সংবাদ উপস্থাপকদের জায়গা নিচ্ছে রোবট!

সংবাদ উপস্থাপকদের জায়গা নিচ্ছে রোবট, ছবি: সংগৃহীত

প্রথমবারের মতো বিশ্ব দেখতে পেলো কৃত্রিম বুদ্ধিমত্তার বা আর্টিফিশিয়াল ইন্টিলিজেন্স (এআই) সংবাদ উপস্থাপক।

চীনের রাষ্ট্রীয় সংবাদ সংস্থা সিনহুয়া তাদের টেলিভিশন চ্যানেলের মাধ্যমে ‘এআই নিউজ রিডারের’পরিচয় করিয়ে দেয়। স্যুট-টাই পরা ওই সংবাদ উপস্থাপককে দেখলে কেউ মনে করতে পারবেন না তিনি ‘মানুষ’নাকি এআই নির্ভর রোবট। শুধু কথা বলার ধরণ যদি রোবটের মতো না হতো তাহলে বোঝার কোনো উপায়ই ছিল না।

সিনহুয়ার পরিচয় করিয়ে দেওয়া ওই সংবাদ উপস্থাপক, সাবলীলভাবে টেক্সট পড়তে পারে। যা দেখে পেশাদার সংবাদকর্মী বলেই মনে হয়। প্রথমবারের মতো টেলিভিশনের পর্দায় এসে ইংরেজিতে ওই সংবাদ উপস্থাপক বলে, হ্যালো! আপনারা এখন ইংরেজি খবর দেখছেন।

এই রোবটের সিস্টেম উন্নয়নে চীনের সগু নামের একটি সার্চ ইঞ্জিন কাজ করেছে বলে জানা গেছে। ওই উপস্থাপক সংবাদ পাঠের শুরুতেই জানায়, আমি আপনাদের অবহিত করতে চাই যে; আমি এই সিস্টেমে নির্বিঘ্নভাবে যে টেক্সট দেওয়া- তা পড়তে সক্ষম। এর মাধ্যমে আমি আপনাদের একটি নতুন অভিজ্ঞতা দিতে পারবো বলে বিশ্বাস করি।

অন্যদিকে একই সংবাদের চীনা সংস্করণটি পড়ে আরেক এআই সংবাদ উপস্থাপক।

সিনহুয়া বলছে, এই সংবাদ উপস্থাপক কোনো ধরণের বিরতি ছাড়াই সপ্তাহের প্রতি দিন, প্রতি ঘণ্টা কাজ করতে পারবে। ফলে টেলিভিশনের একটা বড় ধরনের ব্যয় সাশ্রয় হবে। যে কোনো ব্রেকিং নিউজের ক্ষেত্রে এআই সংবাদ উপস্থাপক ভালো করবে বলেও জানায় সংস্থাটি।

তাদের ভাষ্য, শুধু লিখে দিলেই এআই উপস্থাপক তা পড়ে যেতে পারবে। তাই সময় বাঁচবে। আর তাড়াহুড়োয় ভুল হওয়ার আশঙ্কা একেবারেই থাকবে না।

টেক এর আরও খবর