খাবার অপচয় বন্ধের যন্ত্র আবিষ্কার ১১ বছর বয়সী মার্কিন শিক্ষার্থীর

রুমান মালিক। ছবি: সংগৃহীত

আজকের পর থেকে কোন খাবার আর অপচয় না হলে, খাবার ফেলে দিতে না হলে কেমন হবে? একেবারে সাদামাটা কিন্তু অসাধারণ এই আইডিয়াটিকে কাজে লাগিয়ে, বাস্তবেই রীতিমত একটি যন্ত্র আবিষ্কার করে ফেলেছে ১১ বছর বয়সী স্কুল পড়ুয়া মার্কিন যুক্তরাজ্যের নাগরিক রুমান মালিক। অভূতপূর্ব এই আবিষ্কারটি রুমান হাতে এনে দিয়েছে সেরা খুদে আবিষ্কারকের পুরষ্কার।

স্বাভাবিকভাবেই মাথায় প্রশ্ন আসবে, কী এমন যন্ত্র আবিষ্কার করছে ছোট্ট এই মেয়েটি, যা খাবারের অপচয় বন্ধ করবে। রুমানের আবিষ্কৃত এই যন্ত্রটির নাম ‘অ্যালার্মিং কাপ’। এই কাপটির ভেতর কোন খাবার রাখা হলে, সেই খাবারটি কবে নাগাদ মেয়াদোত্তীর্ণ হবে তার সংকেত প্রদর্শন করে।

রুমান বিজয়ী হয় অনলাইনের একটি প্রতিযোগিতায় অংশগ্রহণ করে। অনলাইন ভিত্তিক ‘দ্য লিটিল ইনভেনটরস’ প্রতিষ্ঠানটির মূল লক্ষ্যই হলো, শিশুদের নানান ধরণের আবিষ্কারকে বাস্তব জীবনে কাজে লাগিয়ে, সেগুলোকে জনসাধারণের জন্য তৈরি করা।

দুর্দান্ত এই আইডিয়াটি রুমানের মাথায় আসে নিজ বাসাতে খাদ্যের অপচয় দেখে। রুমানের প্রিয় ফল হলো আপেল। সে দেখলো, ফলের বাটিতে অনেকদিন ধরে থাকার ফলে প্রায়শ নষ্ট হয়ে যাচ্ছে তার পছন্দের ফল।

কীভাবে বোঝা যাবে, কোন খাবারের মেয়াদ কতদিন পর্যন্ত রয়েছে? কবে তার মেয়াদোত্তীর্ণ হবে এবং কতদিনের ভেতর সেই খাবারটি খেয়ে ফেলতে হবে? এই সকল প্রশ্নের মুখোমুখি রুমান নিজেই বানিয়ে ফেলে অ্যালার্মিং কাপ।

এই অ্যালার্মিং কাপে কোন খাবার রাখার পর যন্ত্রটির টাচস্ক্রিন ভিজ্যুয়াল ডিসপ্লেতে নির্দিষ্ট খাবারের নাম সিলেক্ট করতে হবে। এরপর যন্ত্রটি খাবারের মেয়াদের তারিখ দেখাবে ব্যবহারকারীকে। শুধু তাই নয়। অ্যালার্মিং কাপ খাবার সম্পর্কিত বিভিন্ন ধরণের টিপসও শেয়ার করে থাকে।

হাউজহোল্ড ফুড ওয়েস্ট- এর অ্যাডভাইজর হেলেন হোয়াইট বলেন, ‘আমরা বিশেষভাবে রুমানের আবিষ্কারে মুগ্ধ হয়েছি। যেহেতু তার আবিষ্কারের মূল উদ্দেশ্য হলো খাবারের অপচয় রোধ করা’।

স্বাভাবিকভাবেই স্কুল পড়ুয়া রুমান নিজের এই আবিষ্কারের দারুন আনন্দিত। তার স্বপ্ন, আলার্মিং কাপ মার্কিন যুক্তরাজ্য সহ পুরো বিশ্বের খাবারের অপচয় রোধ করবে।

উল্লেখ্য, শুধু মার্কিন যুক্তরাজ্যেই বছরে ১১ মিলিয়নের অধিক খাদ্যের অপচয় হয়। আশা করা যায়, রুমানের আবিষ্কার এক্ষেত্রে ইতিবাচক ভুমিকা রাখতে পারবে।

লাইফস্টাইল এর আরও খবর