Alexa

সূচক বেড়ে উভয় পুঁজিবাজারে চলছে লেনদেন

সূচক বেড়ে উভয় পুঁজিবাজারে চলছে লেনদেন

ছবি: সংগৃহীত

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস সোমবার (১৩ জানুয়ারি) সূচক বেড়ে চলছে লেনদেন কার্যক্রম। এদিন বেলা পৌনে ১২টা পর্যন্ত ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স বেড়েছে ২২ পয়েন্ট এবং সিএসসিএক্স বেড়েছে ৩৩ পয়েন্ট।

ডিএসই ওসিএসইর ওয়েবসাইট সূত্রে এ তথ্য জানা গেছে।

ডিএসই

এদিন ডিএসইতে লেনদেন শুরুর প্রথম থেকে সূচক বাড়তে থাকে। লেনদেনের শুরুতেই ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স গত কার্যদিবসের চেয়ে ২০ পয়েন্ট বেড়ে যায়। এরপর থেকে সূচক কিছুটা সমান্তারাল গতিতে চলতে থাকে। বেলা সাড়ে ১১টার দিকে সূচক আবারও বাড়তে থাকে। আর বেলা পৌনে ১২টার দিকে ডিএসইএক্স সূচক ২২ পয়েন্ট বেড়ে দাঁড়ায় ৫ হাজার ৮৮২ পয়েন্টে।

অন্যদিকে ডিএসই-৩০ সূচক ৭ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ২ হাজার ৩৭ পয়েন্টে এবং ডিএসই শরিয়াহ সূচক ৫ পয়েন্ট বেড়ে অবস্থান করছে এক হাজার ৩৩৫ পয়েন্টে।

এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ৪৫৮ কোটি ৮৭ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। বেলা পৌনে ১২টা পর্যন্ত ডিএসইতে লেনদেন হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে দাম বেড়েছে ১৯০টির, কমেছে ১১০টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৩টি কোম্পানির শেয়ারেরদাম।

এদিন পৌনে ১২টা পর্যন্ত ডিএসইতে দাম বৃদ্ধি পাওয়া শীর্ষ দশ কোম্পানির তালিকায় আছে- অলিম্পিক ইন্ডাস্ট্রিজ, কেপিসিএল, জেএমআই সিরিঞ্জ, বিবিএস কেবল, সিঙ্গার বিডি, ন্যাশনাল টিউবস, আলহাজ টেক্সটাইল, শাশা ডেনিমস, উসমানিয়া গ্লাস এবং ঢাকা ব্যাংক।

সিএসই

আপরদিকে একই সময়ে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ সূচক (সিএসইএক্স) ৩৩ পয়েন্ট বেড়ে ১০ হাজার ৮৬৩ পয়েন্টে, সিএসই-৩০ সূচক ৬৯ পয়েন্ট বেড়ে ১৫ হাজার ৭২৭ পয়েন্টে এবং সিএএসপিআই সূচক ৫৫ পয়েন্ট বেড়ে ১৮ হাজার ১ পয়েন্টে অবস্থান করে।

এদিন বেলা পৌনে ১২টা পর্যন্ত সিএসইতে লেনদেন হয়েছে ১৩ কোটি ২১ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

একই সময়ে দাম বাড়ার ভিত্তিতের সিএসইর শীর্ষ কোম্পানিগুলো হলো- উসমানিয়া গ্লাস, হাওয়েল টেক্সটাইল, সিটি জেনারেল ইন্স্যুরেন্স, সোনার বাংলা ইন্সুরেন্স, কে অ্যান্ড কিউ, ঢাকা ডায়িং, এমারেল্ড অয়েল, আনোয়ার গ্যালভানাইজিং, বঙ্গজ এবং জিকিউ বলপেন।

অর্থনীতি এর আরও খবর