Alexa

ডাকসু: হলে ভোটকেন্দ্র চায় টিএসসি’র ২২ সংগঠন

ডাকসু: হলে ভোটকেন্দ্র চায় টিএসসি’র ২২ সংগঠন

সংবাদ সম্মেলনে ছাত্রলীগের সভাপতি রেজওয়ানুল হক চৌধুরী শোভন ও সাধারণ সম্পাদক গোলাম রাব্বানী ও অন্যরা, ছবি: বার্তা২৪

ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) ও হল সংসদ নির্বাচনের ভোটকেন্দ্র হলে করার পক্ষে মত দিয়েছেন বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্র (টিএসসি) ভিত্তিক ২২টি সংগঠন। এ বিষয়ে ছাত্রলীগের সঙ্গে এসব সংগঠনের নেতারা একমত পোষণ করেছেন।

বৃহস্পতিবার (১৪ ফেব্রুয়ারি) দুপুরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের মধুর ক্যান্টিনে ডাকসু নির্বাচন পরিস্থিতি নিয়ে সংবাদ সম্মেলেনে ছাত্রলীগের সঙ্গে একাত্মতা জানায় টিএসসি ভিত্তিক ২২টি সংগঠনের সমন্বিত প্লাটফর্ম ‘সম্মিলিত শিক্ষার্থী সংসদ’।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে ঢাকা বিশ্ববিদ্যালয় বিতর্ক সংসদের সভাপতি এস এম রাকিব সিরাজী বলেন, ‘‘আমরা আহবান জানাতে চাই যে, ভোটের রাজনীতির সুযোগ নিয়ে কেউ যেন শত-সহস্র শহীদের রক্তস্নাত পবিত্র এই বিশ্ববিদ্যালয়ে মুক্তিযুদ্ধের চেতনাবিরোধী কোনো রাজনৈতিক শক্তিকে প্রতিষ্ঠিত করার অপচেষ্টা না করে। ডাকসু নির্বাচনের ভোটকেন্দ্র ঐতিহাসিকভাবেই হলগুলোতে হয়ে আসছে৷ এর ধারাবাহিকতায় এবারও ভোটকেন্দ্র হলে হওয়ার যে সিদ্ধান্ত হয়েছে, সেটি নিয়ে সাধারণ শিক্ষার্থীদের মধ্যে কোনো আপত্তি নেই। বরং ঐতিহ্যের অংশ হিসেবে মেনে নিয়ে এ সিদ্ধান্তকে সাধারণ শিক্ষার্থীরা স্বাগত জানিয়েছে।’’

সম্মিলিত শিক্ষার্থী সংসদের পক্ষ থেকে তিনি আরও বলেন, ‘‘সাধারণ শিক্ষার্থীদের আবেগ ও অনুভূতিতে আঘাত দিয়ে ভোটের রাজনীতির স্বার্থে অযথা ভোটকেন্দ্র নিয়ে বিতর্ক বাড়িয়ে বহুল কাঙ্ক্ষিত ডাকসু নির্বাচনকে বানচাল করার পাঁয়তারায় পা না দিতে বিশ্ববিদ্যালয়ের ক্রিয়াশীল সব ছাত্রসংগঠনকে আমরা আহবান জানাচ্ছি। নির্বাচনে অংশগ্রহণ করতে আগ্রহী সম্ভাব্য সব প্যানেল সাধারণ শিক্ষার্থীদের চাওয়া-পাওয়া, দাবি-দাওয়া ও তাদের আবেগ-অনুভূতির প্রতি শ্রদ্ধাশীল থেকে তাদের ইশতেহারগুলো প্রস্তুত করবে, আমরা সেই প্রত্যাশা করছি। নির্বাচনের আচরণবিধির সঙ্গে সাংঘর্ষিক কোনো কর্মসূচি বা কর্মকাণ্ড না করার জন্য সংশ্লিষ্ট সবার প্রতি আমরা অনুরোধ জানাচ্ছি।’’

সংবাদ সম্মেলনে ছাত্রলীগের সভাপতি রেজওয়ানুল হক চৌধুরী শোভন ও সাধারণ সম্পাদক গোলাম রাব্বানী, ঢাবি শাখা ছাত্রলীগের সাধারণ সম্পাদক সাদ্দাম হোসেন ও টিএসসির সংগঠনগুলোর কয়েকজন নেতা বক্তব্য দেন।

উল্লেখ্য, কারচুপি ও ক্ষমতাসীন ছাত্র সংগঠনের প্রভাব বিস্তারের আশঙ্কা প্রকাশ করে ডাকসু’র ভোটকেন্দ্র হলে না করার দাবি জানিয়ে আসছে ছাত্রদল ও বামপন্থী ছাত্র সংগঠনগুলো।

আপনার মতামত লিখুন :