তৃতীয় ধাপে ১২৭ উপজেলায় ভোট ২৪ মার্চ

ছবি: বার্তা২৪.কম

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম

পঞ্চম উপজেলা পরিষদ নির্বাচনের তৃতীয় ধাপে ১২৭ উপজেলায় ২৪ মার্চ ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। এসব উপজেলায় মনোনয়ন দাখিল ২৬ ফেব্রুয়ারি, যাচাই বাছাই ২৮ ফেব্রুয়ারি ও প্রত্যাহারের শেষ দিন ৭ মার্চ।

রোববার (৩ ফেব্রুয়ারি) বিকালে নির্বাচন কমিশন থেকে তফসিল ঘোষণা করা হয়। তফসিল অনুযায়ী, উপজেলা নির্বাচনের তৃতীয় পর্যায়ের ভোটগ্রহণ হবে সাত বিভাগের ২৫ জেলার ১২৭টি উপজেলায়।

তৃতীয় ধাপে যেসব উপজেলায় ভোটগ্রহণ হবে সেগুলো হচ্ছে- রাজশাহী বিভাগের চাঁপাইনবাবগঞ্জ জেলার ভোলার হাট, গোমস্তাপুর, নাচোল ও শিবগঞ্জ। রংপুর বিভাগের রংপুর জেলার রংপুর সদর ও মিঠাপুকুর।

খুলনা বিভাগের চুয়াডাঙ্গা জেলার চুয়াডাঙ্গা সদর, আলমডাঙ্গা ও দামুড়হুদা, জীবননগর। মাগুরা জেলার মাগুরা সদর, শ্রীপুর, শালিখা ও মহম্মদপুর। নড়াইল জেলার নড়াইল সদর, কালিয়া ও লোহাগাড়া। সাতক্ষীরা জেলার সাতক্ষীরা সদর, আশাশুনি, শ্যামনগর, কালিগঞ্জ, কলারোয়া ও দেবহাটা। কুষ্টিয়া জেলার কুষ্টিয়া সদর, ভেড়ামারা, কুমারখালী, মিরপুর, খোকসা ও দৌলতপুর। মেহেরপুর জেলার মেহেরপুর সদর, মুজিবনগর ও গাংনী। ঝিনাইদহ জেলার ঝিনাইদহ সদর, শৈলকূপা, হরিনাকুন্ডু ও কালিগঞ্জ।

বরিশাল বিভাগের বরিশাল জেলার বরিশাল সদর, বাকেরগঞ্জ, বাবুগঞ্জ, বানারীপাড়া, উজিরপুর, গৌরনদী, আগৈলঝাড়া, মুলাদী ও হিজলা। ঝালকাঠি জেলার ঝালকাঠি সদর, নলছিটি, রাজাপুর ও কাঠালিয়া। ভোলা জেলার বোরহানউদ্দিন। ময়মনসিংহ বিভাগের শেরপুর জেলার নালিতাবাড়ী, শ্রীবরদী ও ঝিনাইগাতী।

ঢাকা বিভাগের মাদারীপুর জেলার শিবচর, কালকিনি ও রাজৈর। শরীয়তপুর জেলার শরীয়তপুর সদর, জাজিরা, ভেদরগঞ্জ, ডামুড্যা ও গোসাইরহাট। গোপালগঞ্জ জেলার গোপালগঞ্জ সদর, টুঙ্গিপাড়া, কোটালীপাড়া, কাশিয়ানী ও মুকসুদপুর। রাজবাড়ী জেলার রাজবাড়ী সদর, গোয়ালন্দ, পাংশা ও বালিয়াকান্দি। মানিকগঞ্জ জেলার মানিকগঞ্জ সদর, দৌলতপুর, ঘিওর, শিবালয়, সিংগাইর ও সাটুরিয়া।

গাজীপুর জেলার কাপাসিয়া, কালিয়াকৈর, শ্রীপুর ও কালিগঞ্জ। নরসিংদী জেলার নরসিংদী সদর, পলাশ, শিবপুর, মনোহরদী, বেলাব ও রায়পুরা। কিশোরগঞ্জ জেলার কিশোরগঞ্জ সদর, হোসেনপুর, কটিয়াদী, পাকুন্দিয়া, তাড়াইল, করিমগঞ্জ, মিঠামইন, অষ্টগ্রাম, নিকলী, বাজিতপুর, কুলিয়ারচর ও ভৈরব। 

চট্টগ্রাম বিভাগের চাঁদপুর জেলার চাঁদপুর সদর, কচুয়া, মতলব উত্তর, মতলব দক্ষিণ, ফরিদগঞ্জ, হাজিগঞ্জ ও শাহারাস্তি। লক্ষীপুর জেলার লক্ষ্মীপুর সদর, রামগঞ্জ, রায়পুর, কমলনগর ও রামগতি। চট্টগ্রাম জেলার বোয়ালখালী, পটিয়া, আনোয়ারা, চন্দনাইশ, লোহাগাড়া ও বাঁশখালী। কক্সবাজার জেলার কক্সবাজার সদর, পেকুয়া, কুতুবদিয়া, মহেশখালী, রামু, উখিয়া ও টেকনাফ।

উল্লেখ্য, বাংলাদেশে বর্তমানে ৪৯২টি উপজেলা পরিষদ রয়েছে। সর্বশেষ ২০১৪ সালের মার্চ-মে মাসে ছয় ধাপে উপজেলা নির্বাচন হয়েছিল। আইনে মেয়াদ শেষের পূর্ববর্তী ১৮০ দিনের মধ্যে ভোট করার বাধ্যবাধকতা রয়েছে। ১৯৮৫ সালে উপজেলা পরিষদ চালু হওয়ার পর ১৯৯০ ও ২০০৯ সালে একদিনেই ভোট হয়েছিল।

নির্বাচন এর আরও খবর