙ্গুর প্রকোপ ছড়িয়ে পড়ায় সারা দেশে আতঙ্ক বিরাজ করছে। এমন অবস্থায় ডেঙ্গু প্রতিরোধে জনসচেতনতা সৃষ্টির লক্ষ্যে তেঁতুলিয়া থেকে টেকনাফের উদ্দেশ্যে ‘ক্রসকান্ট্রি বাইসাইকেল ট্যুরে’ বের হয়েছেন দুই তরুণ।

‘পরিবেশ পরিচ্ছন্ন রাখি-ডেঙ্গু মুক্ত দেশ গড়ি’ স্লোগানে গত ২১ আগস্ট বুধবার সকালে উত্তরের সীমান্তবর্তী জেলা পঞ্চগড়ের বাংলাবান্ধা জিরো পয়েন্ট থেকে আনুষ্ঠানিকভাবে জনসচেতনতামূলক এই ভ্রমণ যাত্রা শুরু করেন ইমরান শাহাদাৎ নোবেল ও সিয়াম সাদিক।

বাইসাইকেলের প্যাডেলে পা মাড়িয়ে এগিয়ে চলা এই দুই তরুণ চলার পথে বিভিন্ন এলাকার রাস্তার পাশের হাট-বাজারসহ শিক্ষাপ্রতিষ্ঠানে ডেঙ্গু কি, কিভাবে ছড়ায়, এর লক্ষণ এবং কিভাবে ডেঙ্গুমুক্ত থাকা যায় এসব বিষয়ে সবাইকে অবহিত করেন। নিজেদের সঙ্গে রাখা ডেঙ্গু প্রতিরোধে সচেতনতামূলক লিফলেটও বিতরণ করেন।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Aug/23/1566567439654.gif

পঞ্চগড় থেকে নীলফামারী হয়ে গতকাল বৃহস্পতিবার (২২ আগস্ট) রাতে বিভাগীয় শহর রংপুরে এসে যাত্রা বিরতি করেন তারা। সাইকেলে ভ্রমণ প্রিয় ইমরান ও সিয়াম সাধারণ মানুষের মধ্যে ডেঙ্গু নিয়ে আতঙ্কিত না হওয়ার পরামর্শ ছড়িয়ে দিতে পারায় আনন্দিত। এই যাত্রায় ডেঙ্গুর বিরুদ্ধে একজন মানুষকেও সচেতন করতে পারলে তাদের ক্ষুদ্র এই প্রয়াস সার্থক হবে বলে মন করছেন তারা।

ইমরান শাহাদাৎ নোবেল ঢাকার বাসিন্দা। আর সিয়াম সাদিক রাজশাহীর। তারা দু’জনই ঢাকার ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটি অব বাংলাদেশ (আইইউবি) এর শিক্ষার্থী। নোবেল বিবিএ শেষ সেমিস্টারের ছাত্র। সিয়াম পড়ছেন এনভায়রমেন্টাল সাইন্স এর দ্বিতীয় সেমিস্টারে। তারা প্রায়ই শখের বশে সাইকেলে লং রাইডে বের হন।

নোবেল জানান, সাইক্লিং এর ভাষায় দেশের এক প্রান্ত থেকে আরেক প্রান্ত ভ্রমণকে ক্রসকান্ট্রি রাইড বলা হয়। এ বছরের ডিসেম্বরে সারা দেশে এবং ভবিষ্যতে দেশের বাইরেও এরকম সাইকেল ভ্রমণ করার ইচ্ছে রয়েছে তাদের।

   

পলাশে প্রানিসম্পদ মেলা উপলক্ষে খামারীদের সম্মাননা প্রদান



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা ২৪. কম, নরসিংদী
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

"প্রাণি সম্পদে ভরবো দেশ, গড়বো স্মার্ট বাংলাদেশ " এই প্রতিপাদ্যে নরসিংদীর পলাশে অনুষ্ঠিত হয়েছে দিনব্যাপী প্রাণিসম্পদ মেলা।

