রোবটের তৈরি চিকেন ফ্রাই

ছবি: সংগৃহীত

জাপানের খাবার বিক্রি করে বেশ পরিচিতি পেয়েছে চেইন শপ লসন। তারা মূলত বিশেষ ধরনের ফ্রাইড চিকেন তৈরি করে থাকে, যার নাম কারাজ-কুন(Karaage-kun) ।

প্রচলিত পন্থায় (হাতে বানানো) খাবারটি বানানো হলেও এবার তাতে আসছে মানুষের বদলে রোবট। আগামী মঙ্গলবার টোকিওর চেইন শপ টিওসি ওসাকি ব্রাঞ্চে পাওয়া যাবে এই রোবটের তৈরি চিকেন ফ্রাই।  রোবট দিয়ে তৈরির ফলে প্রায় ৮০ গুণ দ্রুততার সাথে পরিবেশন করা সম্ভব হবে চিকেনফ্রাই। 

খাবারটি অর্ডার দিতে হলে ক্রেতাকে প্রথমে কাউন্টারে যেতে হবে। এরপরে একটি প্যাকেট নিয়ে বারকোড স্ক্যান করিয়ে রোবটটির ভিতরে (মাইক্রোওয়েভের মতো দেখতে একটি জায়গায়) রাখতে হবে। সবশেষে প্যাকেট ভর্তি কারাজ-কুন চলে আসবে ক্রেতার হাতে।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2018/Dec/08/1544271666394.png

প্রাথমিকভাবে রোবটটি নিয়ে পরীক্ষা নিরীক্ষা চালানো হবে আগামী ২৮ ডিসেম্বর পর্যন্ত।

রোবট নিয়োগের ধারাবাহকতায় এর আগে ২০১৭ সালে অন্ত্যেষ্টিক্রিয়া করতে পেপার নামের একটি রোবট আনে সফটব্যাংকস রোবটিক্স। মৃতের সৎকারে সেবা প্রদানকারী কোম্পানি নিসাই ইকো রোবটটিকে বৌদ্ধ পুরোহিতের সহযোগী হিসেবে নিয়োগ দেয়।

পেপার মন্ত্র পড়তে পারে। অন্ত্যেষ্টিক্রিয়ার আনুষ্ঠানিকতাও সরাসরি সম্প্রচার করতে পারে।

প্রযুক্তির সঙ্গে ধর্ম সংক্রান্ত বিষয়ের সমন্বয় ঘটানোর মূল কারণ হলো অর্থ। জাপানে একজন পুরোহিত ভাড়া করতে যতো খরচ হবে রোবট ভাড়া করতে তার চেয়ে কম খরচ পড়বে। এমন চিন্তা থেকেই নিসাই ইকো রোবটটি বানানোর অর্ডার দেয় সফটব্যাংকস রোবটিক্সকে।

টেক এর আরও খবর

//election count down