মাইলফলকের সামনে মাশরাফি



সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
মাশরাফি বিন মর্তুজা

মাশরাফি বিন মর্তুজা

  • Font increase
  • Font Decrease

ক্যারিয়ারের বড় একটা অংশে তাকে লড়তে হয়েছে ইনজুরির সঙ্গে। কিন্তু সাতবার বড় রকমের অস্ত্রোপচারেও হার মানেননি মাশরাফি বিন মর্তুজা। অনিশ্চয়তার মুখে ছাই দিয়ে ফিরে এসেছেন ক্রিকেট মাঠে। এখন ক্যারিয়ারের শেষ প্রান্তে এসে অনেকটাই চোট মুক্ত তিনি। দাপটে খেলে যাচ্ছেন ওয়ানডে ক্রিকেট। তারই ধারাবাহিকতায় নতুন এক মাইলফলকের সামনে বাংলাদেশ অধিনায়ক।

বাংলাদেশের প্রথম বোলার হিসেবে একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে ২৫০ উইকেটের দ্বারপ্রান্তে মাশরাফি। আর মাত্র ৫ উইকেট পেলেই নতুন মাইলফলকে পা রাখবেন এই মিডিয়াম পেসার।

ওয়ানডে ক্রিকেটে ২৫তম বোলার হিসেবে এই কীর্তিটা সামনের এশিয়া কাপেই পূরণ করতে পারেন ৩৪ বছর বয়সী এই বোলার।

১৫ সেপ্টেম্বর থেকে সংযুক্ত আরব আমিরাতে শুরু এশিয়া কাপ। তার আগে মিরপুরের হোম ক্রিকেটে এখন প্রস্তুতিতে ব্যস্ত টাইগার ক্রিকেটাররা। টুর্নামেন্টে মাশরাফির নেতৃত্বে লড়বে লাল-সবুজের প্রতিনিধিরা।

শুধু আড়াইশ উইকেট নয়, আরেক অর্জনের সামনে দাঁড়িয়ে তিনি। আর মাত্র ২ উইকেট পেলেই ছুঁয়ে ফেলবেন শোয়েব আখতারকে। পাকিস্তানের এই ক্রিকেটার ১৬৩টি ওয়ানডে ম্যাচ খেলে শিকার করেছেন ২৪৭ উইকেট। আর মাশরাফি ১৯০ ওয়ানডে ম্যাচ খেলে তুলে নিয়েছেন ২৪৫ উইকেট।

উইকেট শিকারে বাংলাদেশে মাশরাফির পরই আছেন সাকিব আল হাসান। এই স্পিনার ১৮৮ ম্যাচ খেলে পেয়েছেন ২৩৭ উইকেট। সাকিবের পরই আছেন ২০৭ উইকেট নিয়ে স্পিনার আব্দুর রাজ্জাক।

২০০১ সালে একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে পথচলা শুরু মাশরাফির। কিন্তু ক্যারিয়ারের পুরোটা সময় নির্বিঘ্নে খেলতে পারেননি তিনি। ইনজুরিকে পাশ কাটিয়ে দীর্ঘ সময়ে তার ম্যাচের সংখ্যা কম। আর এখন টেস্ট আর টি-টুয়েন্টি থেকে সরিয়ে রেখে শুধু ৫০ ওভারের ক্রিকেটেই ব্যস্ত রেখেছেন নিজেকে।

   

শিরোপার দৌড়ে পিছিয়ে গেল লিভারপুল



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ইংলিশ প্রিমিয়ার লিগে শিরোপার জন্য চলতি মৌসুমে চলছে ত্রিমুখী লড়াই। আর্সেনাল, লিভারপুল ও ম্যানচেস্টার সিটি একে অপরকে টপকে যাচ্ছে প্রতি ম্যাচ পরপরই। শিরোপা জিততে জয়ের দিকেই বর্তমানে নজর রাখছে এই তিন দল।

তবে গতরাতে এভারটনের মাঠে যেয়ে তাদের কাছে ২-০ গোলে হেরে এসেছে ইয়ুর্গেন ক্লপের শিষ্যরা। পয়েন্ট হারানোর ফলে লিগ শিরোপার দৌড়ে বাকি দুই দলের চেয়ে তাই কিছুটা পিছিয়ে গেল তারা। ৩৪ ম্যাচে ৭৪ পয়েন্টের সঙ্গে পয়েন্ট টেবিলের দুইয় অবস্থান করছে অল রেডরা। সমান ম্যাচে ৭৭ পয়েন্ট নিয়ে শীর্ষে আছে আর্সেনাল এবং দুই ম্যাচ কম খেলে ৭১ পয়েন্টে নিয়ে তিনে ম্যানচেস্টার সিটি।

এভারটনের বিপক্ষে পূর্ণ তিন পয়েন্ট তুলে নেওয়াটা খুবই প্রয়োজন ছিল লিভারপুলের জন্য। এতে শীর্ষে থাকা আর্সেনালের সঙ্গে পয়েন্ট সমান করতে পারত তারা। তবে নিজেদের ভুলে তা আর সম্ভব হলো না।

ম্যাচে ৭৭ শতাংশ বলের দখল এবং ২৩টি গোলের উদ্দেশ্যে শট নিয়েও একটি গোলের দেখা পেল না লিভারপুল। অপরদিকে দুই অর্ধে দুটি গোল আদায় করে খুব ঠান্ডা মাথায় ম্যাচটি নিজেদের নামে করে নিয়েছে এভারটন।