সোমবার (১৮ এপ্রিল) এ লক্ষ্যে পলাশ উপজেলা প্রশাসন, উপজেলা প্রাণিসম্পদ দপ্তর ও ভেটেনারি হাসপাতালের উদ্যোগে উপজেলা পরিষদ শহীদ মিনার মাঠে মেলা উপলক্ষে উপজেলার খামারীদের নিয়ে এক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।

পলাশ উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডাক্তার মোঃ শফিকুল আলমের সভাপতিত্বে উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ শহীদুল্লাহ এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

এ সময় উপজেলা কৃষি কর্মকর্তা আয়েশা আক্তার, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা কাউসার আলম সরকার, প্রাণিসম্পদ সম্প্রসারণ কর্মকর্তা ডাক্তার আবু তাহের, মৎস্য কর্মকর্তা শফিকুল আলম, উপজেলা শিক্ষক প্রশিক্ষণ কর্মকর্তা বোরহানউদ্দিন উপজেলা খাদ্য নিয়ন্ত্রক মোহাম্মদ সাজু আর রহমান সহ উপজেলার অন্যান্য কর্মকর্তা ও খামারীগণ উপস্থিত ছিলেন। পরে অতিথিরা মেলায় আগত খামারিদের স্টল পরিদর্শন করেন।

পরে বিভিন্ন ক্যাটাগরিতে ২০ জন খামারিদের মাঝে সম্মাননা স্বরূপ সনদপত্র প্রদান করা হয়।

;

রংপুরে খালেদা জিয়ার মুক্তির দাবিতে প্রতিবাদ সমাবেশ



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, রংপুর
রংপুরে খালেদা জিয়ার মুক্তির দাবিতে প্রতিবাদ সমাবেশ

রংপুরে খালেদা জিয়ার মুক্তির দাবিতে প্রতিবাদ সমাবেশ

  • Font increase
  • Font Decrease

বিএনপির চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার নিঃশর্ত মুক্তি ও বিএনপির যুগ্ম মহাসচিব হাবিব উন নবী খাঁন সোহেলের বিরুদ্ধে মিথ্যা মামলা প্রত্যাহার ও মুক্তির দাবিতে রংপুরে মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ করেছে রংপুর মহানগর বিএনপি।

বৃহস্পতিবার (১৮ এপ্রিল) দুপুরে গ্র্যান্ড হোটেল মোড়স্থ দলীয় কার্য্যালয়ের সামনে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়।

এতে মহানগর বিএনপির আহ্বায়ক শামসুজ্জামান সামুর সভাপতিত্বে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন- যুগ্ম আহ্বায়ক আবদুস সালাম, জেলা যুবদল সভাপতি নাজমুল আলম নাজু, মহানগর মহিলা বিএনপির আহ্বায়ক অ্যাডভোকেট রেজেকা সুলতানা ফেন্সি ও মহানগর স্বেচ্ছাসেবক দলের আহ্বায়ক ইমরান হোসেনসহ অঙ্গ সহযোগী সংগঠনের নেতৃবৃন্দ।

এসময় বক্তারা অবিলম্বে বিএনপির চেয়ারপার্সন বেগম খালেদা জিয়ার নিঃশর্ত মুক্তি ও যুগ্ম মহাসচিব হাবিব উন নবী খাঁন সোহেলের সব মামলা প্রত্যাহার ও মুক্তির দাবি জানান।

;

চিকিৎসকদের ওপর হামলা, চট্টগ্রামে ২ ঘণ্টা কর্মবিরতির হুঁশিয়ারি বিএমএর



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, চট্টগ্রাম
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

চট্টগ্রামের দুই চিকিৎসকের ওপর হামলাকারীদের দ্রুত গ্রেফতার করে বিচারের আওতায় আনার দাবিতে মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ করেছে চিকিৎসকদের একাধিক সংগঠন। এসময় পলাতক ও জামিনে থাকা সকল আসামিদের গ্রেফতার করে বিচারের আওয়ায় না আসনে আগামী রোববার (২১ এপ্রিল) চট্টগ্রামের সরকারি-বেসরকারি সকল হাসপাতালে ২ ঘণ্টা কর্ম বিরতি পালনের ঘোষণা দিয়েছে বাংলাদেশ মেডিকেল অ্যাসোসিয়েশন (বিএমএ)।

