Alexa
independent day 2019

এখনো চলছে বিক্ষোভ, উসকানিদাতাদের খুঁজছে পুলিশ

এখনো চলছে বিক্ষোভ, উসকানিদাতাদের খুঁজছে পুলিশ

ছবি: বার্তা২৪

শাহরিয়ার হাসান, স্টাফ করেসপন্ডেন্ট, ঢাকা, বার্তা২৪.কম

একদিন বিরতি পর, সরকার ঘোষিত নতুন বেতন কাঠামো প্রত্যাখ্যান করে পোশাক শ্রমিকরা আবারো বিক্ষোভ করছে। দফায় দফায় পোশাক শ্রমিকদের এই বিক্ষোভকে ইতিবাচক দৃষ্টিতে দেখছে না আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী।

তারা বলছেন, 'দেশের পোশাক শিল্পের ভাবমূর্তি ক্ষুণ্ণ করতে বারবার বিক্ষোভের নামে সহিংস আন্দোলন করার চেষ্টা করছে শ্রমিকেরা। পাশাপাশি কোন স্বার্থান্বেষী মহল এই পোশাক শ্রমিকদের উসকে দিচ্ছে।

এবার আন্দোলনের পেছনের এই উসকানিদাতাদের খুঁজতে মাঠে নেমেছেন র‍্যাব, পুলিশসহ আইন-শৃঙ্খলা বাহিনীর একাধিক গোয়েন্দা সংস্থার সদস্যরা।

র‍্যাব সূত্রে জানা যায়, আন্দোলনের শুরুর দিকে গাজীপুরের টঙ্গীতে যে ৯টি গার্মেন্টস ভাঙচুর করা হয়েছিল। ভাঙচুরের সাথে সরাসরি জড়িত থাকার অভিযোগে ৫ জনকে গ্রেফতার করে আদালতের মাধ্যমে কারাগারে পাঠানো হয়েছে। তাদেরকে অন্য কেউ  মোবাইল ফোনে কথা বলে সহিংসতা করার নির্দেশ দিয়েছিল।

এ ঘটনা কোনোভাবেই স্বাভাবিক চোখে দেখছে না আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা। র‍্যাব মনে করছে, কোন স্বার্থান্বেষী মহলের স্বার্থ চরিতার্থ করতে, শ্রমিকেরা এমন সহিংস কার্যক্রম চালাতে পারেন।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Jan/14/1547453941455.gif

অন্যদিকে পুলিশ সূত্রে জানা যায়, শ্রমিকদের নতুন বেতন কাঠামো বাস্তবায়ন কে কেন্দ্র করে নির্বাচন আগে থেকেই পোশাক খাতকে অস্থিতিশীল করার পাঁয়তারা চলছে।

পরিস্থিতি যতই খারাপের দিকে যাচ্ছে। সেই আশঙ্কায় আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা পোশাক শ্রমিকদের আন্দোলনে উপরে কঠোর নজরদারি রাখছে।

পাশাপাশি শ্রমিকেরা যেন কোন ধ্বংসাত্মক, সহিংসতামূলক কার্যক্রম না চালাতে পারে। সেজন্য নেতৃত্বদানকারী শ্রমিকদের গতিবিধির ওপর নজর রাখা হচ্ছে।

বিক্ষোভের শুরু থেকে এখন পর্যন্ত কোথাও কোথাও পরিস্থিতি নিয়ন্ত্রণে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) এর টহল রাখা হয়েছে। অপ্রীতিকর কোন ঘটনা এড়াতে মাঠে নামানো হয়েছিল নির্বাহী ম্যাজিস্ট্রেটও।

পোশাক শ্রমিকদের এই বিক্ষোভ আন্দোলনের সার্বিক বিষয়ে র‍্যাব-১ এর অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল সারওয়ার বিন কাশেম বার্তা২৪ কে বলেন, 'একটি গোষ্ঠীর উসকানিতে তারা (শ্রমিকেরা) ভাঙচুর চালিয়েছে।'

শ্রমিক নামধারী কিছু সন্ত্রাসী সাধারণ শ্রমিকদের ব্যবহার করে একটি অরাজকতার পরিস্থিতি সৃষ্টি করার চেষ্টা করছে।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Jan/14/1547453976981.gif

র‍্যাব-১ যাদের গ্রেফতার করেছে। তাদের নেপথ্যে থাকা অরাজকতা সৃষ্টিকারীদের গ্রেফতারের চেষ্টা করছে। তবে এখন পুরো আন্দোলনে উপর কঠোর নজরদারি রাখা হয়েছে।

একই বিষয়ে শিল্প-পুলিশের পরিচালক সানা শামিনুর রহমান বার্তা২৪ কে বলেন, 'পোশাক শ্রমিকরা সড়ক অবরোধ করে বিক্ষোভ করলে। পরিস্থিতি নিয়ন্ত্রণে নিরাপত্তা ব্যবস্থা জোরদারের পাশাপাশি অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হচ্ছে।'

তবে যেসব শ্রমিক নেতা সামনে থেকে এ আন্দোলনকে নেতৃত্ব দিচ্ছে। তাদের রাজনৈতিক পরিচয় খতিয়ে দেখা হচ্ছে। তারা কোন গোষ্ঠীর স্বার্থ হাসিল করতে চাচ্ছে কিনা? সে বিষয়ে জানার চেষ্টা করছে শিল্প পুলিশ।

এদিকে রোবাবার (১৩ জানুয়ারি) সরকার ঘোষিত নতুন বেতন কাঠামো প্রত্যাহার করেছে শ্রমিকের একাংশ। সোমবার (১৪ জানুয়ারি) সকাল থেকে সাভারে ঢাকা টাঙ্গাইল মহাসড়কে বিক্ষোভ করছে পোশাক শ্রমিকেরা।

জানা গেছে, অন্তত ১০টি কারখানার শ্রমিকরা বিক্ষোভ করছিল। শিল্প পুলিশ তাদেরকে মহাসড়ক থেকে সরিয়ে দেওয়ার চেষ্টা করছে।

জাতীয় এর আরও খবর