মেকআপ হোক নির্ভুল!

মেকআপ সামগ্রী। ছবি: সংগৃহীত

ভারী কিংবা হালকা মেকআপের ক্ষেত্রে কিছু ভুল কমবেশি সকলেই করে থাকে।

আপাতদৃষ্টিতে এই ভুলগুলো ছোট মনে হলেও, লম্বা সময়ের প্রচেষ্টা ও কারুকাজ এক মুহূর্তেই নষ্ট হয়ে যায় ছোট একটি ভুলে। মেকআপের কয়েকটি বিষয়ে খেয়াল রাখলে সহজেই এড়িয়ে যাওয়া যায় এই ভুলগুলো।

সাপ্তাহিক ছুটির দিনে দাওয়াতে যাওয়ার পরিকল্পনা থাকে সবারই। এই সপ্তাহের আউটিংয়ের মেকআপ পারফেক্ট রাখতে জেনে নিন, সাধারণত কোন ভুলগুলো হয়ে থাকে মেকআপে এবং কীভাবে ভুলগুলো এড়িয়ে যাওয়া সম্ভব।

শুষ্ক ত্বকে মেকআপ ব্যবহার

মেকআপ পণ্য ব্যবহারের সবচেয়ে বড় ও প্রধান ভুল হলো শুষ্ক ত্বকে মেকআপ করা। এতে সুন্দর দেখানোর পরিবর্তে নিস্প্রাণ, নিস্প্রভ, বয়ষ্ক ও ক্লান্ত দেখায়। মেকআপ করার আগে অবশ্যই ময়েশ্চারাইজার ব্যবহার করে ত্বক কোমল করে নিতে হবে।

অতিরিক্ত ফাউন্ডেশন ব্যবহার

অনেকের মাঝেই ভ্রান্ত ধারণা থাকে- পরিমাণে বেশি ফাউন্ডেশন ব্যবহারে মেকআপ ভালো হয়। অথচ ঘটনা একেবারেই বিপরীত। ফাউন্ডেশনের পরিমাণ প্রয়োজনের চাইতে বেশি হয়ে গেলে চেহারার উপর পরত পরে যায়। যা চেহারায় কেকি (Cakey) ভাব নিয়ে আসে। যা পুরো মেকআপের সৌন্দর্য নষ্ট করে দেয়।  

কনসিলার আগে না ফাউন্ডেশন?

কনসিলার ব্যবহারে সবার মাঝেই দ্বিধা থাকে। কোনটি আগে ব্যবহার করবে। সেক্ষেত্রে মনে রাখতে হবে, চেহারার দাগ ঢাকার জন্য প্রথমে ফাউন্ডেশন ও এরপর কনসিলার ব্যবহার করতে হবে। এতে দাগ ভালোমতো কভার করা সম্ভব হয়। কনসিলার ব্যবহারের ক্ষেত্রে দুইটি বিষয় মনে রাখতে হবে। এক- খুব বেশি পরিমাণে কনসিলার ব্যবহার করা যাবে না। এতে চোখের নিচে বয়সের ছাপ পরে যায়। দুই- কনসিলারের সাহায্যে মুখের প্রায় সকল স্থানের দাগ ঢাকা সম্ভব। ব্রণের দাগ, কাটা দাগ, র‍্যাশ সকল কিছুই কনসিলার ঢেকে দিতে পারে।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2018/Sep/13/1536839275983.jpeg

ব্লাশ অন ব্যবহারে আধিক্য

পুরো চেহারার পারফেক্ট লুক মুহূর্তেই হাস্যকর করে তুলতে ব্লাশ অনের অতিরিক্ত ব্যবহারই যথেষ্ট। অন্যদিকে পারফেক্ট মেকআপের জন্য সঠিক মাত্রার ব্লাশ অন ব্যবহার অপরিহার্য। তাই ব্লাশ অন ব্যবহারে খেয়াল রাখতে হবে, অতিরিক্ত ব্লাশ অন ব্যবহার করা যেন না হয়।

নিয়ম না মেনে মাশকারার ব্যবহার

মাশকারা কেনার ক্ষেত্রে মনে রাখতে হবে, মাশকারার রঙ আইভ্রুর রঙের চাইতে দুইটি শেড গাড় হবে। ব্যবহারের ক্ষেত্রে চোখের পাপড়িতে মাশকারা দুইবার দিতে হবে বা দুইটি কোট দিতে হবে। এছাড়া চোখ দেখতে খালি খালি লাগবে।

লিপ লাইনার ঠিকভাবে ব্লেন্ড না করা

লিপস্টিক ব্যবহারের পর লিপলাইনার ব্যবহার করতে হবে। তবে অনেকেই লিপ্সটিকের চাইতে কয়েক শেড গাড় অথবা একেবারেই ভিন্ন রঙের লিপ লাইনার ব্যবহার করেন। যেটা করা থেকে বিরত থাকতে হবে। লিপস্টিকের চাইতে এক শেড হালকা হতে হবে লিপলাইনার এবং পুরো ঠোঁটে ভালোভাবে লিপ লাইনার ব্লেন্ড করে নিতে হবে।

ভুল আলোতে মেকআপ করা

চেষ্টা করতে হবে প্রাকৃতিক আলোতে মেকআপ ব্যবহার করার। ঘরের আলো হয় কম থাকে নতুবা বেশি। ফলে ত্বকের সাথে মেকআপের সামঞ্জস্য বোঝা যায় না। এছাড়া ক্ষেত্র বিশেষে অতিরিক্ত আলোতে মেকআপ করার পর প্রাকৃতিক আলোতে গেলে চেহারা ও ত্বকের রঙ একেবারেই ভিন্ন দেখায়। দিনের বেলার অনুষ্ঠানে তাই প্রাকৃতিক আলোতে সাজার চেষ্টা করতে হবে।

লাইফস্টাইল এর আরও খবর