‘জয় বাংলা বাইক সার্ভিস’ দিয়ে পরীক্ষার্থীদের পৌঁছে দিল ছাত্রলীগ

ছবি: বার্তা২৪

শুক্রবার সকাল ৯টা ৪৮ মিনিট। ঢাবিরে ‘গ’ ইউনিটে ভর্তি পরীক্ষা। বিশ্ববিদ্যালয়ের মোতাহার হোসেন ভবনের সামনে দাঁড়িয়ে একটা মেয়ে কাঁদছে। পরীক্ষা শুরু হওয়ার মাত্র ১২ মিনিট বাকি অথচ এখনো সিট খুঁজে পায় নি সে। ঢাবিতে ভর্তি হওয়ার স্বপ্নগুলো হয়তো প্রতি সেকেন্ডে ক্রমশ উবে যাচ্ছিল।

ততক্ষণে মোতাহার ভবন ফাঁকা। পরীক্ষার্থী বাদে অন্যদেরকে বের করে দেয়া হয়েছে। ভবনের বিভিন্ন কক্ষে কক্ষে যার যার সিটে বসে গেছে পরীক্ষার্থীরা। কাঁদতে থাকা মেয়েটিকে দেখে ঢাকা বিশ্ববিদ্যালয়ের কয়েকজন শিক্ষার্থী এগিয়ে যায়। তাদের সবার সঙ্গে রয়েছে মোটরসাইকেল।

তারা গিয়ে মেয়েটির সঙ্গে কথা বলে, রোল নাম্বার দেখে নিশ্চিত হওয়া যায় য়ে মেয়েটার সিট পরেছে আইএসআরটি তে, ভুল করে মোতাহার হোসেন ভবনে সে  চলে আসছে। পরীক্ষার স্থান নিশ্চিত হয়ে দ্রুত মেয়েটিকে বাইকে করে পৌঁছে দিয়ে আসে ঢাবির শিক্ষার্থীরা।

ছাত্রলীগ কর্মী বরুণ সাহা বার্তা২৪.কমকে বলেন, একটা মেয়ে ঠিকানা ভুল করে মোতাহার হোসেন ভবনের সামনে দাঁড়িয়ে কাঁদছিল। পরে তার সঙ্গে কথা বলে পরীক্ষার স্থান নিশ্চিত হয়ে বাইকে করে দিয়ে আশা হয় তাকে। যেতে যেতেও মেয়েটার চোখে ছিল স্বপ্ন ভঙ্গের ছাপ, অঝোরে কাঁদছে। অবশ্য নাম না জানা সেই শিক্ষার্থীকে ঠিক সময়েই তার গন্তব্যে দিয়ে আসা হয়েছে। আশা করি সে ভালোই এক্সাম দিবে।’

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2018/Sep/14/1536911281438.jpg

এভাবেই আজ পরীক্ষার সময় ভর্তি পরীক্ষার্থীদের জন্য স্বেচ্ছাশ্রমের ভিত্তিতে বাইক সার্ভিস দিয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের কিছু শিক্ষার্থী। তাদের সবাই বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের নেতা-কর্মী। ঢাবি ছাত্রলীগের নির্দেশেই প্রথমবারের মত ‘জয় বাংলা বাইক সার্ভিস’ চালু করা হয়েছিল এবার। নীলক্ষেতে, শাহবাগে, দোয়েল চত্বরে, চানখারপুলে, ডিএমসির মোড়ে প্রায় শ'খানেক বাইক প্রস্তুত ছিল পরীক্ষার্থীদের গন্তব্যে পৌঁছে দিতে।

ঢাবি ছাত্রলীগের সম্পাদক সাদ্দাম হোসাইন বার্তা২৪.কমকে বলেন, প্রায়ই দেখা যায় অনেক পরীক্ষার্থী ঢাবিতে এসে পরীক্ষার স্থল খুঁজে পায় না।  আজো বেশ কয়েকটা পরীক্ষার্থীর ক্ষেত্রে এমন হয়েছে । তাদেরকে যথাসময়ে গন্তব্যে পৌঁছাতে সাহায্য করেছে ঢাবি ছাত্রলীগের নেতা-কর্মীরা।

শুধু বাইক সার্ভিস নয়, ভর্তি পরীক্ষার্থীদের সহায়তায় তথ্য কেন্দ্র, সুপেয় পানি, মেডিকেল টিমের ব্যবস্থা করে ঢাবি ছাত্রলীগ। ক্যাম্পাসের বিভিন্নস্থানে তারা বুথ করে তথ্য সহায়তা কেন্দ্র স্থাপন করে। আজ সকাল থেকেই সেখানে ছাত্রলীগের নেতা-কর্মীরা অবস্থান করে ভর্তিচ্ছু শিক্ষার্থী ও তাদের অভিভাবকদের সহায়তা করেন।

 

রাজনীতি এর আরও খবর