Alexa

উপজেলা নির্বাচন: ঠাকুরগাঁওয়ে চলছে শেষ মুহূর্তের প্রচার-প্রচারণা

উপজেলা নির্বাচন: ঠাকুরগাঁওয়ে চলছে শেষ মুহূর্তের প্রচার-প্রচারণা

ছবিঃ বার্ত২৪.কম

উপজেলা নির্বাচনের দ্বিতীয় ধাপে ঠাকুরগাঁওয়ের ৫টি উপজেলায় ভোট অনুষ্ঠিত হবে আগামী ১৮ মার্চ। ফলে প্রার্থীরা এখন শেষ মুহূর্তের নির্বাচনী প্রচার-প্রচারণায় ব্যস্ত।

সরেজমিনে দেখা গেছে, সকাল থেকে গভীর রাত পর্যন্ত প্রার্থীরা ভোটারদের দ্বারে দ্বারে যাচ্ছেন ও দিচ্ছেন নানা প্রতিশ্রুতি। পোস্টারে ছেয়ে গেছে প্রতিটি অলিগলি। নির্বাচনে বিএনপি অংশ না নেওয়ায় ভোটারদের মধ্যে তেমন আনন্দ নেই। তবে সাধারণ ভোটাররা সুষ্ঠু নির্বাচন চান।

জানা গেছে, ঠাকুরগাঁওয়ের ৫টি উপজেলায় মোট ভোটার সংখ্যা ৯ লাখ ৯৫ হাজার ৯৫৪ জন। এর মধ্যে পুরুষ ভোটার ৫ লাখ ৩ হাজার ১৩১ জন এবং মহিলা ভোটার ৪ লাখ ৯২ হাজার ৮২৩ জন। এছাড়া মোট ভোট কেন্দ্র ৪০২টি। ৫টি উপজেলায় উপজেলা নির্বাচনে ৩টি পদে ৫১ জন প্রার্থী, চেয়ারম্যান পদে ১৮ জন ও উপজেলা ভাইস চেয়ারম্যান পদে ৩২ জন প্রার্থী হয়েছেন।

সদর উপজেলা
১টি পৌরসভা ও ২১টি ইউনিয়ন নিয়ে সদর উপজেলা। ভোট কেন্দ্র ১৭৬ টি। মোট ভোটার ৪ লাখ ২২ হাজার ৩৪২ জন। এর মধ্যে পুরুষ ভোটার ২ লাখ ১১ হাজার ৯৩৪ জন ও মহিলা ভোটার ২ লাখ ১০ হাজার ৪০৮ জন। এখানে ৩টি পদে ৯ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন।

বালিয়াডাঙ্গী উপজেলা
আটটি ইউনিয়ন নিয়ে গঠিত এই উপজেলা। এখানে ভোট কেন্দ্র ৫৫টি। মোট ভোটার সংখ্যা ১ লাখ ৩৬ হাজার ৯৩১ জন। পুরুষ ভোটার ৬৯ হাজার ৭৪৯ জন ও মহিলা ভোটার ৬৭ হাজার ১৮২ জন। ৩টি পদে ১০ প্রার্থী নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন। স্থানীয় সংসদ সদস্যের ভাই ও ভাতিজা স্বতন্ত্র প্রার্থী হওয়ায় চাপের মুখে আছে সাধারণ ভোটারসহ আওয়ামী লীগের প্রার্থী। আওয়ামী লীগের প্রার্থী নিজেও সুষ্ঠু নির্বাচন না হওয়ার আশঙ্কা প্রকাশ করেছেন।

হরিপুর উপজেলা
৬টি ইউনিয়ন নিয়ে সীমান্তবর্তী হরিপুর উপজেলা। ভোট কেন্দ্র ৩৬টি। মোট ভোটার ১ লাখ ১ হাজার ৩০৩জন। পুরুষ ভোটার ৫১ হাজার ২৬৪ জন ও মহিলা ভোটার ৫০ হাজার ৩৯ জন। এখানে ৩টি পদে ৯ প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। আওয়ামী লীগের নিজস্ব প্রার্থী থাকলেও স্বতন্ত্র প্রার্থী থাকায় নির্বাচন জমে উঠেছে। সুষ্ঠু নির্বাচন হলে স্বতন্ত্র প্রার্থীর জয়ী হওয়ার সম্ভবনা বেশি।

পীরগঞ্জ উপজেলা
১টি পৌরসভা ও ১০ ইউনিয়ন নিয়ে পীরগঞ্জ উপজেলা গঠিত। ভোট কেন্দ্র ৭৬টি। মোট ভোটার ১ লাখ ৭৮ হাজার ৩৪৯ জন। পুরুষ ভোটার ৮৯ হাজার ৮৩৪ ও মহিলা ভোটার ৮৮ হাজার ৫২৫ জন। ৩টি পদে ১২ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন।

রাণীশংকৈল উপজেলা
১টি পৌরসভা ও ৮টি ইউনিয়ন নিয়ে উপজেলা রাণীশংকৈল উপজেলা গঠিত। ভোট কেন্দ্র ৫৯টি। মোট ভোটার ১ লাখ ৫৭ হাজার ১৯ জন। পুরুষ ভোটার ৮০ হাজার ৩৫০ জন ও মহিলা ভোটার ৭৬ হাজার ৬৬৯ জন। এখানে ৩টি পদে ১১ জন প্রার্থী।

ঠাকুরগাঁও জেলা রিটানিং অফিসার ও জেলা প্রসাশক ড. কে.এম কামরুজ্জামান সেলিম বার্তা২৪.কম’কে বলেন, ‘সুষ্ঠু নির্বাচন করতে প্রশাসনের পক্ষ থেকে বিভিন্ন প্রদক্ষেপ গ্রহণ করা হয়েছে। যাতে কোনো ধরনের বিশৃঙ্খলা না হয় সেদিকে লক্ষ রাখা হবে।’

আপনার মতামত লিখুন :