Alexa

‘বোঝাতে পারবো না, আমরা এখন কিসের মধ্যে আছি!’

‘বোঝাতে পারবো না, আমরা এখন কিসের মধ্যে আছি!’

মাহমুদউল্লাহ রিয়াদ

স্পেশাল করেসপন্ডেন্ট,বার্তা২৪.কম

রাত ১০টা ৩৯ মিনিটে ক্রিকেটারদের বহনকারী বিমান যখন হযরত শাহজালাল (রাঃ) বিমানবন্দরের রানওয়ে স্পর্শ করলো তখনই পুরো দলের মনে নীড়ে ফেরার শান্তির সুখ। বিমানবন্দরে আনুষ্ঠানিকতা সারতে বেশি সময় লাগেনি ক্রিকেটারদের। সেখান থেকে বের হয়ে আত্মীয়স্বজনদের দেখে জড়িয়ে ধরেন। আবেগে আপ্লুত হয়ে পড়েন। এরপর গাড়িতে করে যে যার মতো চলে যান।

আর টেস্ট সিরিজ দলের অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদ সাংবাদিকদের মুখোমুখি হলেন। কোন প্রশ্ন তাকে করা হলো না। মাহমুদউল্লাহ সেই ভয়াবহ অভিজ্ঞতার বর্ণনা দিয়ে গেলেন। দু’দিন ধরে যে মানসিক ধকল গেছে তাতে বেশি সময় কথাও বলতে পারলেন না।

মাত্র ২ মিনিট ১৫ সেকেন্ডের বক্তব্যে মাহমুদউল্লাহ রিয়াদ বলেন- ‘‘আমি জানি না কিভাবে শুরু করবো। এটুকু বলতে চাই যে আমরা খুব ভাগ্যবান। বাবা-মা, দেশবাসী পরিবার পরিজন সবার দোয়ায় আমরা এখানে বেঁচে আসতে পেরেছি। আমি ঠিক বলে বোঝাতে পারবো না, এখন আমরা কিসের মধ্যে আছি! আমরা কি দেখেছি? আসলে ওখানে যা হয়েছে সেটি কেউ কখনোই আশা করেনি। সেই ভয়াবহ দৃশ্যের বর্ণনা করতে পারবো না। আমরা শুক্রবার সারারাত ঠিকমতো ঘুমাতেও পারিনি। যখনই ঘুম আসছিলো তখনই বারবার একটা কথাই মনে হচ্ছিলো আমরা কতটা ভাগ্যবান। নিউজিল্যান্ডের মতো দেশে এমন ভয়াবহ ঘটনা ঘটেছে এটা কেউ আশা করেনি। ঘটনার পর আমাদের সঙ্গে দেশে ক্রিকেট বোর্ডের যোগাযোগ হয়েছে। ক্রিকেট কর্তারা খুব দ্রুতই আমাদের দেশে ফেরার ব্যবস্থা করলেন। টেস্ট ম্যাচটা বাতিল করলেন। এজন্য বিসিবিকে আমরা ধন্যবাদ জানাচ্ছি। বিসিবি সভাপতি পাপন ভাইকে ধন্যবাদ। তার সঙ্গে আমার কথা হয়েছিলো টেলিফোনে। তিনি সেই বিপদের সময় আমাদের আশ্বস্ত করেছিলেন যে দ্রুতই সবাইকে দেশে ফিরিয়ে আনার জন্য সর্বাত্মক সব ধরনের ব্যবস্থা নেওয়া হচ্ছে। সবাইকে আমি আরেকবার ধন্যবাদ জানাচ্ছি। দেশবাসীসহ সবার কাছে দোয়া চাইছি আমরা যেন মানসিক এই অবস্থা থেকে দ্রুত বেরিয়ে আসতে পারি। সেই সঙ্গে নিউজিল্যান্ড ক্রিকেট বোর্ডকেও ধন্যবাদ।’’

খেলা এর আরও খবর