Alexa

উভয় পুঁজিবাজারে মোট লেনদেন ১১৮৩ কোটি টাকা

উভয় পুঁজিবাজারে মোট লেনদেন ১১৮৩ কোটি টাকা

ছবি: সংগৃহীত

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস সোমবার সূচক কমে এদিনের লেনদেন শেষ হয়েছে। তবে এদিন বেড়েছে উভয় পুঁজিবাজারের লেনদেন। সোমবার ডিএসই ও সিএসইতে মোট লেনদেন হয়েছে এক হাজার ১৮৩ কোটি টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড।

অন্যদিকে এদিন লেনদেন শেষে ডিএসই’র প্রধান সূচক ডিএসইএক্স কমেছে ২৩ পয়েন্ট এবং সিএসই’র প্রধান সূচক সিএসসিএক্স কমেছে ৩৫ পয়েন্ট। ডিএসই ও সিএসই’র ওয়েবসাইট সূত্রে এ তথ্য জানা গেছে।

ডিএসই

এদিন ডিএসইতে লেনদেন শুরুর প্রথম থেকে সূচক বাড়তে থাকে। লেনদেনের শুরুতেই ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স গত কার্যদিবসের চেয়ে ২০ পয়েন্ট বেড়ে যায়। এরপর থেকে সূচক কিছুটা সমান্তারাল গতিতে চলতে থাকে। বেলা সাড়ে ১১টার দিকে সূচক আবারও বাড়তে থাকে। আর বেলা পৌনে ১২টার দিকে ডিএসইএক্স সূচক ২২ পয়েন্ট বাড়ে। এরপর থেকে সূচক বাড়ার প্রবণতা কমতে থাকে। বেলা ১টার দিকে সূচক আগের দিনের চেয়ে কমে যায়।আর লেনদেন শেষে সূচক আগের দিনের চেয়ে মাত্র ২৩ পয়েন্ট কমে দাঁড়ায় ৫ হাজার ৮৩৬ পয়েন্টে।

অন্যদিকে, ডিএসই-৩০ সূচক ৪ দশমিক ৪৩ পয়েন্ট কমে অবস্থান করছে ২ হাজার ২৫ পয়েন্টে এবং ডিএসই শরিয়াহসূচক ৩ পয়েন্ট কমে অবস্থান করছে এক হাজার ৩২৬ পয়েন্টে।

এদিন ডিএসইতে লেনদেন হয়েছে এক হাজার ১৪৬ কোটি ৩২ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড।

লেনদেন শেষে ডিএসইতে লেনদেন হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে দাম বেড়েছে ১২২টির, কমেছে ২০২টি এবং অপরিবর্তিত রয়েছে ২১টি কোম্পানির শেয়ারের দাম।

বৃহস্পতিবার দাম বৃদ্ধির ভিত্তিতে ডিএসই’র শীর্ষ দশ কোম্পানির তালিকায় আছে- অলিম্পিক ইন্ডাস্ট্রিজ, খুলনা পাওয়ার, বিবিএস কেবল, সিঙ্গার বিডি, জেএমআই সিরিঞ্জ, ব্র্যাক ব্যাংক, শাশা ডেনিমস, ইউনাইটেড পাওয়ার, অ্যাকটিভ কেমিক্যাল এবং ঢাকা ব্যাংক।

সিএসই

অন্যদিকে, লেনদেন শেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ সূচক (সিএসইএক্স) ৩৫ পয়েন্ট কমে ১০ হাজার ৮০০ পয়েন্টে, সিএসই-৩০ সূচক ১৫ পয়েন্ট কমে ১৫ হাজার ৬৪২ পয়েন্টে এবং সিএএসপিআই সূচক ৬০ পয়েন্ট কমে ১৭ হাজার ৮৮৪ পয়েন্টে অবস্থান করে।

লেনদেন শেষে সিএসইতে লেনদেন হয়েছে ৩৬ কোটি ২২২ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

এদিন দাম বাড়ার ভিত্তিতে সিএসই’র শীর্ষ কোম্পানিগুলো হলো- ফিনিক্স ইন্স্যুরেন্স, ওসমানিয়া গ্লাস, প্রাইম ইন্স্যুরেন্স, সোনারবাংলা ইন্স্যুরেন্স, ইস্টার্ন কেবল, জেএমআই সিরিঞ্জ, ফেডারেল ইন্স্যুরেন্স, মার্কেন্টাইল ইন্স্যুরেন্স এবং সামিট অ্যালায়েন্স পোর্ট।

অর্থনীতি এর আরও খবর