বৃহস্পতিবার (১৮ এপ্রিল) দুপুরে চট্টগ্রাম মেডিকেল (চমেক) কলেজ হাসপাতালে প্রধান ফটকে বিএমএর উদ্যোগে এই মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়েছে।

এতে সভাপতিত্ব করেন বিএমএর চট্টগ্রাম জেলার সভাপতি অধ্যাপক ডাক্তার মুজিবুল হক খান।

সমাবেশে বাংলাদেশ মেডিকেল অ্যাসোসিয়েশন, স্বাধীনতা চিকিৎসক পরিষদ ও চট্টগ্রাম চিকিৎসক সমিতিসহ ৯ টির বেশি সংগঠন অংশ নেয়।

সমাবেশে চট্টগ্রাম মেডিকেল কলেজের অধ্যক্ষ ডা. শাহীন আক্তার বলেন, গত সাতদিন ধরে আমাদের চিকিৎসকরা নানাভাবে হামলার বিচার চেয়ে আসছি। এ সময়ের মধ্যে আমরা কোনো সন্তোষজনক পদক্ষেপ দেখতে পাইনি। তাই আজকে আমরা এখানে দাঁড়িয়ে বিচার সমাবেশ করছি। আমরা চিকিৎসকরা তৈরি হয়েছি মানুষের সেবা করার জন্য। সরকারি প্রতিষ্ঠানের পাশাপাশি বেসরকারিভাবেও আমরা মানুষকে সেবা দিয়ে যাচ্ছি। না হয় আমাদের এত মানুষজনের চিকিৎসা দেওয়া সম্ভব নয়। কিন্তু সেটার জন্য আমরা যদি একটা উপযুক্ত পরিবেশ না পাই, তাহলে সব সময় আমাদের পক্ষে সেবা দেওয়া সম্ভব হবে না। কারণ আমাদের সুরক্ষার প্রয়োজন এবং সুস্থ নিরাপদ পরিবেশের প্রয়োজন। আর এটা আমাদের চট্টগ্রামের সকল চিকিৎসকদের দাবি।

তিনি আরও বলেন, আমরা কখনোই রোগীদেরকে জিম্মি করে কর্মসূচি দিতে চায় না। সেজন্য আমরা এক সপ্তাহ অপেক্ষা করেছি। আমরা চাই রোগীদের সেবা করতে, আপনারা আমাদেরকে সুরক্ষা দিন। আমাদের চিকিৎসকদের উপর যারা হামলা করেছে আপনারা তাদের বিচার করুন।

সবশেষে আসামিদের জামিন বাতিল করে গ্রেফতারের দাবি জানিয়ে কর্মসূচি ঘোষণা করেন বাংলাদেশ মেডিকেল অ্যাসোসিয়েশন চট্টগ্রাম জেলা শাখার সাধারণ সম্পাদক ডা. ফয়সাল ইকবাল।

তিনি বলেন, আগামীকাল শুক্রবারের মধ্যে আসামিদের গ্রেফতার করতে হবে। যদি তাদের গ্রেফতার না করা হয় আগামী শনিবার আগ্রাবাদ মা ও শিশু হাসপাতালের সামনে দুপুর ১২ টায় আয়োজিত সমাবেশে আমরা সকল চিকিৎসক উপস্থিত থেকে একাত্মতা প্রকাশ করব। আগামী ২১ এপ্রিল রোববার চট্টগ্রামের সর্বস্তরের সরকারি বেসরকারি ক্লিনিকসহ সব জায়গায় সকাল ১০ টা থেকে ১২ টা পর্যন্ত দুই ঘণ্টার কর্মবিরতি পালন করা হবে। আমরা এই দুই ঘণ্টায় জরুরি সেবা বাদে কোনো প্রকার সেবা দেবো না।

