Alexa

৪২ বছরে নৌ দুর্ঘটনায় ৪৭৩২ জন নিহত

৪২ বছরে নৌ দুর্ঘটনায় ৪৭৩২ জন নিহত

ছবি: সংগৃহীত

সিনিয়র করেসপন্ডেন্ট 

স্বাধীনতার পর অর্থাৎ ১৯৭৬ সাল থেকে ২০১৮ সাল পর্যন্ত ছোট-বড় সকল ধরনের ৬৩৯ টি নৌ দুর্ঘটনায় ৪ হাজার ৭৩২ জন নিহত হয়েছে বলে জানিয়েছেন নৌ পরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী।

বৃহস্পতিবার (১৪ ফেব্রুয়ারি) বিকেলে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে একাদশ জাতীয় সংসদ অধিবেশনে মন্ত্রীদের জন্য নির্ধারিত প্রশ্নোত্তরকালে সরকারী দলীয় সংসদ সদস্য দিদারুল আলমের (চট্টগ্রাম-৪) প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী এতথ্য জানান।

প্রতিমন্ত্রী জানান, মেরিন কোর্টে উক্ত সময়ে নৌ দুর্ঘটনাসহ নৌযান পরিচালনায় বিভিন্ন ধরনের অপরাধের জন্য মামলা হয়েছে ২৬ হাজার ৮৯৭টি। তারমধ্যে নৌ দুর্ঘটনায় মামলার সংখ্যা ৪৪৮টি। এখন পর্যন্ত নৌ দুর্ঘটনায় ২০৪টি মামলার আসামীদের দোষী সাব্যস্ত হওয়ায় বিভিন্ন মেয়াদে জেল ও জরিমানা করা হয়েছে। অবশিষ্ট মামলাসমূহ বিচারাধীন রয়েছে।

প্রতিমন্ত্রী জানান, বাংলাদেশ পৃথিবীর অন্যতম বৃহৎ নৌপথের দেশ। দুই শতাধিক নদীর এই নৌপথে এবং খাল বিল হাওড়ে বিভিন্ন আকারে অসংখ্য নৌযান চলাল করে। আইনানুসারে সকল নৌযানের রেজিস্ট্রেশন করার বাধ্যবাধকতা থাকলেও বর্তমানে চলাচলরত অনেক নৌযানের রেজিস্ট্রেশন এবং সার্ভে সনদ নেই। সাশ্রয়ী এই যোগাযোগ ব্যবস্থার উন্নয়নে নীতি নির্ধারণ/পরিকল্পনা গ্রহণের জন্য নৌযানের সঠিক পরিসংখ্যানসহ একটি ডাটাবেজ প্রণয়ন কার্যক্রম চলমান রয়েছে।

 

সংসদ এর আরও খবর