রাখাইন পরিস্থিতির ক্রমান্বয়ে উন্নতি হচ্ছে

জাতিসংঘের মিয়ানমার বিষয়ক বিশেষ দূত ক্রিস্টিন এস বার্গনা। ছবি: বার্তা২৪.কম

মিয়ানমারের রাখাইন রাজ্যের পরিস্থিতি আগের চেয়ে উন্নতির দিকে যাচ্ছে বলে জানিয়েছে জাতিসংঘের মিয়ানমার বিষয়ক বিশেষ দূত ক্রিস্টিন এস বার্গনা।

শুক্রবার (৯ নভেম্বর) রাত সাড়ে ৮টার দিকে শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার আবুল কালামের সঙ্গে সাক্ষাৎ শেষে সাংবাদিকদের এ কথা জানান তিনি।

বিশেষ দূত ক্রিস্টিন এস বার্গনা বলেন, ‘আমি এক সপ্তাহ আগে মিয়ানমারের রাখাইন রাজ্য পরিদর্শনে গিয়েছি। ক্রমান্বয়ে সেখানকার পরিস্থিতির উন্নতি হচ্ছে। যা খুব দ্রুত সময়ের মধ্যে প্রত্যাবাসনের জন্য সহায়ক হবে।’

সাক্ষাৎ শেষে শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার আবুল কালাম জানান, দুই দেশের কর্মকাণ্ড নিয়ে তার সঙ্গে আলোচনা হয়েছে। বর্তমান প্রত্যাবাসন কার্যক্রমের সার্বিক পরিস্থিতি দেখবেন তিনি।

এরআগে, ওই দিন দুপুর সাড়ে ১২টার দিকে ঢাকা থেকে আকাশ পথে কক্সবাজার আসেন জাতিসংঘের মিয়ানমার বিষয়ক বিশেষ দূত ক্রিস্টিন এস বার্গনা। এরপর তিনি বিভিন্ন এনজিও সংস্থার প্রতিনিধিদের সঙ্গে কথা বলেন। রাতে এ সাক্ষাৎ করতে আসেন তিনি।

উল্লেখ্য, রোহিঙ্গা পরিস্থিতি ও প্রত্যাবাসনের কার্যক্রম দেখতে ৫ দিনের সফরে বাংলাদেশে আসেন জাতিসংঘের মিয়ানমার বিষয়ক বিশেষ দূত ক্রিস্টিন এস বার্গনা।

এদিকে শনিবার (১০ নভেম্বর) উখিয়ার কুতুপালং রোহিঙ্গা শিবিরের বিভিন্ন ক্যাম্প পরিদর্শনের কথা রয়েছে তার। পাশাপাশি রোহিঙ্গা নেতাদের সঙ্গে কথা বলবেন তিনি।

জাতীয় এর আরও খবর