তিনি আরও বলেন, এর ভেতরে যদি আমাদের দাবি মাননা হয়, আগামী মঙ্গলবার সমগ্র চট্টগ্রামে আমরা প্রাইভেট প্র্যাকটিস বন্ধ রাখবো। সেদিন শুধু বেসরকারি ক্লিনিক এবং হাসপাতালে যে রোগী ভর্তি থাকবে তাদেরকে চিকিৎসা দেওয়া হবে। তবে কোনো ক্লিনিক বা বেসরকারি হাসপাতাল নতুন করে রোগী ভর্তি নেবে না। এর ভেতরেও যদি আমাদের দাবি মানা না হয় আমরা বসে পরবর্তী কর্মসূচি বিষয়ে সিদ্ধান্ত নেব।

প্রসঙ্গত, গত ১১ এপ্রিল রাতে পটিয়া জেনারেল হাসপাতালের জরুরি বিভাগে কর্তব্যরত চিকিৎসক রক্তিম দাশ ওপর এ হামলা করে দুর্বৃত্তরা। এর দুই দিন পর ১৪ এপ্রিল সকালে চট্টগ্রাম মেডিকেল সেন্টার হাসপাতালে স্বজনদের হামলা শিকার হন ওই হাসপাতালের চিকিৎসক রিয়াজ উদ্দিন শিবলু।

;

গরমে অতিষ্ঠ জনজীবন, চাঙ্গা তরমুজ ডাবের বাজার



স্টাফ করেসপন্ডেন্ট বার্তা২৪.কম
গরমে অতিষ্ঠ জনজীবন, চাঙ্গা তরমুজ ডাবের বাজার

গরমে অতিষ্ঠ জনজীবন, চাঙ্গা তরমুজ ডাবের বাজার

  • Font increase
  • Font Decrease

বৈশাখ শুরুর কদিন আগে থেকেই বাড়তে শুরু করেছে তাপমাত্রা। গত কয়েকদিন ধরে সূর্য তার পূর্ণ উত্তাপ দিচ্ছে পৃথিবীতে। আবহাওয়া অধিদপ্তরের তথ্য মতে, বৈশাখের শুরু থেকে ৩৫-৪০ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত তাপমাত্রা উঠানামা করছে রাজধানী ঢাকায়। যা দাবদাহে রূপ নিয়েছে। তীব্র গরমে নাকাল হয়ে পড়ছে জনজীবন। পাশাপাশি প্রকৃতি ও জীববৈচিত্র্যের উপর পড়েছে বিরূপ প্রভাব।

তবে গরমে জনজীবন অতিষ্ঠ হলেও চাঙ্গা হয়ে উঠেছে তরমুজ ও ডাবের বাজার। গরমে পানি স্বল্পতা রোধের সক্ষমতা ও রসালো ফল হিসেবে মানুষের চাহিদার প্রথম পছন্দ হয় তরমুজ। তবে মৌসুম শেষ হওয়ায় তরমুজের সংকট দেখা দিয়েছে বাজারে। সংকটের সাথে চাহিদা বাড়ায় দামও বেড়েছে তরমুজের।

রাজধানীর কাওরান বাজার, মগবাজার, মহাখালীসহ বেশ কয়েকটি বাজার ঘুরে দেখা গেছে, ৪০০ টাকার নিচে মিলছে না প্রতি পিস তরমুজ। কেজি দরে হিসেব করলেও প্রতি কেজি তরমুজে দাম বেড়েছে ২০-৩০ টাকা। রোজার মধ্যে কেজি প্রতি তরমুজের ৪০ থেকে ৫০ টাকায় পাওয়া গেলেও, এখন ৬০-৭০ টাকা কেজি দর ধরে রাখছে বিক্রেতারা।


বিশেষজ্ঞরা বলছেন, তীব্র তাপে প্রচুর তৃষ্ণায় একেবারে নিষ্ক্রিয় হয় ওঠে শরীর। এ সময় প্রচুর পানির চাহিদা তৈরি হয়। পানির চাহিদা মেটাতে সক্ষম ফল তরমুজ। পানি স্বল্পতা রোধে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে এই ফল। তরমুজ শরীর ঠান্ডা করে, আবার শরীরে পানির চাহিদাও মেটায়। তরমুজে ৯২ শতাংশই পানি, যা সহজেই গরমকালে ডিহাইড্রেশনের সমস্যা মেটাতে কাজ করে।আর এসব গুণের জন্য তরমুজ মানুষের চাহিদার প্রথম পছন্দ হয় । হঠাৎ অতিরিক্ত গরম পড়ায় সুযোগ নিচ্ছে ব্যবসায়ীরা বলে অভিযোগ ক্রেতাদের।

