Alexa

বাণিজ্য মেলায় মাত্রাতিরিক্ত শব্দ দূষণ, বিরক্ত দর্শনার্থীরা

বাণিজ্য মেলায় মাত্রাতিরিক্ত শব্দ দূষণ, বিরক্ত দর্শনার্থীরা

ছবি: বার্তা২৪

ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলায় মাইক ও সাউন্ড বক্সের উচ্চ শব্দে বিরক্ত হচ্ছেন মেলায় ঘুরতে আসা দর্শনার্থী ও ক্রেতারা। অনেকে আবার নাম প্রকাশ না করে মেলায় স্থাপন করা অভিযোগ বক্সে লিখিত অভিযোগও করছেন।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Jan/14/1547469545356.jpg

রাজধানীর শেরেবাংলা নগরের আয়োজিত মেলায় সোমবার (১৪ জানুয়ারি) সরেজমিনে গিয়ে দেখা যায়, মেলার সম্পূর্ণ এলাকাজুড়ে কর্তৃপক্ষের মাইক স্থাপন করা হয়েছে। এগুলো দিয়ে মেলা সম্পর্কে বিভিন্ন তথ্য ও বিজ্ঞাপন প্রচার করা হচ্ছে। এর বাইরে স্টল ও প্যাভিলিয়নের সামনে কোনো সাউন্ড বক্স স্থাপন করার নিয়ম নেই।

নিয়ম না মেনে অনেক প্যাভিলিয়ন ও স্টলের সামনে ব্যক্তিগত ভাবে স্থাপন করা হয়েছে সাউন্ড বক্স। এতে মেলায় সৃষ্টি হয়েছে এক বিরক্তিকর পরিবেশ।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Jan/14/1547469565338.jpg

মেলায় ঘুরতে আশা এক দর্শনার্থী পরিচয় প্রকাশ না করে অভিযোগ কেন্দ্রে মাইকের উচ্চ শব্দের কথা লিখিত অভিযোগ করেন। অন্য আরেকজন লিখেছেন, 'অতিরিক্ত শব্দ দূষণ'।

ধানমন্ডি আবাহনী মাঠ এলাকা থেকে আসা গৃহিণী সাবিনা ইয়াসমিন। সঙ্গে তার ৭ বছরের সন্তান। তিনি বার্তা২৪কে অভিযোগ করে বলেন, শব্দগুলো তীব্রভাবে কানে লাগছে, ব্রেইনেও লাগছে। এটাতো আমাদের জন্য ক্ষতিকর। এছাড়া বাচ্চাকে নিয়ে এসেছি, ওদের জন্য তো আরও বেশি ক্ষতিকর।

শব্দ দূষণ নিয়ে মেলা আয়োজক কমিটির সদস্য সচিব আবদুর রউফ বার্তা২৪কে বলেন, স্টলের সামনে নিজস্বভাবে বক্স স্থাপন করার নিয়ম নেই। এটা আমাদের নজরে এসেছে। আমরা দ্রুত ব্যবস্থা গ্রহণ করব।

আপনার মতামত লিখুন :