Alexa

আসেনসিওর গােলে রক্ষা রিয়ালের

আসেনসিওর গােলে রক্ষা রিয়ালের

নাটকীয় জয়ে হাসিমুখ রিয়াল ফুটবলারদের

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম

আরেকটু হলে আয়াক্সে আটকে যাচ্ছিল রিয়াল মাদ্রিদ। কিন্তু শেষ মুহূর্তের গোলে স্বস্তি ফেভারিটদের। আয়াক্সের বিপক্ষে পয়েন্ট হারানোর শঙ্কায় পড়লেও মার্কো আসেনসিওর গোলে রক্ষা। শেষ অব্দি রোমাঞ্চকর এক জয় নিয়ে মাঠ ছাড়ে রিয়াল। তবে কঠিন পরীক্ষা দিতে হয়েছে উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের চ্যাম্পিয়নদের।

বুধবার রাতে আমস্টাডার্মের ইয়োহান ক্রুইফ অ্যারেনায় শেষ ষোলোর প্রথম লেগে আয়াক্সকে ২-১ গোলে হারাল রিয়াল।

প্রতিপক্ষের শুরুতে মানিয়ে নিতে বেশ বেগ পেয়েছে রিয়াল মাদ্রিদ। এলোমেলো ফুটবলে মনে হচ্ছিল ম্যাচটা বুঝি হেরেই সান্টিয়াগো বার্নাব্যুতে ফিরবেন তারা। এরমধ্যে অবশ্য ১৫তম মিনিটে বিচ্ছিন্ন এক আক্রমণে এগিয়েও যেতে পারতো দল। কিন্তু ভিনিসিউস জুনিয়রের প্রচেষ্টা আটকে দেন আয়াক্স গোলকিপার।

এরমধ্যে আয়াক্স ২৭তম মিনিটে এগিয়ে যেতে পারতো। কিন্তু দলের মরক্কোন মিডফিল্ডার হাকিম জিয়েচ সুযোগটা কাজে লাগাতে পারেন নি। তবে ৩৮তম মিনিটে রিয়ালের জালে ঠিকই বল পাঠান আয়াক্সের নিকোলাস তাগলিয়াফিকো। কিন্তু ভিএআরের সাহায্য নিয়ে গোলটি বাতিল করেন রেফারি। কারণ আয়াক্সেরই আরেক ফুটবলার অফসাইডে ছিলেন।

এরইমধ্যে ৬০তম মিনিটে লিড নেয় রিয়াল। ভিনিসিউসের পাসে বল পেয়ে যান করিম বেনজেমা। এবার নিশানা খুঁজে নিতে ভুল করেন নি তিনি। আর এটি চ্যাম্পিয়ন্স লিগে বেনজেমার ৬০ নম্বর গোল। টুর্নামেন্টের ইতিহাসে গোলদাতার তালিকায় এই ফরাসির উপরে আছেন- রাউল গনজালেস (৭১), লিওনেল মেসি (১০৬) আর ক্রিশ্চিয়ানো রোনালদো (১২১)।

তবে ৭৫তম মিনিটেই সমতা ফেরায় স্বাগতিকরা। গোলদাতা হাকিম। এক পর্যায়ে মনে হচ্ছিল ড্র-ই বুঝি হতে যাচ্ছে ম্যাচটি। কিন্তু ৮৭তম মিনিটে এসে স্বস্তি ফিরে রিয়াল শিবিরে। দানি কারভাহালের ভাসানো ক্রসে জয়সূচক গোলটি করেন আসেনসিও।

ক্লাব ফুটবলে ইউরোপ সেরা টুর্নামেন্টের শেষ ষোলোর আরেক ম্যাচে ইংলিশ ক্লাব টটেনহ্যাম হটস্পার ৩-০ গোলে হারাল জার্মানির বরুসিয়া ডর্টমুন্ডকে। গোলদাতা সন হিউং-মিন, ইয়ান ভার্টোনেন ও ফার্নান্দো লরেন্তে।

খেলা এর আরও খবর