Alexa
independent day 2019

যৌন উত্তেজক ঔষধ অত্যন্ত বিপদজ্জনক!’

যৌন উত্তেজক ঔষধ অত্যন্ত বিপদজ্জনক!’

ডা. রুচি ভাণ্ডারি ও ডা. চেরাগ ভাণ্ডারি

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম

 

`বয়স বাড়লে কিংবা নানা রোগের কারণে পুরুষের যৌন অক্ষমতা হতে পারে। সমস্যার মূল কারণ চিহ্নিত না করে যৌন উত্তেজক ঔষধ গ্রহণ অত্যন্ত বিপদজ্জনক, যা রোগ বৃদ্ধির পাশাপাশি রোগির প্রাণনাশ করতে পারে।’ বলেছেন দক্ষিণ এশিয়ার অন্যতম যৌন রোগ বিশেষজ্ঞ, অ্যান্ড্রোলজিস্ট ডা. চেরাগ ভাণ্ডারি।

ভারতের রাজস্থান রাজ্যের রাজধানী জয়পুরের ‘ভাণ্ডারি হসপিটাল অ্যান্ড রিসার্স সেন্টার’-এর অ্যান্ড্রোলজি বিভাগের পরিচালক ডা. চেরাগ ভাণ্ডারি বার্তা২৪.কমের সঙ্গে এক সাক্ষাতকারে বলেন, ‘আমরা গবেষণায় পেয়েছি যে কিডনি, লিভার, স্নায়ূ, হার্ট, ফুসফুস, ডায়াবেটিস বা স্থূলতার প্রতিক্রিয়ায় মানুষ তার যৌন সক্ষমতা হারাতে থাকে। রোগির স্বাভাবিক যৌন জীবন ও ক্ষমতা লোপ পাওয়ায় তিনি নিজের শরীরের পরিপূর্ণ স্টাডি না করে নিজে নিজে বা ভুল পরামর্শে যৌন উত্তেজক ঔষধ সেবন করেন। এতে সাময়িক ফল পেলেও রোগের প্রকোপ বৃদ্ধি পায় এবং রোগির জীবনের সংশয় দেখা দেয়।’

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Jan/12/1547304391105.jpg

`ভাণ্ডারি হসপিটাল অ্যান্ড রিসার্স সেন্টার’-এর আইভিএফ বিভাগের পরিচালক ডা. রুচি ভাণ্ডারি একই কথা বললেন মেয়েদেরে প্রসঙ্গে, ‘গর্ভধারণসহ নানা জটিলতায় সঠিক পরীক্ষা-নিরীক্ষা ও রোগ নির্ণয়ের সমস্যায় বহু মহিলা কষ্ট করেন। বৈজ্ঞানিক পরীক্ষার সাহায্য নিয়ে উপযুক্ত ঔষধ ও শৈল্য চিকিৎসা নিয়ে তারা তাদের সুস্থ ও সবল যৌন জীবন ফিরে পেতে পারেন। কিন্তু তা না করে অপচিকিৎসার মাধ্যমে রোগিরা নিজের বিপদ নিজে ডেকে আনেন।’

সর্বভারতীয় পর্যায়ে বন্ধ্যাত্ব এবং নারী, যৌন রোগের বেশ কিছু সাকসেস স্টোরি ভাণ্ডারি হাসপাতালকে মিডিয়া ফোকাসে নিয়ে এসেছে। যৌন ও স্ত্রী রোগের বিজ্ঞানভিত্তিক গবেষণা ও চিকিৎসার ক্ষেত্রে প্রতিষ্ঠানটি ইতিমধ্যে বেশ সুনাম অর্জন করেছে।

ভারতীয় ও বিদেশি রোগিদের অনেকেই দক্ষিণ ভারত বা দিল্লির বদলে জয়পুরের ভাণ্ডারি হাসপাতালে ছুটছেন। কলকাতা থেকে দেড় হাজার টাকায় ট্রেনে এবং ৪ হাজার টাকায় প্লেনে জয়পুর যাওয়ার সুবিধা পাওয়ায় ভাণ্ডারি হসপিটালে অল্প খরচে যাওয়া এবং হেলথ চেক আপ সহ বিভিন্ন চিকিৎসার সুবিধা নেওয়া সম্ভব হচ্ছে।

জাতীয় এর আরও খবর