Alexa

রাবিতে চার দিনব্যাপী নাট্য প্রদর্শনী শুরু ১৫ জানুয়ারি

রাবিতে চার দিনব্যাপী নাট্য প্রদর্শনী শুরু ১৫ জানুয়ারি

নাটকের পোস্টার ছবি: সংগৃহীত

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) চার দিনব্যাপী নাট্য প্রদর্শনী শুরু হবে মঙ্গলবার (১৫ জানুয়ারি)। প্রদর্শনী চলবে ১৮ জানুয়ারি পর্যন্ত। বিশ্ববিদ্যালয়ের সৈয়দ ঈসমাইল হোসেন সিরাজী ভবনে নাট্যকলা বিভাগের থিয়েটার ল্যাবে প্রতিদিন সন্ধ্যা সাড়ে ৬টায় নাটকের প্রদর্শনী অনুষ্ঠিত হবে। বিশ্ববিদ্যালয়ের নাট্যকলা বিভাগ এ প্রদর্শনীর আয়োজন করেছে।

নাট্যকলা বিভাগের ১৭ তম ব্যাচের প্রযোজনায় নাট্যকার অগাস্ট স্ট্রিন্ডবার্গের ‘দ্য ফাদার’ নাটকটির পরিকল্পনা ও পরিচালনা করছেন বিভাগের শিক্ষক কৌশিক সরকার।

নাটকটিতে দেখা যাবে- ক্যাপ্টেন এডলফ ও লরার একমাত্র সন্তান বার্থা। চাকরি জীবনের শেষ প্রান্তে গবেষণার পাশাপাশি ক্যাপ্টেন বার্থার ভবিষ্যৎ জীবন নিয়ে চিন্তিত। মেয়ে ও সংসারের একমাত্র প্রধান কর্তৃত্ব আদায়ের লক্ষ্যে লরা ষড়যন্ত্রে লিপ্ত হয়। এতে ক্যাপ্টেন মানসিক ও শারীরিকভাবে ক্ষতিগ্রস্ত হয়ে পড়ে। এক পর্যায়ে তিনি দিশেহারা হয়ে মৃত্যুবরণ করেন।

নাটকের পরিচালক কৌশিক সরকার বলেন, ‘নারী-পুরুষ অথবা স্বামী-স্ত্রীর দ্বন্দ্বের রসায়নটি নাট্যকার ক্যাপ্টেন ও লরার চরিত্রে মধ্যে নিয়ে এসেছেন। বিভাগের ১৭ ব্যাচের প্রযোজনা পরীক্ষার জন্য নাটকটি নির্মাণ করা হয়েছে।'

নাটকটির বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন বিভাগের শিক্ষার্থী নাজমুস সাকিব, হাসিবুল হাসান দীপ্ত, তামান্না জাহান নেলী, সানজিদ ইসলাম প্রত্যাশা, নিশুতি সরকার, প্রিয়াংকা সেন, ফারজানা হাসান, সঞ্চিতা রায়, সোহান আহমেদ, শ্রাবণী, অর্থী, বর্ষা, মিমি, পার্থ, বর্ষা, নিশুতি সরকার, শাওন, সৌরভ, পার্থ স্বারথী, দ্যুলোক মজুমদার, হিমাংশু চন্দ্র, পার্থ প্রতিম। নাট্যকার অগাস্ট স্ট্রিন্ডবার্গের ‘দ্য ফাদার’ নাটকটির অনুবাদ করেছেন ফারজানা আফরীন রূপা।

আপনার মতামত লিখুন :