নির্বাচনী প্রচারণায় মুখর সিসিকের অলিগলি



নূর আহমদ, সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

সিলেট: নির্বাচনী প্রচারণায় মুখর সিলেট নগরীর অলিগলি। পাড়া মহল্লার সর্বত্র এখন ভোটের আমেজ। তবে প্রধান দুই রাজনৈতিক দলের মেয়র প্রার্থীর গণসংযোগে কর্মী সমর্থকদের উপস্থিতি চোখে পড়ার মতো।

সিলেট সিটি করপোরেশন নির্বাচনে (সিসিক) প্রার্থীদের প্রতীক বরাদ্দের পর থেকে পুরোদমে শুরু হয়েছে প্রচারণা। মুহূর্তের মধ্যে পোস্টারে ছেয়ে যায় নগরীর অলিগলি। দেয়ালে সাঁটানো হয় মেয়র ও কাউন্সিলরদের পোস্টার। এছাড়া ১০ জুলাই প্রতীক বরাদ্দের পর পরই অনেক প্রার্থী তাদের নির্বাচনী কার্যালয় উদ্বোধন করেছেন। এখনো করছেন কেউ কেউ।

সিলেট নগরীর মির্জাজাঙ্গাল এলাকায় প্রধান কার্যালয় উদ্বোধন করেছেন আওয়ামী লীগ মনোনীত প্রার্থী বদর উদ্দিন আহমদ কামরান। বিএনপির প্রার্থী আরিফুল হক চৌধুরী প্রধান কার্যালয় করেছেন নগরীর শাহী ঈদগাহে মিতা কমিউনিটি সেন্টারে। একই রোডের ইলেকট্রিক সাপ্লাইয়ের নুরে আলা কমিউনিটি সেন্টারে কার্যালয় করেছেন জামায়াতের স্বতন্ত্র প্রার্থী এহসানুল মাহবুব জুবায়ের। এছাড়া বিএনপির বহিষ্কৃত বিদ্রোহী প্রার্থী বদরুজ্জামান সেলিম শাহী ঈদগাহ এলাকায় কার্যালয় করেছেন। মূলত এসব কার্যালয় থেকে নির্বাচনী কার্যক্রম পরিচালনা করবেন প্রার্থীরা।

বুধবার (১১ জুলাই) সকাল থেকে পুরো সিলেট শহর হয়ে উঠে নির্বাচনের নগরী। বদর উদ্দিন আহমদ কামরান বন্দরবাজারের লালবাজার এলাকা থেকে তার দিনের কার্যক্রম শুরু করেন। সঙ্গে ৪০ থেকে ৫০ নেতাকর্মী নিয়ে নৌকা প্রতীকে ভোট প্রার্থনায় অংশ নেন তিনি। আরিফুল হক চৌধুরী ধানের শীষের পক্ষে বন্দরবাজার-জিন্দাবাজার এলাকায় প্রচারণা চালান। এসময় বিএনপির কেন্দ্রীয় নেতাসহ ৪০ থেকে ৫০ নেতাকর্মী তার সঙ্গে ছিলেন। জামায়াতের প্রার্থী জুবায়ের জিন্দাবাজার এলাকায় গণ সংযোগ করেন।

/uploads/files/GuHVHNmwxvbBVQDlYK2sUX2Qnd6OiLMG0SmWran9.jpeg

নগরীর দরগাহ মহল্লার বাসিন্দা সায়রা খাতুন বলেন, ‘প্রচারণা মাত্র শুরু হয়েছে, এরই মধ্যে মাইকিংয়ের শব্দে কান ঝালাপালা হয়ে গেছে। বাকি ১৮ দিন যে কীভাবে পার করব ভেবে পাচ্ছিনা। আমার এই ওয়ার্ডে সড়ক পথ খুব কম। এক পাড়ায় একসাথে একাধিক প্রার্থীর মাইকের শব্দে জীবন অতিষ্ঠ হয়ে গেছে।’

এদিকে বিএনপির প্রার্থী সদ্য সাবেক সিটি মেয়র আরিফুল হক চৌধুরী তার সময়ে করা উন্নয়নের ফিরিস্তি তুলে ধরছেন ভোটারদের কাছে। তার দাবি, সরকারের ষড়যন্ত্রমূলক মামলায় তিন বছর কারাগারে থাকায় পুরো সময় এবং শ্রম জনগণকে দিতে পারেননি তিনি। যা দিয়েছেন তা দৃশ্যমান রয়েছে। রাস্তা ঘাট প্রশস্তকরণ, জলাবদ্ধতা দূরীকরণে তার গৃহীত পদক্ষেপের সুফল সাধারণ নাগরিকরা ভোগ করছে। সুষ্ঠু নির্বাচন হলে তিনি পুনরায় জয়ী হবেন বলে আশাবাদ ব্যক্ত করেন।

