সংরক্ষিত আসনের তফসিল ১৭ ফেব্রুয়ারি

ছবি: বার্তা২৪

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম

একাদশ জাতীয় সংসদে সংরক্ষিত মহিলা আসনে নির্বাচনের তফসিল আগামী ১৭ ফেব্রুয়ারি ঘোষণা করা হবে।

সোমবার (১৪ জানুয়ারি) সন্ধ্যায় নির্বাচন ভবনে কমিশন সভা শেষে ইসি সচিব হেলালুদ্দিন আহমদ এ কথা জানান।

তিনি বলেন, একাদশ জাতীয় সংসদের সংরক্ষিত মহিলা আসনের নির্বাচনের বিষয়ে সংবিধানের অনুচ্ছেদ অনুযায়ী মহিলাদের জন্য ৫০টি আসন নির্ধারণ করা আছে। সেই হিসেবে আমরা যারা রাজনৈতিক দল আছেন তাদেরকে মহিলা আসনে নির্বাচনের জন্য চিহ্নিত করব। যারা স্বতন্ত্র এমপি আছেন তাদেরকেও চিঠি দেবো। তারা কারো সঙ্গে একত্রিত হবেন কিনা জানাবে।

সচিব বলেন, নির্বাচিতরা বিষয়টি ৩০ জানুয়ারির মধ্যে  অবহিত করবেন,  তারা এককভাবে থাকবেন নাকি কারো সঙ্গে যোগ দেবেন।  আগামী ১২ ফেব্রুয়ারি মধ্যে ভোটার তালিকা প্রকাশ করা হবে। পরে ১৭ ফেব্রুয়ারি সংরক্ষিত মহিলা আসনে নির্বাচনের তফসিল ঘোষণা করা হবে।

প্রসঙ্গত জাতীয় সংসদ (সংরক্ষিত মহিলা আসন) নির্বাচন আইন অনুযায়ী, কোনো সাধারণ নির্বাচনের চূড়ান্ত ফলাফল সরকারি গেজেটে প্রকাশের তারিখ থেকে পরবর্তী নব্বই দিনের মধ্যে নির্বাচন কমিশনকে সংরক্ষিত মহিলা আসনের নির্বাচন করতে হবে। এ জন্য সরকারি গেজেটে প্রজ্ঞাপন আকারে মনোনয়নপত্র দাখিল, বাছাই ও প্রার্থিতা প্রত্যাহারের তারিখ এবং ভোট গ্রহণের স্থান ও তারিখ নির্ধারণ করে নির্বাচনী তফসিল ঘোষণা করবে ইসি। সে হিসাবে আগামী ১ এপ্রিলের মধ্যে ইসিকে এই নির্বাচন করতে হবে।

জাতীয় এর আরও খবর