Barta24

মঙ্গলবার, ১৬ জুলাই ২০১৯, ১ শ্রাবণ ১৪২৬

English Version

টেস্ট র‌্যাঙ্কিংয়ে পতন টাইগার ব্যাটসম্যানদের

টেস্ট র‌্যাঙ্কিংয়ে পতন টাইগার ব্যাটসম্যানদের
৩২তম স্থানে আছেন মুশফিক
সিনিয়র করেসপন্ডেন্ট
বার্তা২৪.কম


  • Font increase
  • Font Decrease

টেস্ট ক্রিকেটে ব্যর্থতার বৃত্তে বন্ধী বাংলাদেশ। বিশেষ করে ব্যাটসম্যানরা কিছুতেই বড় ইনিংস খেলতে পারছেন না। সম্ভাবনা জাগানো ইনিংসের অপমৃত্যু হচ্ছে বাজে শটে। এ কারণেই সাদা পোশাকের আন্তর্জাতিক ক্রিকেটে নিজেদের সবশেষ আট ইনিংসে দলীয় সংগ্রহ দুইশ টপকানো যায়নি। বিস্ময়কর সেই বাজে ব্যাটিং গত সপ্তাহে দেখা গেছে সিলেট টেস্টেও। তারই প্রভাব পড়েছে আইসিসি টেস্ট র‌্যাঙ্কিংয়ে। অবনমন হয়েছে বাংলাদেশের ব্যাটসম্যানদের।

দলের অন্যতম সেরা ব্যাটসম্যান মুশফিকুর রহী্মও ব্যর্থ ছিলেন সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে। এ কারণেই শনিবার আইসিসির ওয়েবসাইটে এক প্রতিবেদনে দেখা গেল তিন ধাপ পিছিয়েছেন তিনি। ৩২তম স্থানে আছেন মুশফিক। দলের ভারপ্রাপ্ত অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদ নেমে গেছেন আরো নীচে। তিনি দশ ধাপ পিছিয়ে আছেন ৭৪ নম্বরে।

টেস্ট স্পেশালিষ্ট হিসেবে পরিচিত মুমিনুল হকেরও ব্যাটে রান খরা। সিলেটে জিম্বাবুয়ের বিপক্ষে ব্যর্থ দুই ইনিংসেই। তিনি নয় ধাপ পিছিয়ে আছেন ৪৪তম স্থানে। টাইগার ব্যাটসম্যানদের মধ্যে ২০ নম্বরে আছেন সাকিব আল হাসান। যদিও তিনি ইনজুরিতে আছেন দলের বাইরে। জিম্বাবুয়ে সিরিজ মিস করা তামিম ইকবাল ব্যাটসম্যানদের তালিকায় রয়েছেন ৩০ নম্বরে।

সিলেট টেস্টে অভিষেক হওয়া আরিফুল হক প্রথমবারের মতো জায়গা পেলেন এই তালিকায়। তিনি আছেন ৯৬তম স্থানে। আর টেস্টে আগের মতোই শীর্ষে আছেন ভারতের বিরাট কোহলি। এরপরই যথাক্রমে অস্ট্রেলিয়ার স্টিভেন স্মিথ, নিউজিল্যান্ডের কেন উইলিয়ামস, ইংল্যান্ডের জো রুট আর অস্ট্রেলিয়ার ডেভিড ওয়ার্নার।

টেস্ট বোলারদের র‌্যাঙ্কিংয়ে উন্নতি হয়েছে তাইজুল ইসলামের। কারণটাও সংগত। সিলিটে জিম্বাবুয়ের বিপক্ষে দুই ইনিংসে নিয়েছেন ১১ উইকেট। পাঁচ ধাপ উন্নতি হয়েছে এই স্পিনারের। র‌্যাঙ্কিংয়ে ৩১তম স্থানে আছেন তিনি। মেহেদী হাসান মিরাজের একধাপ পিছিয়ে আছেন ৩৬ নম্বরে। টেস্ট বোলারদের তালিকায় ২০ নম্বরে আছেন সাকিব আল হাসান।

টেস্ট বোলারদের র‌্যাঙ্কিংয়ে শীর্ষে ইংল্যান্ডের জেমস অ্যান্ডারসন। এরপরই রয়েছেন দক্ষিণ আফ্রিকার কাগিসো রাবাদা। পাকিস্তানের মোহাম্মদ আব্বাস তিন নম্বরে। একদিন আগে ক্রিকেট গুডবাই জানানো শ্রীলঙ্কার রঙ্গনা হেরাথ আছেন আট নম্বরে।