আওয়ামী লীগের প্রার্থী বদর উদ্দিন আহমদ কামরানের দাবি, আরিফ যে উন্নয়ন করেছেন সেটি তার সরকার করেছে। পুরো উন্নয়নের অবদান সরকারের। তিনি পরিকল্পিত নগরী গড়তে সিটি করপোরেশনের নাগরিকদের কাছে ভোট প্রার্থনা করেন। কামরান জানান, কেবল রাস্তাঘাট ও দৃশ্যমান উন্নয়ন করলেই উন্নয়ন হয়না। দীর্ঘ মেয়াদী পরিকল্পনার মাধ্যমে উন্নয়ন কার্যক্রম চালাতে হবে।

   

যশোরে বাসের চাকায় পিষ্ট হয়ে হেলপার নিহত



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, যশোর
যশোরে বাসের চাকায় পিষ্ট হয়ে হেলপার নিহত

যশোরে বাসের চাকায় পিষ্ট হয়ে হেলপার নিহত

  • Font increase
  • Font Decrease

চৌগাছায় চলন্ত বাস থেকে নামতে গিয়ে চাকায় পিষ্ট হয়ে শামীম হোসেন (২৭) নামে বাসের এক হেলপার নিহত হয়েছেন।

বৃহস্পতিবার (২৮ মার্চ) চৌগাছা-যশোর সড়কের চৌগাছা সরকারি কলেজে পাশে ফিলিং স্টেশনের সামনে এ দুঘর্টনা ঘটে।

নিহত শামীম হোসেন উপজেলার সুখপুকরিয়া ইউনিয়নের আড়সিংড়ী সুখপুকুরিয়া গ্রামের আকবর আলীর ছেলে।

প্রত্যক্ষদর্শী অন্য একটি বাসের চালক রানা এবং একটি বাসের সুপারভাইজার লাভলু বলেন, শামীম যশোর-চৌগাছার লোকাল বাস ইউএ ট্রাভেলসের একটি বাসে (যশোর-ব-১১-০২০৫) চালকের সহকারী হিসেবে কাজ করতো। দুপুর সাড়ে ১২টার দিকে চৌগাছা মেইন বাসস্ট্যান্ড থেকে ছেড়ে যশোরে যাওয়া এএ আফ্রিদি নামের একটি বাসে (যার নম্বর ঢাকা মেট্রো-জ ০৪-৭১৬) করে চৌগাছা ফিলিং স্টেশনে যাচ্ছিলো। ফিলিং স্টেশনে পৌঁছে বাসটির সামনের গেইট দিয়ে নামতে গিয়ে পা-পিছলে পড়ে গেলে একই বাসের পিছনের চাকা তার মাথার উপর দিয়ে চলে যায়। এতে সে মারাত্মক আহত হয়। স্থানীয়দের সহায়তায় তাকে উদ্ধার করে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিলে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন। ঘটনার পরপরই চৌগাছা থানা পুলিশ ঘটনাস্থলে পৌঁছে বাসটি হেফাজতে নেয়।

হাসপাতালে জরুরি বিভাগে কর্তব্যরত চিকিৎসক লুৎফুন্নেছা লতা বলেন, হাসপাতালে আনার আগেই তার মৃত্যু হয়েছে।

চৌগাছা থানার অফিসার ইনচার্জ (ওসি) ইকবাল বাহার চৌধুরী বলেন, এ ঘটনায় পরবর্তী আইনি ব্যবস্থা প্রক্রিয়াধীন।

;

মাগুরায় বজ্রপাতে ২ যুবক নিহত



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, মাগুরা
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

মাগুরার মহম্মদপুর উপজেলার কানুটিয়া ও চরপাড়া গ্রামে পৃথক বজ্রপাতে দুই জন নিহত হয়েছে। নিহতরা হলেন একই উপজেলার কানুটিয়া গ্রামের জামান মির্জার ছেলে তন্ময় মির্জা (২২) ও চরপাড়া গ্রামের আকুল শেখের ছেলে উমেদ আলী (২০)। 

বৃহস্পতিবার (২৮ মার্চ) বিকেলে ঝড়ো হাওয়া ও বৃষ্টির সাথে হঠাৎ বজ্রপাতের ঘটনায় এ দুইজন নিহত হয়।

মাগুরা মহম্মদপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা বোরহানুল ইসলাম জানান, বিকালে জমিতে কৃষি কাজ করার সময় আকস্মিকভাবে ঝড়ো হাওয়া এবং বজ্রপাত শুরু হয় এ সময় বজ্রপাতে তন্ময় ও উমেদ আলী আহত হয়।

স্থানীয়দের সহায়তায় আহত অবস্থায় তাদেরকে উদ্ধার করে মহম্মদপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নেওয়া হলে কর্তব্যরত চিকিৎসক তাদেরকে মৃত ঘোষণা করেন।

;

উন্নয়ন সহযোগীদের একক প্ল্যাটফর্মে আসা প্রয়োজন: পরিবেশমন্ত্রী



স্টাফ করেসপন্ডেন্ট বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

জলবায়ু পরিবর্তন ও টেকসই উন্নয়ন সংক্রান্ত বিষয়ে সম্পদের বিভাজন রোধে সব উন্নয়ন সহযোগীদের এক প্ল্যাটফর্মে আসা উচিত বলে মন্তব্য করেছেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী সাবের হোসেন চৌধুরী।

