Barta24

মঙ্গলবার, ২৩ জুলাই ২০১৯, ৮ শ্রাবণ ১৪২৬

English Version

ক্রাইস্টচার্চে মসজিদে হামলা

‘ভয়ঙ্কর ইসলামোফোবিক সন্ত্রাসী হামলা’

‘ভয়ঙ্কর ইসলামোফোবিক সন্ত্রাসী হামলা’
লিনউড অ্যাভেনিউতে ক্রাইস্টচার্চের ঘটনা স্মরণে ফুলেল শ্রদ্ধা, ছবি: এএফপি
আন্তর্জাতিক ডেস্ক
বার্তা২৪.কম


  • Font increase
  • Font Decrease

নিউজিল্যান্ডে ক্রাইস্টচার্চের দুই মসজিদে সন্ত্রাসী হামলায় হতাহতদের পরিবারের প্রতি সমবেদনা জানাচ্ছে পুরো বিশ্বের মুসলিম কমিউনিটি।

অস্ট্রেলিয়ার আহমাদিয়া মুসলিম কমিউনিটির ন্যাশনাল প্রেসিডেন্ট আই.এইচ. কাউসার এক বিবৃতিতে বলেন, ‘আমাদের সবার জন্যেই আজকের দিনটি খুব কষ্টের। এই সময়ে আমাদের সবাইকেই খুব দৃঢ়ভাবে ঘৃণা, বিভক্তি ও ধর্মান্ধতার বিরুদ্ধে এক হয়ে থাকতে হবে’।

আমেরিকান গ্রুপ মুসলিম অ্যাডভোকেটস জানান, আমরা সবাই খুব ভেঙে পড়েছি। আজকের এই ট্র্যাজেডি শুধুমাত্র মুসলিমদের জন্য নয়, বরং সকল বিশ্বাসী ও ভালো মানুষদের জন্যেও। ঘটনাটির সঙ্গে সম্পৃক্ত সকলকেই এই কঠিন সময়ে ‘সজাগ ও সতর্ক’ থাকার পরামর্শও দেন তারা।

আমেরিকান গ্রুপ মুসলিম অ্যাডভোকেটস এর বিবৃতিতে আরও বলা হয়, ‘এই জঘন্য হামলা ব্যতিক্রম কিংবা অবাক করা কোন ঘটনা নয়। মার্কিন যুক্তরাষ্ট্রের মুসলিম কমিউনিটি বিগত বছরগুলোতে এমন বহু হামলার সম্মুখীন হয়েছে। তবে আমরা আজকে নিউজিল্যান্ডের মতো এতো মর্মান্তিক ঘটনা সচারাচর দেখিনি’।

‘সাম্প্রতিক সময়ে আমরা যতগুলো হামলার ঘটনা দেখেছি, এটা সবচেয়ে ভয়ঙ্কর ইসলামোফোবিক (ইসলাম ভীতিপূর্ণ) সন্ত্রাসী হামলা’ এমনটাই বলেছেন মার্কিন যুক্তরাজ্যের মুসলিম কাউন্সিলের জেনারেল সেক্রেটারি হারুন খান।

তিনি আক্ষেপ প্রকাশ করে আরও বলেন, ‘আজ শুক্রবারের নামাজ আদায়ের জন্য প্রস্তুত হবার সময় আমাদের মাঝে ভীতি ও দুশ্চিন্তা এসে ভর করছিল, ইসলামোফোবিকদের হাত থেকে আমাদের মসজিদ ও কমিউনিটি নিরাপদ আছে কিনা’।

উল্লেখ্য, শুক্রবার (১৫ মার্চ) দুপুর ১টা ৪০ মিনিটে (নিউজিল্যান্ড সময় অনুযায়ী) নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চে দুটি মসজিদে সন্ত্রাসী হামলার ঘটনায় অল্পের জন্য বাংলাদেশ ক্রিকেট টিমের খেলোয়াড়রা রক্ষা পেলেও এখন পর্যন্ত নিহত হয়েছে অন্ততপক্ষে ৪৯ জন। নিহতদের মাঝে তিনজন বাংলাদেশি নাগরিকও আছেন।

ঘটনাস্থল থেকে নিজের জীবন বাঁচাতে অনেকেই দৌড়ে পালিয়েছেন এবং আহত হয়েছে।

আপনার মতামত লিখুন :