টেস্ট অলরাউন্ডারদের র‌্যাঙ্কিংয়ে আগের মতোই সেরা স্থানটি দখলে রেখেছেন বাংলাদেশের সাকিব আল হাসান। দুইয়ে আছেন ভারতের রবিন্দ্র জাদেজা। এরপরই ওয়েস্ট ইন্ডিজের জেসন হোল্ডার।

আপনার মতামত লিখুন :

এনামুলের সঙ্গে শ্রীলঙ্কা সফরের বাংলাদেশ দলে তাইজুল

এনামুলের সঙ্গে শ্রীলঙ্কা সফরের বাংলাদেশ দলে তাইজুল
ফের জাতীয় দলে তাইজুল ও এনামুল

ঘরোয়া ক্রিকেটে দুর্দান্ত খেলে ফের জাতীয় দলে জায়গা করে নিয়েছেন এনামুল হক। এই ওপেনারের পাশাপাশি শ্রীলঙ্কা সফরে তিন ম্যাচ ওয়ানডের দলে আছেন তাইজুল ইসলামও। সময়ের হিসাবে তিন বছর পর জাতীয় দলে ডাক পেলেন এই স্পিনার। মঙ্গলবার বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) ঘোষিত ১৪ সদস্যের দলে এছাড়া বড় কোন চমক নেই।

এদিন মিরপুর শেরেবাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে দল ঘোষণা করলেন প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন নান্নু। এরইমধ্যে জানা গেছে সিরিজে দলের হেড কোচ থাকবেন খালেদ মাহমুদ সুজন। তিন জয় নিয়ে বিশ্বকাপ থেকে দেশে ফেরার পরই চাকরি হারিয়েছেন হেড কোচ স্টিভেন রোডস। এ অবস্থায় খালেদ মাহমুদকেই এই সিরিজের জন্য কোচ করেছে বিসিবি।

আগেই জানা গিয়েছিল এই সফরে থাকছেন না সাকিব আল হাসান। বিশ্বকাপে দুর্দান্ত খেলা এই অলরাউন্ডার বিশ্রাম চেয়ে বোর্ডে চিঠি দিয়েছেন। একইভাবে ছুটি চেয়েছেন লিটন দাস। তিনি বিশ্রাম নয়, বিয়ের জন্য সরে দাঁড়িয়েছেন এই সিরিজ থেকে।

অবসরের গুঞ্জন ছিল মাশরাফি বিন মর্তুজার। কিন্তু দলের সঙ্গে শ্রীলঙ্কা যাচ্ছেন অধিনায়ক। একইসঙ্গে ইনজুরির শঙ্কা কাটিয়ে আছেন মাহমুদউল্লাহ রিয়াদ ও মুশফিকুর রহিম। টিকে গেছেন সাব্বির রহমানও! এদিকে বাংলাদেশের বিশ্বকাপ দল থেকে বাদ পড়েছেন পেসার আবু জায়েদ রাহী।

২০ জুলাই কলম্বোর পথে দেশ ছাড়বে টাইগাররা। ২৩ জুলাই একটি প্রস্তুতি ম্যাচ দিয়ে শুরু হবে সফর। শ্রীলঙ্কার সঙ্গে ২৬, ২৮ ও ৩১ জুলাই তিনটি ওয়ানডে খেলবে বাংলাদেশ।

ওয়ানডের বাংলাদেশ দল-

মাশরাফি বিন মুর্তজা (অধিনায়ক), মাহমুদউল্লাহ, মেহেদী হাসান মিরাজ, মোহাম্মদ মিঠুন, মোহাম্মদ সাইফ উদ্দিন, মুশফিকুর রহিম, মুস্তাফিজুর রহমান, রুবেল হোসেন, সাব্বির রহমান, সৌম্য সরকার, তামিম ইকবাল, মোসাদ্দেক হোসেন, তাইজুল ইসলাম ও এনামুল হক।


পিছিয়ে গেল কিউই ক্রিকেটারদের সংবর্ধনা

পিছিয়ে গেল কিউই ক্রিকেটারদের সংবর্ধনা
কেন উইলিয়ামসনদের পারফরম্যান্সে খুশি দেশটির ক্রিকেটপ্রেমীরা

