Alexa

চাকসু নির্বাচনের দাবিতে ছাত্রলীগের আল্টিমেটাম

চাকসু নির্বাচনের দাবিতে ছাত্রলীগের আল্টিমেটাম

চাকসু নির্বাচনের দাবিতে ছাত্রলীগের আল্টিমেটাম, ছবি: বার্তা২৪.কম

স্টাফ করেসপন্ডেন্ট, চট্টগ্রাম, বার্তা২৪.কম

ঢাকসু নির্বাচনের ডামাডোলের মধ্যে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) কেন্দ্রীয় ছাত্র সংসদ (চাকসু) নির্বাচনের দাবিতে প্রশাসনকে এক মাসের আল্টিমেটাম বেঁধে দিয়েছে ছাত্রলীগ। এই সময়ের মধ্যে তফসিল ঘোষণা এবং নির্বাচনের প্রস্তুতির দাবি জানানো হয়েছে।

সোমবার (১৪ জানুয়ারি) দুপুরে বিশ্ববিদ্যালয়ের বুদ্ধিজীবী চত্বরে এক মানববন্ধন থেকে এমন হুঁশিয়ারি ও আল্টিমেটাম দেয় ছাত্র নেতারা।

মানববন্ধনে বিশ্ববিদ্যালয়ের শাখা ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক এইচ এম ফজলে রাব্বি সুজন বলেন, ২৮ বছর ধরে সাধারণ শিক্ষার্থীদের অধিকার আদায়ের সংসদকে প্রশাসন অনৈতিক সুবিধার জন্য অচল করে রেখেছে। সিনেটে শিক্ষার্থীদের কোনো প্রতিনিধি না থাকায় শিক্ষার্থীরা সকল অধিকার থেকে বঞ্চিত। পর্যাপ্ত আবাসন ও যাতায়াত ব্যবস্থায় ত্রুটির কারণে অর্থনৈতিকভাবে পিছিয়ে পড়া শিক্ষার্থীরা চরম দুর্ভোগে পড়েছে। প্রশাসন একচেটিয়াভাবে তাদের অনৈতিক সিদ্ধান্ত শিক্ষার্থীদের ওপর চাপিয়ে দিচ্ছে। কিন্তু তাদের এই সুযোগ আর দেওয়া হবে না। আগামী এক মাসের মধ্যে মুক্তিযুদ্ধের স্বপক্ষের সকল ছাত্র সংগঠনের সঙ্গে আলাপ-আলোচনা করে ভোটার তালিকা প্রস্তুত ও তফসিল ঘোষণা করতে হবে। অন্যথায় ছাত্রলীগের নেতৃত্বে সকল ছাত্র সংগঠন কঠোর আন্দোলনে নামতে বাধ্য হবে।

সংগঠনটির বিশ্ববিদ্যালয় শাখার সাবেক অর্থ সম্পাদক জাহেদ আওয়াল মানববন্ধন সঞ্চালনা করেন।

মানববন্ধনে ছাত্রলীগ চবি শাখার সাবেক যুগ্ম-সাধারণ সম্পাদক আবু সাঈদ, সাংগঠনিক সম্পাদক মো. ইলিয়াছ, জাহাঙ্গীর আলম জীবন, সহ-সম্পাদক আজাদুর রহমান, তারেকুল ইসলাম ও মিশু বক্তব্য রাখেন।

উল্লেখ্য, সর্বশেষ ১৯৯০ সালের ফেব্রুয়ারিতে চাকসু নির্বাচন অনুষ্ঠিত হয়েছিল। এরপর ক্ষমতার হাতবদলে উপাচার্যদের আশ্বাসের মধ্যেই সীমাবদ্ধ ছিল নেতৃত্ব তৈরির আঁতুরঘর। ঢাকসু নির্বাচনের প্রস্তুতি শুরু হওয়ায় নতুন করে আশার সঞ্চার হয় চবির শিক্ষার্থীদের মাঝে।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. ইফতেখার উদ্দিন চৌধুরীকে একাধিকবার ফোন করেও পাওয়া যায়নি। পরে উপ-উপাচার্য অধ্যাপক ড. শিরীণ আখতারে কাছে জানতে চাইলে তিনি বার্তা২৪.কমকে বলেন, আমি এখনই এ বিষয়ে কিছু বলতে চাই না। ভিসি স্যার যা করবেন, তারপর দেখা যাবে।

জাতীয় এর আরও খবর