বঙ্গবন্ধু স্যাটেলাইটের মালিকানা বুঝে পেল বাংলাদেশ

বঙ্গবন্ধু-১ স্যাটেলাইট নিয়ন্ত্রণ হস্তান্তর.ছবিঃ সংগৃহীত

বঙ্গবন্ধু-১ স্যাটেলাইটের সম্পূর্ণ মালিকানা বুঝে পেয়েছে বাংলাদেশ। শুক্রবার (৯ নভেম্বর) রাজধানীতে স্যাটেলাইট পরিচালনাকারী সংস্থা বাংলাদেশ কমিউনিকেশন স্যাটেলাইট কোম্পানি লিমিটেড (বিসিএসসিএল) এর কার্যালয়ে আনুষ্ঠানিকভাবে ফ্রান্সের থ্যালেস অ্যালেনিয়া স্পেস থেকে স্যাটেলাইটের প্রযুক্তিগতসহ সবকিছু বুঝে নেওয়া হয়।

ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বারের উপস্থিতিতে বিসিএসসিএল এর চেয়ারম্যান শাহজাহান মাহমুদের কাছে এ সংক্রান্ত কাগজপত্র হস্তান্তর করা হয়। ঢাকায় নিযুক্ত ফ্রান্সের রাষ্ট্রদূত মেরি-এ্যানিক বাউরদিন, বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের (বিটিআরসি) চেয়ারম্যান জহুরুল হকসহ বিসিএসসিএল এর উর্ধ্বতন কর্মকর্তারা এ সময় উপস্থিত ছিলেন।

গত ১১ মে মার্কিন যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা থেকে দেশের প্রথম স্যাটেলাইট উৎক্ষেপন করা হয়। দেশের প্রথম এ স্যাটেলাইট নিজ কক্ষপথে অবস্থান নেওয়ার পর এর কারিগরি পরীক্ষা-নিরীক্ষা সম্পন্ন হয়। এরপর সাফ গেমস ফুটবল চ্যাম্পিয়নশীপের লাইভ টেলিকাস্টের মধ্য দিয়ে এর কার্যক্রম শুরু হয়। ইতিমধ্যে স্যাটেলাইট পরিচালনার জন্য স্যাটেলাইট কোম্পানি লিমিটেডের ১৮ কর্মকর্তাকে প্রশিক্ষণ দেওয়া হয়েছে।

প্রসঙ্গত, সরকার প্রায় তিন হাজার কোটি টাকা ব্যায়ে বঙ্গবন্ধু-১ স্যাটেলাইট করে। ফ্রান্স বঙ্গবন্ধু-১ স্যাটেলাইট তৈরি করে। হংকং ভিত্তিক এইচএসবিসি ব্যাংক এবং সরকারের নিজস্ব অর্থায়নে এটি তৈরি করা হয়েছিল। 

এরই ধারাবাহিকতায় এবার বঙ্গবন্ধু-২ স্যাটেলাইট তৈরি করার আগ্রহ প্রকাশ করেছে ফ্রান্সের থ্যালেস অ্যালেনিয়া স্পেস। কয়েকমাস আগে প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাতীয় সংসদে বঙ্গবন্ধু-২ তৈরিতে সরকার কাজ শুরু করেছে বলে জানিয়েছিলেন।

এদিকে দেশে-বিদেশে বঙ্গবন্ধু-১ স্যাটেলাইটের সেবা দিতে ১৫ বছরের লাইসেন্স পেয়েছে বিসিএসসিএল। অন্যদিকে ছয় দেশে বঙ্গবন্ধু-১ স্যাটেলাইটের ব্যবসা বাজারজাত (মার্কেটিং) করতে কাজ করছে বিসিএসসিএল। এজন্য এরই মধ্যে তারা একটি একটি আন্তর্জাতিক পরামর্শক ফার্ম নিয়োগ দিয়েছে। 

মিয়ানমার, ইন্দোনেশিয়া, ফিলিপাইন, উজবেকিস্তান, তাজিকিস্তান, কাজাকস্থান, কিরগিজস্তান, তুর্কমেনিস্তান বঙ্গবন্ধু স্য্যাটেলাইটের শক্ত অবস্থান হলেও প্রাথমিকভাবে ভারত, নেপাল, ভুটান, শ্রীলংকা, ইন্দোনেশিয়া ও ফিলিপাইনে ব্যবসা সম্প্রসারণের উদ্যোগ নেওয়া হয়েছে। থাইল্যান্ড ভিত্তিক পরামর্শক প্রতিষ্ঠান থাইকম ২০টি দেশে কাজ করছে। বিসিএসসিএল এর সঙ্গে দুই বছরের চুক্তি করেছে। চুক্তি অনুযায়ী এর আয়ের ১০ শতাংশ পরামর্শক প্রতিষ্ঠান পাবে।

টেক এর আরও খবর