আরিফ নামের এক ক্রেতা বলেন, তরমুজ এখন পেঁয়াজের মত হয়ে গেছে। কখনো আকাশে কখনো মাটিতে। এটা তো ইচ্ছার বলি মাত্র। একটা তরমুজ ৪০০ টাকা নিচে নাই। তাহলে গরিব মানুষ খাবে কীভাবে?

মাহমুদা বেগম নামের এক সমাজ কর্মী বলেন, গরমে তরমুজ সবার প্রিয় খাবার।  আমরা স্বস্তির জন্য কিনিতে আসলেও দামের অস্বস্তিকর অবস্থা আমাদের ভোগায়৷ খেতে হবে তাই কিনছি। এই ইচ্ছার জন্য আমরা সিন্ডিকেটের কাছে জিম্মি।

এদিকে ব্যবসায়ীরা বলছেন, ঢাকার বাজারে এখন তরমুজের সরবরাহ কম, তাতে কেজিতে ২০ থেকে ৩০ টাকা দাম বেড়েছে। আড়তে দাম বৃদ্ধিতে খুচরা বাজারে দাম বেড়েছে দাবি বিক্রেতাদের।

কারওয়ান বাজারের তরমুজ ব্যবসায়ী আসাদুজ্জামান বলেন, একটা তরমুজের দাম আমাদের হাতে নাই। চাহিদা বেশি কিন্তু সরবরাহ নাই। আমাদের বেশি দামে কিনতে হচ্ছে। তরমুজ শেষের দিকে। দাম কমার কথা থাকলেও গরমের বেড়েছে।


আবির হোসেন নামের আরেক বিক্রেতা বলেন, ১ হাজার কেজি তরমুজ কিনেছি ৪২ হাজার টাকায়। এখন বলেন কত টাকা লাভ করব? দাম বেশি তো আর আমরা করি না। চাষিরা দাম পায় না আড়ৎদারদের লাভ হয় আমরা তো বলির পাঠা।

অন্য দিকে ডাবের দাম আকাশচুম্বী। ৫০ টাকা মূল্যের ডাব পাওয়া যাচ্ছে না ১০০ টাকায়। গত দুইদিনের ব্যবধানে ডাব প্রতি দাম বেড়েছে ৪০-৫০ টাকা। এতে অতিষ্ঠ গরমে বাধ্য হয়েই ডাব কিনছেন ক্রেতারা।

সুকুমার রায় নামের এক ক্রেতা বলেন, একটা ডাব ঈদের আগেও কিনেছি ৬০ টাকা। একি ডাব আজ ১১০ টাকা। এটা তো মগের মুল্লুক হয়ে গেছে। কিছু করার নাই আমাদের বাধ্য হয়ে কিনতে হচ্ছে।

দেশের বিভিন্ন জেলায় তাপমাত্রা তীব্র তাপপ্রবাহ বইতে পারে । এছাড়া আগামী কয়েকদিনে তাপমাত্রা আরো বৃদ্ধি পেতে পারে বলে জানিয়েছেন আবহাওয়া অধিদপ্তরর।


আবহাওয়াবিদ খোঃ হাফিজুর রহমান বলেন, রাজশাহী, পাবনা, বাগেরহাট, যশোর, চুয়াডাঙ্গা ও কুষ্টিয়া জেলা সমূহের উপর দিয়ে তীব্র তাপপ্রবাহ এবং মৌলভীবাজার জেলাসহ রাজশাহী ও খুলনা বিভাগের অবশিষ্টাংশ এবং ঢাকা, রংপুর ও বরিশাল বিভাগের উপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের তাপ প্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে। সারাদেশে দিনের এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। জলীয় বাষ্পের আধিক্যের কারণে অস্বস্তি বৃদ্ধি পেতে পারে।

;