প্রিমিয়ার লিগের শিরোপা উঁচিয়ে ধরতে হলে বাকি আর চারটি ম্যাচেই জয় ছাড়া বিকল্প নেই লিভারপুলের কাছে। তাই পরের ম্যাচগুলোতে নিজেদের সর্বোচ্চটা নিয়েই মাঠে নামার চেষ্টা থাকবে তাদের।

;

শেষ বলে এসে গুজরাটকে আটকালো দিল্লি



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

আইপিএলের চলতি আসরের ৪০তম ম্যাচে গত রাতে মুখোমুখি হয়েছিল দিল্লি ক্যাপিটালস ও গুজরাট টাইটান্স। যেখানে ঘরের মাঠে গুজরাটের বিপক্ষে শ্বাসরুদ্ধকর ম্যাচে শেষ বল পর্যন্ত গড়িয়েছিল খেলা, অবশেষে ৪ রানের জয় তুলে নিয়েছে স্বাগতিকরা।

এদিন টসে জিতে শুরুতে স্বাগতিক দিল্লিকে ব্যাটিংয়ে পাঠায় গুজরাট। ব্যাট হাতে দিল্লির দুই ওপেনার তেমন কিছু করে না দেখাতে পারলেও অক্ষর পাটেল ও অধিনায়ক রিশাভ পান্তের ব্যাট দারুণভাবে হেসেছে। অক্ষর ৪৩ বলে ৬৬ ও পান্ত ৪৩ বলে অপরাজিত ৮৮ রান করেছেন। শেষে ট্রিসান স্টাবসের ৭ বলে ২৬ রানের ক্যামেও ইনিংসের মাধ্যমে দিল্লির দলীয় সংগ্রহ দাঁড়ায় ২২৪ রান।

জবাবে ব্যাট হাতে নেমে শুরুতেই ধাক্কা খায় গুজরাট। দ্বিতীয় ওভারে অধিনায়ক শুবমান গিল সাজঘরে ফেরত যান মাত্র ৬ রানে। তবে সাই সুদর্শন ও ড্যাভিড মিলারের ব্যাটে ভর করে জয়ের বেশ সন্নিকটে পৌঁছায় সফরকারীরা। তবে নিজের সর্বোচ্চ চেষ্টাটা করেও দলকে জয় তুলে এনে দিতে পারেননি আফগান ক্রিকেটার রশিদ খান। শেষে মাত্র ৪ রানের ব্যবধানে হারতে হয় তাদের।

এই ম্যাচের পর সমান ৯ ম্যাচে দিল্লির ও গুজরাটের পয়েন্ট ৮। তবে নেট রানরেটের হিসেবে তালিকার ছয়ে আছে দিল্লি এবং সাতে গুজরাট।

;

টিভিতে যা দেখবেন আজ



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ঢাকা প্রিমিয়ার লিগ

আবাহনী–গাজী গ্রুপ

সকাল ৯টা - বিসিবি ইউটিউব চ্যানেল

শাইনপুকুর–শেখ জামাল

সকাল ৯টা - বিসিবি ইউটিউব চ্যানেল

মোহামেডান–প্রাইম ব্যাংক

সকাল ৯টা - বিসিবি ইউটিউব চ্যানেল

৪র্থ টি–টোয়েন্টি

পাকিস্তান–নিউজিল্যান্ড

রাত ৮–৩০ মিনিট - এ স্পোর্টস ও জিও সুপার

আইপিএল

সানরাইজার্স হায়দরাবাদ–রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু

রাত ৮টা - স্টার স্পোর্টস ১, গাজী টিভি ও টি স্পোর্টস

ইংলিশ প্রিমিয়ার লিগ

ব্রাইটন–ম্যানচেস্টার সিটি

রাত ১টা - স্টার স্পোর্টস সিলেক্ট ১

;

বান্দরবানে আফিমসহ মাদক কারবারি আটক



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, বান্দরবান
বান্দরবানে আফিমসহ মাদক কারবারি আটক

বান্দরবানে আফিমসহ মাদক কারবারি আটক

  • Font increase
  • Font Decrease

বান্দরবানে এক কেজি ৭০০ গ্রাম আফিমসহ এক মাদক কারবারিকে গ্রেফতার করেছে র‍্যাব।

বুধবার (২৪ এপ্রিল) র‍্যাব-১৫ এর সিনিয়র সহকারী পরিচালক (ল' অ্যান্ড মিডিয়া) আবু সালাম চৌধুরী এক সংবাদ সম্মেলনে বিষয়টি নিশ্চিত করেন।

গ্রেফতার মাদক কারবারি হলেন উম্যামং মার্মা (৫২)। সে বান্দরবান সদরের কুহালং নতুন চড়ই পাড়া এলাকার মৃত ক্যশৈ অং মার্মার ছেলে।

সংবাদ সম্মেলনে জানানো হয়, গোপন সংবাদের ভিত্তিতে ২৩ এপ্রিল দিবাগত রাত দেড়টায় বান্দরবান সদরের কুহালং ইউপির পশ্চিম মুসলিম পাড়া এলাকায় অভিযান পরিচালনা করে র‍্যাব। এসময় এক কেজি ৭০০ গ্রাম আফিমসহ গ্রেফতার করা হয়। প্রাথমিক জিজ্ঞাসাবাদে গ্রেফতার উম্যামং মার্মা গোল্ডেন ওয়েজ কেন্দ্রিক আন্তর্জাতিক আফিম পাচারকারী চক্রের সদস্য মর্মে স্বীকার করেছেন। মাদক কারবারির বিরুদ্ধে পরবর্তী আইনানুগ ব্যবস্থা প্রক্রিয়াধীন রয়েছে।

;