ইরানে ১৭ মার্কিন গুপ্তচর গ্রেফতার, কয়েকজনের মৃত্যুদণ্ড

ইরানে ১৭ মার্কিন গুপ্তচর গ্রেফতার, কয়েকজনের মৃত্যুদণ্ড
ছবি: সংগৃহীত

মার্কিন কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থার (সিআইএ) ১৭ জন গুপ্তচরকে গ্রেফতার করেছে বলে দাবি করে ইরান। এদের মধ্যে বেশ কয়েকজনকে মৃত্যুদণ্ড দিয়েছেন আদালত।

সোমবার (২২ জুলাই) ইরানের গোয়েন্দা সংস্থা সংক্রান্ত মন্ত্রণালয়ের মন্ত্রী জানান, অভিযুক্তরা মিলিটারি ও পারমাণবিক বিষয়সহ বিভিন্ন সেক্টরের তথ্য সংগ্রহ করত।

ইরানের গণমাধ্যমের বিভিন্ন প্রতিবেদনে বলা হয়, এ বছরের মার্চ পর্যন্ত গত ১২ মাসে এসব গুপ্তচরদের গ্রেফতার করা হয়।

তবে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বিষয়টি উড়িয়ে দেন। তিনি এটাকে ‘সম্পূর্ণ মিথ্যা’ বলে উল্লেখ করেন।

এই বিষয়ে এক টুইট বার্তায় ট্রাম্প বলেন, ‘ইরান কর্তৃক সিআইএ গুপ্তচর গ্রেফতারের বিষয়টি সম্পূর্ণ মিথ্যা। এটা একটা প্রোপাগান্ডা। তাদের অর্থনীতি মরে গেছে, তাদের অবস্থা ভয়ানক রূপ ধারণ করেছে।‘

এদিকে, গত বছর ইরানের সঙ্গে পারমাণবিক চুক্তি বাতিল করে যুক্তরাষ্ট্র। এছাড়া দেশটির ওপর অর্থনৈতিক নিষেধাজ্ঞা দেয় ট্রাম্প সরকার।

চাঁদের পথে পাড়ি জমাল ভারতের চন্দ্রযান-২

চাঁদের পথে পাড়ি জমাল ভারতের চন্দ্রযান-২
উৎক্ষেপণের সময় চন্দ্রযান-২, ছবি: সংগৃহীত

প্রাযুক্তিক ত্রুটি কাটিয়ে অবশেষে চাঁদের উদ্দেশে পাড়ি দিল ভারতের দ্বিতীয় উচ্চশক্তি সম্পন্ন কৃত্রিম উপগ্রহ চন্দ্রযান-২।

সোমবার (২২ জুলাই) দুপুর ২টা ৪৩ মিনিটে চেন্নাই থেকে প্রায় ১০০ কিলোমিটার দূরে অবস্থিত সতীশ ধাওয়ান অন্তরীক্ষ কেন্দ্রের দ্বিতীয় লঞ্চ প্যাড শ্রীহরিকোটা থেকে চন্দ্রযান-২ চাঁদের পথে উড়াল দেয়।

বাহুবলী নামক এ চন্দ্রযানটি সর্বোচ্চ শক্তিশালী রকেট জিএসএলবি-মার্ক III -এম-I -এর মাধ্যমে চাঁদে পাঠানো হয়। এ মিশনের জন্য ব্যয় হয়েছে প্রায় ১০০০ কোটি টাকা।

1
জিএসএলভি এমকে -III

 

উল্লেখ্য, গত ১৫ জুলাই রওনা দেওয়ার কথা ছিল চন্দ্রযান-২ এর। কিন্তু নির্ধারিত সময়ের মাত্র ৫৬ মিনিট ২৪ সেকেন্ড আগে ইসরোর (ISRO) বিজ্ঞানীরা প্রযুক্তিগত ত্রুটির কারণে সে যাত্রায় ক্ষান্ত দেন। রকেটের একটি ভাল্ব থেকে লিক হচ্ছিল হিলিয়াম গ্যাস। তাই ঝুঁকি নিতে চাননি বিজ্ঞানীরা। শেষে চন্দ্রযানটির উৎক্ষেপণ বাতিল করা হয়।

এ সম্পর্কিত আরও খবর

Barta24 News

আর্কাইভ

শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
শুক্র