টেস্ট র‌্যাঙ্কিংয়ে পতন টাইগার ব্যাটসম্যানদের

৩২তম স্থানে আছেন মুশফিক

টেস্ট ক্রিকেটে ব্যর্থতার বৃত্তে বন্ধী বাংলাদেশ। বিশেষ করে ব্যাটসম্যানরা কিছুতেই বড় ইনিংস খেলতে পারছেন না। সম্ভাবনা জাগানো ইনিংসের অপমৃত্যু হচ্ছে বাজে শটে। এ কারণেই সাদা পোশাকের আন্তর্জাতিক ক্রিকেটে নিজেদের সবশেষ আট ইনিংসে দলীয় সংগ্রহ দুইশ টপকানো যায়নি। বিস্ময়কর সেই বাজে ব্যাটিং গত সপ্তাহে দেখা গেছে সিলেট টেস্টেও। তারই প্রভাব পড়েছে আইসিসি টেস্ট র‌্যাঙ্কিংয়ে। অবনমন হয়েছে বাংলাদেশের ব্যাটসম্যানদের।

দলের অন্যতম সেরা ব্যাটসম্যান মুশফিকুর রহী্মও ব্যর্থ ছিলেন সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে। এ কারণেই শনিবার আইসিসির ওয়েবসাইটে এক প্রতিবেদনে দেখা গেল তিন ধাপ পিছিয়েছেন তিনি। ৩২তম স্থানে আছেন মুশফিক। দলের ভারপ্রাপ্ত অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদ নেমে গেছেন আরো নীচে। তিনি দশ ধাপ পিছিয়ে আছেন ৭৪ নম্বরে।

টেস্ট স্পেশালিষ্ট হিসেবে পরিচিত মুমিনুল হকেরও ব্যাটে রান খরা। সিলেটে জিম্বাবুয়ের বিপক্ষে ব্যর্থ দুই ইনিংসেই। তিনি নয় ধাপ পিছিয়ে আছেন ৪৪তম স্থানে। টাইগার ব্যাটসম্যানদের মধ্যে ২০ নম্বরে আছেন সাকিব আল হাসান। যদিও তিনি ইনজুরিতে আছেন দলের বাইরে। জিম্বাবুয়ে সিরিজ মিস করা তামিম ইকবাল ব্যাটসম্যানদের তালিকায় রয়েছেন ৩০ নম্বরে।

সিলেট টেস্টে অভিষেক হওয়া আরিফুল হক প্রথমবারের মতো জায়গা পেলেন এই তালিকায়। তিনি আছেন ৯৬তম স্থানে। আর টেস্টে আগের মতোই শীর্ষে আছেন ভারতের বিরাট কোহলি। এরপরই যথাক্রমে অস্ট্রেলিয়ার স্টিভেন স্মিথ, নিউজিল্যান্ডের কেন উইলিয়ামস, ইংল্যান্ডের জো রুট আর অস্ট্রেলিয়ার ডেভিড ওয়ার্নার।

টেস্ট বোলারদের র‌্যাঙ্কিংয়ে উন্নতি হয়েছে তাইজুল ইসলামের। কারণটাও সংগত। সিলিটে জিম্বাবুয়ের বিপক্ষে দুই ইনিংসে নিয়েছেন ১১ উইকেট। পাঁচ ধাপ উন্নতি হয়েছে এই স্পিনারের। র‌্যাঙ্কিংয়ে ৩১তম স্থানে আছেন তিনি। মেহেদী হাসান মিরাজের একধাপ পিছিয়ে আছেন ৩৬ নম্বরে। টেস্ট বোলারদের তালিকায় ২০ নম্বরে আছেন সাকিব আল হাসান।

টেস্ট বোলারদের র‌্যাঙ্কিংয়ে শীর্ষে ইংল্যান্ডের জেমস অ্যান্ডারসন। এরপরই রয়েছেন দক্ষিণ আফ্রিকার কাগিসো রাবাদা। পাকিস্তানের মোহাম্মদ আব্বাস তিন নম্বরে। একদিন আগে ক্রিকেট গুডবাই জানানো শ্রীলঙ্কার রঙ্গনা হেরাথ আছেন আট নম্বরে।

টেস্ট অলরাউন্ডারদের র‌্যাঙ্কিংয়ে আগের মতোই সেরা স্থানটি দখলে রেখেছেন বাংলাদেশের সাকিব আল হাসান। দুইয়ে আছেন ভারতের রবিন্দ্র জাদেজা। এরপরই ওয়েস্ট ইন্ডিজের জেসন হোল্ডার।

খেলা এর আরও খবর