এবার ডিসপ্লের নিচে ক্যামেরার নিয়ে এলজি

ছবিঃ সংগৃহীত

স্মার্টফোনে ফুল স্ক্রিন দেয়ার পাল্লা দিন দিন বেড়েই চলছে। সর্ব প্রথম নচ ডিসপ্লে দিয়ে সেই জগতে প্রবেশ করে অ্যাপল । এরপর পাল্লা দিয়ে জনপ্রিয় হতে থাকে এই ফিচারটি। এরপরই স্যামসাং নিয়ে আসে ইনডিসপ্লে ফিঙ্গারপ্রিন্ট ও ক্যামেরা ফিচার। সর্বশেষ একটি প্যাটেন্ট শো থেকে জানা যায় এলজিও এই ফুল স্ক্রিনে আন্ডার ডিসপ্লে ক্যামেরা আনতে যাচ্ছে।

ফুল স্ক্রিন ডিসপ্লের পথে বাধা সবচেয়ে বড় বাঁধা ছিলো ফোনের সামনের ক্যামেরা। যদিও সমস্যা উত্তরণে বেশিরভাগ কোম্পানি ডিসপ্লের উপরে একটি নচের মধ্যে এই ক্যামেরা ব্যবহার করছে যার মধ্যে রয়েছে  অপো (Oppo) ও ভিভো(Vivo) ।

নুবিয়া(Nubia) সম্প্রতি তাদের লেটেস্ট নুবিয়া এক্স(Nubia X) স্মার্টফোনে সামনে ক্যামেরা ব্যবহার না করে ফোনের সামনের দিকে গোটা জায়গা জুড়ে ডিসপ্লে ব্যবহার করেছে।এর পরিবর্তে ফোনের পিছনে একটি স্ক্রিন ব্যবহার করেছে নুবিয়া(Nubia)। এই সব কিছুর থেকে একধাপ এগিয়ে এবার ডিসপ্লের নীচে ক্যামেরা ব্যবহার শুরু করতে যাচ্ছে  এলজি (LG)।গিজচায়না জানায় সম্প্রতি স্মার্টফোন ডিসপ্লের নীচে ক্যামেরা পেটেন্ট করেছে এলজি (LG)। এর ফলেই ফোনের সামনের দিকে গোটা জায়গা জুড়ে ডিসপ্লে রাখা সম্ভব হবে। আর ডিসপ্লের নীচে থাকবে ক্যামেরা। একটি ফ্ল্যাট সার্ফেস ও একটি কার্ভড ডিজাইনের ডিসপ্লের নীচে ক্যামেরা পেটেন্ট করেছে এলজি (LG)। নতুন এই ওএলইডি (OLED) ডিসপ্লেগুলি বানিয়েছে এলজি (LG)। সম্প্রতি দক্ষিন কোরিয়ায় এই ডিভাইসগুলি পেটেন্ট করিয়েছে কোম্পানিটি। পেটেন্টে প্রকাশিত ছবিতে দেখা যায় ডিসপ্লের উপরে সেলফি ক্যামেরার আকারে একটি স্বচ্ছ ছিদ্র সম্বলিত অংশে যে কোন ক্যামেরা ব্যবহার করা যাবে।  এছাড়াও স্লাইডার ডিজাইন ছাড়া ১০০ শতাংশ স্ক্রিন টু বডি রেশিও তৈরী কাজ করছে (LG)।

টেক এর আরও খবর