সময় বাঁচাতে ইনস্টাগ্রামের ফিচার

ছবিঃ সংগৃহীত

বর্তমানে বহুল জনপ্রিয় ছবি শেয়ার করার সামাজিক মাধ্যমে ইনস্টাগ্রাম। ফেসবুকের পাশাপাশি অনেকেরই প্রায় সারাদিনই কেটে যায় এই অ্যাপসটি ব্রাউজ করে। ফলে দেখা যায় অনেক সময় একটু একটু করে সময় দেয়ায় গুরুত্বপূর্ণ কাজটিও বাকি রয়ে যায়।

তাই এ সমস্যা উত্তরণে একটি উপায় অবলম্বন করেই জানা যাবে কত সময় ব্যয় হলো। এছাড়া, চাইলে ইনস্টাগ্রামে লিমিট সেট করে দিতে পারেন। ফলে নির্দিষ্ট সময় পরে অ্যাপটি জানিয়ে দেবে আপনি এতে অতিরিক্ত কত সময় ব্যয় করেছেন।

যা যা করতে হবে:

প্রথমে ফোনে থাকা ইনস্টাগ্রাম অ্যাপটি চালু করতে হবে। এরপর হোম পেইজের ডান পাশে নিচে থাকা প্রোফাইল আইকনে ক্লিক করতে হবে।এতে ব্যবহারকারীর প্রোফাইল পেইজটি দেখা যাবে। সেখান থেকে উপরে ডান পাশে থাকা তিনটি লাইন আইকনে ক্লিক করতে হবে।এরপর নতুন স্লাইডার প্রদর্শিত হবে।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2018/Nov/10/1541846536234.jpg

সেখান থেকে ‘your activity’ অপশনে ক্লিক করতে হবে।তাহলে নতুন একটি পেইজ চালু হবে। সেখানে গ্রাফ আকারে দিন হিসেবে দেখা যাবে প্রতিদিন কতো সময় ইনস্টাগ্রামে ছিলেন।

এছাড়া, গড়ে কত সময় কাটিয়েছেন তাও জানা যাবে।যদি ইনস্টাগ্রাম ব্যবহারের সময়টি নির্ধারণ করে দিতে চান তাহলে ‘set daily time’ অপশনটিতে ক্লিক করতে হবে।এরপর পপআপে একটি পেইজ দেখা যাবে। সেখান থেকে কত সময় পর্যন্ত ইনস্টাগ্রাম ব্যবহার করতে চান তা নির্ধারণ করে দিতে হবে।

তারপর ‘set reminder’ অপশনে ক্লিক করতে হবে।ফলে টাইম লিমিটটি যুক্ত হয়ে যাবে। নির্দিষ্ট সময়ের বেশি ব্যবহার করলে নোটিফিকেশন দিয়ে ব্যবহারকারীকে সতর্ক করে দেবে ইন্সটাগ্রাম।

আপাতত ইন্সটাগ্রামের এই ফিচারটি সব আইওএস চালিত ডিভাইসে এলেও  অ্যান্ড্রয়েডের সকল  ডিভাইসে আসেনি।

টেক এর আরও খবর