Alexa

উভয় পুঁজিবাজারে লেনদেন বেড়েছে

উভয় পুঁজিবাজারে লেনদেন বেড়েছে

ছবি: সংগৃহীত

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সপ্তাহের পঞ্চম ও শেষ কার্যদিবস বৃহস্পতিবার সূচকের মিশ্র প্রবণতায় শেষ হয়েছে উভয় পুঁজিবাজারের এদিনের কার্যক্রম।

এদিন ডিএসইতে মোট লেনদেন হয়েছে ৯৩২ কোটি ৩৭ লাখ টাকা, গত বুধবার লেনদেন হয়েছিল ৭১২ কোটি ৬৪ লাখ টাকা। অপরদিকে এদিন সিএসইতে লেনদেন হয়েছে ৩৪ কোটি ১৩ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। গত কার্যদিবসের সিএসইতে লেনদেন হয়েছিল ২৭ কোটি ২১ লাখ টাকা। ডিএসই ও সিএসই’র ওয়েবসাইট সূত্রে এ তথ্য জানা গেছে।

এদিন ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স বেড়েছে ১ পয়েন্ট এবং সিএসইর প্রধান সূচক সিএসসিএক্স বেড়েছে ৩ পয়েন্ট।

ডিএসই

এদিন ডিএসইতে লেনদেনের শুরুতে সূচক বাড়ে। লেনদেনের শুরুতেই বেলা ১০টা ৪০ মিনিটে ডিএসইএক্স সূচক বাড়ে ২০ পয়েন্ট। তবে এরপর থেকে সূচক বাড়ার প্রবণতা কমতে থাকে। বেলা ১০টা ৫০ মিনিটে সূচক ১০ পয়েন্ট বাড়ে। তবে বেলা ১১টায় ডিএসই’র প্রধান সূচক ডিএসইএক্স গত কার্যদিবসের চেয়ে ৬ পয়েন্ট বাড়ে। তবে লেনদেনে শেষে ডিএসইএক্স সূচক ১ পয়েন্ট বেড়ে দাঁড়ায় ৫ হাজার ৭৫০ পয়েন্টে।

অন্যদিকে, ডিএসই-৩০ সূচক ৪ পয়েন্ট কমে অবস্থান করছে এক হাজার ৯৯৯ পয়েন্টে এবং ডিএসই শরিয়াহসূচক শুন্য দশমিক ১২ পয়েন্ট বেড়ে অবস্থান করছে এক হাজার ৩১১ পয়েন্টে। এদিন ডিএসইতেলেনদেন হয়েছে ৯৩২ কোটি ৩৭ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড।

লেনদেন শেষে ডিএসইতে লেনদেন হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে দাম বেড়েছে ১৬০টির, কমেছে ১৪৮টি এবং অপরিবর্তিত রয়েছে ৩৯টি কোম্পানির শেয়ারের দাম।

বৃহস্পতিবার দাম বৃদ্ধির ভিত্তিতে ডিএসই’র শীর্ষ দশ কোম্পানির তালিকায় আছে- ফরচুনা সু, ইউনাইটেড পাওয়ার, সিয়াম টেক্সটাইল, নূরানী, বাংলাদেশ সাবমেরিন কেবল, প্যারামাউন্ট টেক্সটাইল, এসকে টিম্বার, মুন্নু সিরামিকস এবং গ্লোবাল ইন্স্যুরেন্স।

সিএসই

অন্যদিকে, লেনদেন শেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ সূচক (সিএসইএক্স) ৩ পয়েন্ট বেড়ে ১০ হাজার ৬৫০ পয়েন্টে, সিএসই-৩০ সূচক ৬১ পয়েন্ট কমে ১৫ হাজার ২৫৬ পয়েন্টে এবংসিএএসপিআই সূচক ৩ পয়েন্ট বেড়ে ১৭ হাজার ৬০২ পয়েন্টে অবস্থান করে।

লেনদেন শেষে সিএসইতে লেনদেন হয়েছে ৩৪ কোটি ১৩ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

এদিন দাম বাড়ার ভিত্তিতের সিএসই’র শীর্ষ কোম্পানিগুলো হলো- রিপাবলিক ইন্স্যুরেন্স, ইস্টার্ন ইন্স্যুরেন্স, মার্কেন্টাইল ইন্স্যুরেন্স, আলিফ ইন্ডাস্ট্রিজ, পিপলস ইন্স্যুরেন্স, প্যারামাউন্ট ইন্স্যুরেন্স, শাশা ডেনিমস, নিটল ইন্স্যুরেন্স, কন্টিনেন্টাল ইন্স্যুরেন্স এবং তাকাফুল ইন্স্যুরেন্স।

অর্থনীতি এর আরও খবর