তিনি বলেন, সম্পদের সর্বোচ্চ ব্যবহার করতে, ডুপ্লিকেশন এবং ওভারল্যাপিং কমানো প্রয়োজন। জলবায়ু পরিবর্তনের কারণে সৃষ্ট অসংখ্য চ্যালেঞ্জ এবং অস্তিত্বের হুমকির সঙ্গে, আর্থিক এবং সক্ষমতা বৃদ্ধির জন্য সম্পদের সুরক্ষা অপরিহার্য।

বৃহস্পতিবার (২৮ মার্চ) ঢাকার ইন্টারকন্টিনেন্টাল হোটেলে আয়োজিত কান্ট্রি এনভায়রনমেন্টাল অ্যানালাইসিস ২০২৩ : বিল্ডিং ব্যাক এ গ্রিনার বাংলাদেশ বিল্ডিং ওয়ার্কশপে প্রধান অতিথির বক্তব্যে পরিবেশমন্ত্রী এ কথা বলেন।

পরিবেশমন্ত্রী বলেন, দেশের স্বাস্থ্যই সর্বাগ্রে এবং সরকার বায়ু ও পানির গুণমান উন্নত করতে প্রতিশ্রুতিবদ্ধ। জলবায়ু কর্মের জন্য অগ্রাধিকারমূলক হস্তক্ষেপগুলি ক্রমানুসারে করা হচ্ছে, এবং সরকার সক্রিয়ভাবে একটি সময়সীমাবদ্ধ পরিকল্পনা প্রণয়ন করছে।

তিনি বলেন, উদীয়মান চাহিদা মোকাবিলার জন্য প্রয়োজনীয় নীতির সমন্বয় করা হবে। মন্ত্রী সাবের হোসেন চৌধুরী টেকসই অনুশীলনের গুরুত্বের ওপর জোর দেন এবং বাংলাদেশের জন্য একটি সবুজ ভবিষ্যৎ গড়ে তোলার লক্ষ্যে উদ্যোগের কথা তুলে ধরেন।

বাংলাদেশের নিযুক্ত বিশ্বব্যাংকের কান্ট্রি ডিরেক্টর আবদুলায়ে সেক এবং পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (পরিবেশ) ড. ফাহমিদা খানম এসময় উপস্থিত ছিলেন।

 

;

নিত্যপণ্যের দাম বাড়াতেই ভারতীয় পণ্য বর্জন করছে বিএনপি: নাছিম



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
নিত্যপণ্যের দাম বাড়াতেই ভারতীয় পণ্য বর্জন করছে বিএনপি: নাছিম

নিত্যপণ্যের দাম বাড়াতেই ভারতীয় পণ্য বর্জন করছে বিএনপি: নাছিম

  • Font increase
  • Font Decrease

আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও সংসদ সদস্য আ ফ ম বাহাউদ্দিন নাছিম বলেছেন, নিত্যপণ্যের দাম যাতে আরও বেড়ে যায়, সেজন্যই ভারতীয় পণ্য বর্জনের কর্মসূচি পালন করছে বিএনপি।

বৃহস্পতিবার (২৮ মার্চ) দুপুরে রাজধানীর কাকরাইলের ইনস্টিটিউশন অব ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স এ আয়োজিত আলোচনা সভায় তিনি একথা বলেন। বাংলাদেশ আওয়ামী স্বেচ্ছাসেবক লীগ এই আলোচনা সভার আয়োজন করে।

স্বেচ্ছাসেবক লীগের ভারপ্রাপ্ত সভাপতি ম. আব্দুর রাজ্জাকের সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক আফজালুর রহমান বাবুর সঞ্চলনায় আলোচনা সভায় অন্যান্যর মধ্যে বক্তব্য রাখেন আওয়ামী লীগের ত্রাণ ও সমাজ কল্যাণ সম্পাদক আমিনুল ইসলাম আমিন এবং কেন্দ্রীয় কমিটির সদস্য নির্মল চ্যাটার্জী।

বাহাউদ্দিন নাছিম বলেন, শেখ হাসিনার সরকারের বিরোধিতার নামে দেশের মানুষের কষ্ট বাড়িয়ে তুলছে বিএনপি। তারই নতুন সংস্কার ভারত বিরোধিতা। নিত্যপণ্যের দাম যাতে আরও বৃদ্ধি পায়, সেজন্যই তারা ভারতীয় পণ্য বর্জনের কর্মসূচি শুরু করেছে।

আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক বলেন, বিএনপি কখনোই দেশের মানুষের ভালো চায় না। মানুষ শান্তিতে থাকুক- তারা এটা চায় না। জন্মলগ্ন থেকেই তারা দেশের স্বার্থবিরোধী কর্মকাণ্ড করছে, মানুষের স্বার্থে আঘাত লাগে এমন কাজ করছে আর ভারত বিরোধিতা তাদের তেমনই কর্মসূচি।

;