পটুয়াখালীতে মহাজোটের প্রার্থী যারা

পটুয়াখালীতে মহাজোটের প্রার্থী যারা। ছবি: বার্তা২৪.কম

সদর, মির্জাগঞ্জ ও দুমকি উপজেলা নিয়ে গঠিত পটুয়াখালী-১ আসন। এবার এ আসনে মহাজোটের প্রার্থী হিসেবে নির্বাচন করছেন জেলা আওয়ামী লীগের সভাপতি ও সাবেক ধর্ম প্রতিমন্ত্রী অ্যাড. শাহজাহান মিয়া।

বাউফল উপজেলা নিয়ে গঠিত পটুয়াখালী-২ আসন। এ আসন থেকে মহাজোটের প্রার্থী হিসেবে জাতীয় সংসদের চিফ হুইপ আ.স.ম ফিরোজের মনোনয়ন চূড়ান্ত করেছে দলটির হাই কমান্ড।

গলাচিপা উপজেলা ও দশমিনা উপজেলা নিয়ে গঠিত পটুয়াখালী-৩ আসন। এবার এ আসনে নৌকা প্রতীক নিয়ে নির্বাচন করছেন এম এম শাহজাদা।

কলাপাড়া ও রাঙ্গাবালী উপজেলা নিয়ে গঠিত পটুয়াখালী-৪ আসন। এবার মহাজোটের প্রার্থী হিসেবে এ আসনে নির্বাচন করছেন জেলা আওয়ামী লীগের সহ সভাপতি মো. মুহিব্বুর রহমান মুহিব।

চারটি আসনের মধ্যে পটুয়াখালী ১ ও ২ আসনে পুরাতন প্রার্থীরা নির্বাচন করছে। পটুয়াখালী ৩ ও ৪ আসনে আওয়ামী লীগে স্থান পেয়েছে নতুন দুই মুখ।

পটুয়াখালী-১ আসনে মোট ভোটার সংখ্যা ৩,৯৩,১৪৫ জন। পটুয়াখালী-২ আসনে ২,৫১,৮৫৮ জন। পটুয়াখালী-৩ আসনে ২,৯৮,৪৯৮ জন এবং পটুয়াখালী-৪ আসনে মোট ভোটার সংখ্যা ২,৪৯,০৪৬ জন।

স্বাধীনতা পরবর্তী ৭টি জাতীয় সংসদ নির্বাচনে পটুয়াখালী-১ আসন থেকে আওয়ামী লীগ ৪ বার, বিএনপি ২ বার এবং জাতীয় পার্টি মনোনীত প্রার্থী একবার নির্বাচিত হয়েছেন।

পটুয়াখালী-২ আসন থেকে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী ৫ বার, বিএনপি ১ বার এবং স্বতন্ত্র প্রার্থী একবার এমপি নির্বাচিত হয়েছেন।

পটুয়াখালী-৩ আসন থেকে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী ৫ বার, বিএনপি একবার এবং জাতীয় পার্টি প্রার্থী একবার এমপি নির্বাচিত হয়েছেন।

পটুয়াখালী ৪ আসনে স্বাধীনতা পরবর্তী মোট ৫টি নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। আর সবগুলোতেই আওয়ামী লীগ মনোনীত প্রার্থী বিজয়ী হয়েছে।

নির্বাচন এর আরও খবর

//election count down //sticky sidebar