ইবিতে ৬৩১টি আসন ফাঁকা, সাক্ষাৎকার শুরু ৯ ডিসেম্বর

ইসলামী বিশ্ববিদ্যালয়ের মূল ফটক, ছবি: বার্তা২৪

ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) ২০১৮-১৯ শিক্ষাবর্ষে স্নাতক (সম্মান) প্রথম বর্ষের মেধাতালিকায় থাকা শিক্ষার্থীদের ভর্তি কার্যক্রম শেষ হয়েছে। মেধাতালিকা হতে ভর্তির পর বিভিন্ন বিভাগে এখনো ৬৩১টি আসন ফাঁকা রয়েছে বলে জানিয়েছেন বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

শনিবার (৮ ডিসেম্বর) দুপুরে বিশ্ববিদ্যালয়ের একাডেমিক শাখার পরিচালক এ টি এম এমদাদুল হক বার্ত২৪কে বিষয়টি নিশ্চিত করেছেন।

একাডিমিক শাখা সূত্রে জানা যায়, ভর্তি পরীক্ষার মাধ্যমে মেধাতালিকায় স্থান প্রাপ্তদের সাক্ষাৎকার ও ভর্তি প্রক্রিয়া শুরু হয় গত ২৫ নভেম্বর থেকে। এ প্রক্রিয়া চলে ৫ ডিসেম্বর পর্যন্ত।

এ বছর বিশ্ববিদ্যালয়ের পাঁচটি অনুষদের অধীনে ৩৩টি বিভাগে দুই হাজার ২৭৫ টি আসনের মধ্যে মেধাতালিকা হতে ভর্তি হয়েছেন এক হাজার ৬৪৪ জন শিক্ষার্থী। ভর্তি শেষে বিভিন্ন বিভাগে এখনো আসন ফাঁকা রয়েছে ৬৩১ টি।

এর মধ্যে ধর্মতত্ত্ব অনুষদভুক্ত ‘এ’ ইউনিটে ২৪০টি আসনের মধ্যে ১৮টি, মানবিক ও সামাজিক বিজ্ঞান এবং আইন অনুষদভুক্ত ‘বি’ ইউনিটে এক হাজার ৩৫টি আসনের মধ্যে ২৫৬টি, ব্যবসায় প্রশাসন অনুষদভুক্ত ‘সি’ ইউনিটে ৪৫০টি আসনের মধ্যে ১১২টি এবং ফলিত বিজ্ঞান ও প্রযুক্তি অনুষদভুক্ত ‘ডি’ ইউনিটে ৫৫০টি আসনের মধ্যে ২৪৫টি ফাঁকা রয়েছে।

এ দিকে মেধাতালিকা হতে ভর্তির পর আসন খালি থাকায় অপেক্ষমাণ তালিকার সাক্ষাৎকারের তারিখ নির্ধারণ করেছে স্ব-স্ব ইউনিট সমন্বয়কারীরা।

সংশ্লিষ্ট ইউনিট সমন্বয়কারী সূত্রে জানা যায়, আগামী ৯ ডিসেম্বর ধর্মতত্ত্ব অনুষদভুক্ত ‘এ’ ইউনিটে অপেক্ষমাণ তালিকায় থাকা শিক্ষার্থীদের সাক্ষাৎকার অনুষ্ঠিত হবে। সাক্ষাৎকার শেষে আগামী ১২ ডিসেম্বরের মধ্যে ভর্তি কার্যক্রম শেষ করতে হবে।

ব্যবসায় প্রশাসন অনুষদভুক্ত ‘সি’ ইউনিটের সাক্ষাৎকার অনুষ্ঠিত হবে আগামী ১৭ ডিসেম্বর। এই ইউনিটের ভর্তি কার্যক্রম শেষ করতে হবে ২৩ ডিসেম্বরের মধ্যে।

এছাড়া মানবিক ও সামাজিক বিজ্ঞান অনুষদ এবং আইন অনুষদভুক্ত ‘বি’ ইউনিটের সক্ষাৎকার অনুষ্ঠিত হবে আগামী ২২ ডিসেম্বর। ওইদিন ফলিত বিজ্ঞান ও প্রযুক্তি অনুষদভুক্ত ‘ডি’ ইউনিটেরও সাক্ষাৎকার অনুষ্ঠিত হবে। সাক্ষাৎকার শেষে আগামী ২৪ ডিসেম্বরের মধ্যে ভর্তি কার্যক্রম সম্পন্ন করতে বলা হয়েছে।

উল্লেখ্য, অপেক্ষমাণ তালিকার সাক্ষাৎকার ও ভর্তি সংক্রান্ত বিস্তারিত তথ্য বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট (www.iu.ac.bd) থেকে পাওয়া যাবে।

ক্যাম্পাস এর আরও খবর

//election count down