‘ব্যাকআপ’ মনোনয়ন ফরম কিনছে আ.লীগ নেতারা!

উৎসবমুখর পরিবেশে চলছে আ.লীগের মনোনয়ন ফরম বিক্রি। ছবি: বার্তা২৪.কম

একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে আনুষ্ঠানিক ভাবে আওয়ামী লীগের মনোনয়ন ফরম বিক্রি শুরু হয় শুক্রবার (৯ নভেম্বর)। যা চলবে ১৯ নভেম্বর পর্যন্ত।

এদিকে মনোনয়ন ফরম বিক্রির এ কার্যক্রমকে ঘিরে আওয়ামী লীগের নেতাকর্মীদের মধ্যে উৎসবের আমেজ লক্ষ্য করা গেছে। তবে আনন্দঘন এই পরিবেশ থাকলেও একই আসনের বিপরীতে বাবা-ছেলে-মেয়ে-ভাইকে মনোনয়ন ফরম সংগ্রহ করতে দেখা গেছে।

আর এ ঘটনাকে আওয়ামী লীগের সভাপতি শেখ হাসিনার রাজনৈতিক কার্যালয়ে উপস্থিত দলীয় নেতাকর্মীরা বলছেন, অনেকের বয়স হয়েছে, কেউ অসুস্থ, তাদের আসনগুলোতে রক্তের সম্পর্কের ব্যক্তিরা একাধিক মনোনয়ন ফরম কিনছেন। কারণ কেউ যদি নির্বাচন করতে না চান, সেক্ষেত্রে পরিবারের অন্য সদস্যরা নির্বাচন করতে পারবে।

মনোনয়ন ফরম বিতরণের দায়িত্বে নিয়োজিতদের সূত্রে জানা গেছে, সিরাজগঞ্জ-১ ও চাঁদপুর-২ আসনে বাবার বিপরীতে ছেলে, আবার নাটোর-৪ বাবার বিপরীতে মেয়ে আর কিশোরগঞ্জ-১ ও সিলেট-১ এ ভাইয়ের বিপরীতে ভাই একই আসনে দলীয় মনোনয়ন ফরম কিনেছেন।

সিরাজগঞ্জ-১ আসন থেকে বাবা মোহাম্মদ নাসিম যিনি আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য ও স্বাস্থ্যমন্ত্রী, তার ছেলে তানভীর শাকিল জয়। জয় নবম জাতীয় সংসদে সিরাজগঞ্জ-১ আসনের সংসদ সদস্য নির্বাচিত হয়েছিলেন। তবে দশম সংসদ নির্বাচনে মনোনয়ন পান নাসিম।

আওয়ামী লীগের নেতা ও ত্রাণ ও দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়ার বিপরীতে চাঁদপুর-২ আসন থেকে তার ছেলে সাজেদুল হোসেন চৌধুরী দিপুও মনোনয়ন কেনেন।

নাটোর-৪ আসন থেকে জেলা আওয়ামী লীগের সভাপতি আব্দুল কুদ্দুসের বিপরীতে দলীয় মনোনয়ন ফরম কিনেছেন তার মেয়ে যুব মহিলা লীগের কেন্দ্রীয় সহসভাপতি কোহেলী কুদ্দুস মুক্তি।

কিশোরগঞ্জ-১ এবং সিলেট-১ আসনে ভাইয়ের বিপরীতে ভাই মনোনয়ন ফরম কিনেছেন। আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য ও জনপ্রশাসন মন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলাম আর তার ভাই সৈয়দ শাফায়েতুল ইসলাম কিশোরগঞ্জ-১ আসন থেকে দলীয় মনোনয়ন ফরম কিনেছেন।

সিলেট-১ অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের বিপরীতে দলীয় মনোনয়ন ফরম কিনেছেন তার ছোট ভাই এ কে আবদুল মোমেনও। বয়স হওয়ায় অর্থমন্ত্রী মুহিত নির্বাচন থেকে অবসরে যেতে চান। সেই সুবাদে ‘ব্যাকআপ’ হিসেবে মুহিতের আসনে ছোট ভাই মোমেন মনোনয়ন ফরম কিনেন।

উল্লেখ্য, শুক্রবার সকাল ১০টা থেকে ধানমন্ডিতে আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার রাজনৈতিক কার্যালয়ের পাশে নতুন নির্বাচনী অফিসে মনোনয়ন ফরম বিক্রি শুরু হয়। ওই দিন দলীয় মনোনয়নের ১৭০০ ফরম বিক্রি হয়। এর মধ্যে চট্টগ্রাম ব্যতীত বাকি সাত বিভাগের মধ্যে ঢাকায় ৬৯৩টি, খুলনায় ১৮১, ময়মনসিংহে ১৬১, রাজশাহীতে ১৭৬, রংপুরে ১২০, সিলেটে ৭২ ও বরিশালে ১৫১টি ফরম বিক্রি হয়।

নির্বাচন এর আরও খবর