অবিশ্বাস্য ফাইনালে নিউজিল্যান্ড বিশ্বকাপ শিরোপার দেখা পায়নি ঠিকই। কিন্তু ক্রিকেট অনুরাগীদের মন ছুঁয়েছে তাদের মাঠের পারফরম্যান্স। আম্পায়ার কুমার ধর্মসেনা ভুল করে ইংল্যান্ডকে এক রান বাড়তি না দিলে বিশ্ব শিরোপা মাথার ওপর উঁচিয়ে ধরতো তারাই। কিন্তু রুদ্ধশ্বাস ও হাড্ডাহাড্ডি লড়াই শেষে রানার্স-আপের তকমা নিয়েই সন্তুষ্ট থাকতে হয়েছে তাদের।

কিন্তু নিউজিল্যান্ডের এ অর্জন কম কিসে। টানা দুই বিশ্বকাপের রানার্স-আপ তারা। দেশে বীরোচিত সংবর্ধনাই পাওয়ার যোগ্য কেন উইলিয়ামসনরা। কিউই সরকার সেটা করবেও। তবে একটু দেরিতে। কারণটা অবশ্য যৌক্তিক।

ঘটা করে স্বাগত জানাতে গেলে সব ক্রিকেটারদের এক সঙ্গে দেশে থাকতে হবে। কিন্তু সেটা এখন হচ্ছে না। কারণ সব ক্রিকেটার এক সঙ্গে দেশে ফিরছেন না। কয়েকজন ক্রিকেটার ছুটি কাটানোর জন্য যুক্তরাজ্যেই থেকে যাবেন। তাই ক্রিকেটারদের সংবর্ধনা অনুষ্ঠান পিছিয়ে দিয়েছে নিউজিল্যান্ড সরকার।

সব ক্রিকেটারদের এক সঙ্গে না পাওয়ার কারণটা ব্যাখ্যা করেন  নিউজিল্যান্ড ক্রিকেটের প্রধান নির্বাহী ডেভিড হোয়াইট, ‘কয়েকজন ক্রিকেটার ভিন্ন ভিন্ন সময়ে দেশে ফিরবেন। কয়েকজন ফিরবেনই না। অন্যদের অন্য কোথাও খেলার প্রতিশ্রুতি রয়েছে। এটাই এখন বাস্তবতা।’

দিনক্ষণ এখনো ঠিক হয়নি। সংবর্ধনা অনুষ্ঠান আয়োজন করতে কয়েক সপ্তাহ লেগে যাবে। এমনটাই জানান হোয়াইট, ‘আমরা প্রশংসার দাবী রাখে এমন অনুষ্ঠান আয়োজন করতে চাচ্ছি। কিন্তু বাস্তবতার কারণে তা করতে কয়েক সপ্তাহ সময় লেগে যাবে।’

হোয়াইট আরো বলেন, ‘ক্রীড়া ও বিনোদন মন্ত্রী গ্র্যান্ট রবার্টসনের সঙ্গে আমরা আলোচনা করেছি। ক্রিকেটারদের সংবর্ধনা দিতে প্রধানমন্ত্রীর উদ্যোগের কথা আমাদের মনে আছে।’

রোববার লর্ডসে বিশ্বকাপ শিরোপা হাতছাড়া করেছে কেন উইলিয়ামসনরা। টুর্নামেন্টের ফাইনাল ম্যাচে বাউন্ডারি হাঁকানোর হিসেবে পিছিয়ে থাকায় ইংল্যান্ডের কাছে শিরোপা হাতছাড়া করে ব্ল্যাক ক্যাপরা।

১০০ ওভার খেলা শেষে কোনো দলই জিততে পারেনি। নিউজিল্যান্ডের সমান ২৪১ রান করে ম্যাচ টাই করে স্বাগতিকরা। ম্যাচের ভাগ্য গড়ায় সুপার ওভারে। সেখানে ইংল্যান্ডের সমান ১৫ রান তুলে টাই করে বসে নিউজিল্যান্ড। কিন্তু বাউন্ডারি হাঁকানোর হিসাবে এগিয়ে থাকায় শিরোপা জিতে নেয় ইয়ন মরগানরা।

এ সম্পর্কিত আরও খবর

Barta24 News

আর্কাইভ

শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
শুক্র