Alexa

বাংলাদেশের কৃষিপণ্য বাজারজাত ও খাদ্য প্রক্রিয়াজাতে আগ্রহী জাপান

বাংলাদেশের কৃষিপণ্য বাজারজাত ও খাদ্য প্রক্রিয়াজাতে আগ্রহী জাপান

ছবি: বার্তা২৪

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম

বাংলাদেশে কৃষিপণ্য বাজারজাতকরণ ও খাদ্য প্রক্রিয়াজাতে সহযোগিতা করতে আগ্রহী প্রকাশ করেছে জাপান। অবকাঠামো উন্নয়নে সহযোগিতা করতে চায় দেশটি।

বৃহস্পতিবার (১৪ ফেব্রুয়ারি) কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাকের সঙ্গে সচিবালয় তার অফিসকক্ষে সাক্ষাতকালে জাপানের রাষ্ট্রদূত এইচ. ই হিরোইয়াসু ইজুমি (H.E Hiroyasu Izumi) এসব কথা বলেন।

অতীতের মত বাংলাদেশের সকল ক্ষেত্রে জাপানের সহযোগিতা থাকবে উল্লেখ করে রাষ্ট্রদূত জানান, জাপান বাংলাদেশকে কৃষি, খাদ্য প্রক্রিয়াকরণ, কৃষিপণ্যের মূল্যসংযোজন, ইরিগেশন, সোলার ইরিগেশনসহ ও প্রশিক্ষণ এবং অবকাঠামো উন্নয়নে জাপানের সহযোগিতা থাকবে।

কৃষিমন্ত্রী বলেন, জাপান বাংলাদেশে বিনিয়োগ করেছে, অংশীদারিত্ব গড়ে তুলছে, বন্ধুত্বপূর্ণ সম্পর্ক নিবিড় করেছে। জাপান শুধু বাংলাদেশের উন্নয়নের গুরুত্বপূর্ণ অংশীদারই নয়, আন্তর্জাতিক পরিমণ্ডলে দুই দেশ পরস্পরকে সহযোগিতা দিয়ে আসছে। স্বাধীনতার পর বাংলাদেশের দুর্দিনে যেসব দেশ বাংলাদেশের উন্নয়ন সহযোগী হিসেবে এগিয়ে এসেছে জাপানের স্থান সবার ওপরে। বাংলাদেশের কৃষি উন্নয়নে জাপানের সহযোগিতা দ্রুত উন্নয়নের পথ দেখাবে।

ড. আব্দুর রাজ্জাক জানান, আমাদের পোলট্রি শিল্প এখন ঘুরে দাঁড়িয়েছে, যদিও মূল্য যথেষ্ট পাচ্ছে না। আর্ন্তজাতিক বাজারে প্রবেশেও সমস্যা রয়েছে। আমাদের দুধ, সবজি ও ফলেও উৎপাদন ভালো কিন্তু সংরক্ষণ ও প্রক্রিয়াজাত ব্যবস্থা না থাকায় স্থানীয় বাজারের মূল্য পাওয়া যাচ্ছে না এবং আন্তর্জাতিক বাজারে প্রবেশেও সহজ হচ্ছে না। আমাদের ভুট্টা উৎপাদনও ভালো তার পরেও ভুট্টা আমাদানি করতে হয়, কারণ আমাদের উৎপাদিত ভুট্টা সংরক্ষণ ও প্রক্রিয়াজাতকরণ ব্যবস্থা না থাকায়। এক্ষেত্রে আমরা জাপানের সহযোগিতা চাই। জাপান আমাদের সহযোগিতার প্রতিশ্রুতি দিয়েছে।

এসময় জাপান ইন্টারন্যাশনাল কো অপারেশন এজেন্সির  (জাইকা) কয়েকজন কর্মকর্তা উপস্থিত ছিলেন।

অর্থনীতি এর আরও খবর